scorecardresearch

Chandrayaan 2: বিক্রমের সাড়া পেতে ‘হ্যালো’ পাঠাল নাসা

জেট প্রোপালসন ল্যাবরেটরি রেডিয়ো ফ্রিকুয়েন্সির মাধ্যমে নাসা-র অ্যান্টেনা বিক্রমকে হ্যালো বার্তা পাঠিয়েছে নাসা ৷ ইসরোর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েই এই সিদ্ধান্ত নিয়েছে নাসা এমনটাই জানা যাচ্ছে।

Chandrayaan 2: বিক্রমের সাড়া পেতে ‘হ্যালো’ পাঠাল নাসা

NASA Tries to Make Contact with Vikram Lander: ৭ তারিখ থেকে অক্লান্ত পরিশ্রম করে বিক্রমের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে চলেছে ইসরো। ৩৬ ঘণ্টার মধ্যে চাঁদের মাটিতে বিক্রমে সন্ধান পাওয়া গেলেও, যোগাযোগ করা সম্ভব হয়নি। কোনোরকম চেষ্টার ত্রুটি রাখতে চায়না ইসরো। এদিকে, চাঁদে পৌঁছানোর পাঁচদিনের মাথায় বিক্রমের সঙ্গে বেতার যোগযোগ স্থাপনের জন্য ইসরোকে সাহায্য করতে এগিয়ে এসেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

চন্দ্রযান ২-এর ল্যান্ডার তথা বিক্রমের এখনও কোনও খোঁজ নেই ৷ জানা যাচ্ছে, নাসা-র জেট প্রোপালসন ল্যাবরেটরি রেডিয়ো ফ্রিকুয়েন্সির মাধ্যমে নাসা-র অ্যান্টেনা বিক্রমকে ‘হ্যালো’ বার্তা পাঠিয়েছে নাসা ৷ ইসরোর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েই এই সিদ্ধান্ত নিয়েছে নাসা এমনটাই জানা যাচ্ছে। সূত্রের খবর,বিক্রমের সঙ্গে যোগাযোগে চেষ্টা চালানো হচ্ছে৷ টাইমস অফ ইন্ডিয়া-কে নাসা জানিয়েছে, নাসা/ জেপিএল চেষ্টা করছে ডিপ স্পেস নেটওয়ার্কের মাধ্যমে ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ করার।

চন্দ্রযান-২ সম্পর্কে যাবতীয় খবর জানতে ক্লিক করুন

দুশ্চিন্তার মুহূর্তের ১৫ মিনিটের মধ্যে বাকি ছিল শেষ দু-মিনিট। ২.১ কিমি উচ্চতা থেকে আর খোঁজ পাওয়া যায়নি ল্যান্ডারের। কোথায় হারিয়ে গেল সে, সময় পেরিয়ে যাচ্ছে তবু সাড়া দিচ্ছে না বিক্রম। হন্নে হয়ে খুঁজতে থাকে ইসরো। অবশেষে অরবিটারের পাঠানো থার্মাল ছবি থেকে খুঁজে পাওয়া যায় ল্যান্ডারকে। ইসরো জানিয়েছে, অক্ষত রয়েছে ল্যান্ডার। ল্যান্ড করার স্থান থেকে খুব বেশি দূরে গিয়ে নামেনি বিক্রম। ঢালি জায়গায় রয়েছে সে। তাহলে কেন সাড়া দিচ্ছে না ল্যান্ডার বিক্রম। সেই উত্তর খুঁজতেই এবার ইসরোকে সাহায্য করতে এগিয়ে এল নাসা।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Chandrayaan 2 nasa attempts to make contact with lander vikram on the moon