বড় খবর

আজ চন্দ্রযান থেকে আলাদা হল ল্যান্ডার বিক্রম

চেয়ারম্যান কে শিবন জানিয়েছেন, চাঁদের মাটিতে ল্যান্ড করার জন্য প্রস্তুত হচ্ছে ল্যান্ডার। চন্দ্রযান থেকে সফল ভাবে আলাদা হওয়া নিয়ে উচ্ছাশিত আমরা।

ইসরোর তরফে জানানো হয়েছিল, সব ঠিকঠাক থাকলে ২ রা সেপ্টেম্বর দুপুরে চন্দ্রযান২ থেকে আলাদা হয়ে যাবে ল্যান্ডার ‘বিক্রম’। ঠিক সেই মতই আজ দুপুর ১.১৫ তে বিক্রমকে ছেড়ে দেয় চন্দ্রযান। এবার চাঁদের মাটি ছোঁয়ার অপেক্ষা। পাঁচদিন পর সাত সেপ্টেম্বর ভারতীয় সময় অনুযায়ী মধ্যরাতে রোভার প্রজ্ঞান অবতরণ করবে চাঁদের দক্ষিণভাগে।

ইসরোর অন্দরমহলে দুশ্চিন্তার বোঝ খানিকটা কমে গেল। চেয়ারম্যান কে শিবন জানিয়েছেন, চাঁদের মাটিতে ল্যান্ড করার জন্য প্রস্তুত হচ্ছে ল্যান্ডার। চন্দ্রযান থেকে সফল ভাবে আলাদা হওয়া নিয়ে উচ্ছাশিত আমরা।

সাত সেপ্টেম্বরে চাঁদের মাটি ছোঁয়ার জন্য স্ক্যান করতে থাকবে ল্যান্ডার। ঠিকঠাক জায়গা খুঁজে পেলে ল্যান্ডার বিক্রম নেমে পড়বে চাঁদের মাটিতে। এরপর ল্যান্ডার থেকে বেরিয়ে আসবে প্রজ্ঞান রোভার। তারপর শুরু হবে ইসরোর চাঁদের দক্ষিণ মেরু অভিযান।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Chandrayaan 2 vikram lander separates from orbiter moon landing on sept 7

Next Story
রিভিউ : দশ হাজার টাকা খরচ করে কেন কিনবেন রিয়েলমি ফাইভ?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com