এবার জন্মের পরই তৈরি করাতে পারেন সন্তানের আধার কার্ড, জেনে নিন কীভাবে

বাল আধার কার্ডে অর্থাৎ পাঁচ বছরের কম বয়সী শিশুদের আধার কার্ডে কোনো বায়োমেট্রিক থাকবে না৷ কাজেই, ফিঙ্গারপ্রিন্ট বা আইরিস (চোখের মণি) স্ক্যান করানোরও প্রয়োজন হবে না।

By:
Edited By: Arunima Karmakar Kolkata  February 12, 2020, 7:04:09 PM

এবার সন্তানের জন্ম দেওয়ার পরই তৈরি করিয়ে ফেলুন তার আধার কার্ড। ইউআইডিএআই (UIDAI বা Unique Identification Authority of India)-এর তরফে জানানো হয়েছে, শিশুদের জন্য আধার কার্ড অত্যন্ত জরুরি। তাই শিশুর জন্মগ্রহণের পরই সেই আধার কার্ড তৈরি করার নিয়ম জারি করা হয়েছে। এই আধার কার্ড অবশ্য ৫ বছরের কম বয়সী শিশুদের জন্য প্রযোজ্য।

শিশুদের জন্য তৈরি এই বিশেষ আধার কার্ডের নাম দেওয়া হয়েছে ‘বাল আধার কার্ড’, যার রঙ হবে নীল। শিশুর বয়স পাঁচ বছর বয়স হয়ে যাওয়ার পর নিকটবর্তী আধার কেন্দ্রে গিয়ে তথ্য আপডেট করানোর পাশাপাশি তার বায়োমেট্রিকস রেজিষ্টার করাতে হবে। এছাড়া আরও বিস্তারিত জানতে ১৯৪৭ টোল-ফ্রি নম্বরে ফোন করতে পারেন৷

বাল আধার কার্ডে অর্থাৎ পাঁচ বছরের কম বয়সী শিশুদের আধার কার্ডে কোনো বায়োমেট্রিক থাকবে না৷ কাজেই, ফিঙ্গারপ্রিন্ট বা আইরিস (চোখের মণি) স্ক্যান করানোরও প্রয়োজন হবে না।

কীভাবে আপনার সন্তানের জন্য বাল আধার কার্ড সংগ্রহ করবেন?

আধার কেন্দ্রে জন্মের সংশাপত্র ও হাসপাতালের ডিসচার্জ সার্টিফিকেট দেখাতে হবে। বাবা-মায়ের আধার নম্বরও সেখানে নথিভুক্ত করতে হবে। সেই তথ্যের ভিত্তিতেই তৈরি হবে আপনার সন্তানের আধার কার্ড। তবে আরও একবার মনে রাখবেন, পাঁচ বছর বয়স হয়ে গেলে আপনার সন্তানের বায়োমেট্রিক তথ্য আপডেট করাতে হবে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Child below 5 years of age gets a blue coloured aadhaar known as baal aadhaar

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X