শিশু পর্নোগ্রাফিতে কড়া নিষেধাজ্ঞা হোয়াটসঅ্যাপের

যদি কোনোভাবে তা ঘটেও থাকে তাহলে তার বিরুদ্ধে রাতারাতি কঠোর ব্যবস্থা নেওয়া হবে। বিষয়বস্তুটি মুছে ফেলার সঙ্গে সঙ্গে বন্ধ করে দেওয়া হবে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট।

By: New Delhi  December 8, 2018, 9:32:44 PM

তাদের প্ল্যাটফর্মে শিশু পর্নোগ্রাফির কোনও স্থান নেই বলে জানিয়ে দিল ফেসবুকের মালিকানাধীন জনপ্রিয় মেসেজিং সার্ভিস হোয়াটসঅ্যাপ। যদি কোনোভাবে এই সম্পর্কিত কোনও মেসেজ চালাচালি হয়েও থাকে, তাহলে তার বিরুদ্ধে রাতারাতি কঠোর ব্যবস্থা নেওয়া হবে। বিষয়বস্তুটি মুছে ফেলার সঙ্গে সঙ্গে বন্ধ করে দেওয়া হবে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি। শিশু পর্নোগ্রাফিকে “জঘন্য ও ঘৃন্য” বলে বর্ণনা করেছে হোয়াটসঅ্যাপ, এবং এই ধরনের অপরাধের তদন্তের জন্য আইন তৈরির অনুরোধ করেছে।

হোয়াটসঅ্যাপের এক মুখপাত্র বলেন, “যখন দেখা যাবে যে একজন ব্যবহারকারী কোনোরকম মেসেজ পাঠান না কাউকে, সেই অ্যাকাউন্টটিকে নিষিদ্ধ করে দেওয়া হবে। তবে তার আগে পরখ করে দেখা হবে হোয়াটসঅ্যাপে তাঁর অ্যাকাউন্টের রিপোর্ট।”

আরও পড়ুন: ফের হোয়াটসঅ্যাপের সঙ্গে বৈঠকে ভারতের প্রযুক্তি মন্ত্রক

ভারতের সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার বলেছে, গুগল, মাইক্রোসফ্ট এবং ফেসবুক সহ ইন্টারনেট পরিষেবা প্রদানকারি সংস্থারা চুক্তিতে সম্মত হয়েছিল যে ধর্ষণ, শিশু পর্নোগ্রাফি এবং আপত্তিকর বিষয়ের ভিডিওগুলি মুছে ফেলবে তারা। বিচারপতি মদন বি লোকুর এবং ইউ ইউ ললিতের বেঞ্চ উল্লেখ করেছে যে মধ্যস্থতাকারীদের থেকে বিভিন্ন ধরণের প্রতিক্রিয়া উঠে এসেছে, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সকে কাজে লাগিয়ে একাধিক নকল অ্যাকাউন্ট ও আপত্তিকর বিষয়বস্তু মুছে ফেলার কাজ শুরু হয়েছে। এতে ২৮ নভেম্বর ইউটিউব, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ও মাইক্রোসফট তাদের ভিন্ন মতামত প্রকাশ করেছে বলে জানিয়েছে বেঞ্চ। সেখানেই হোয়াটসঅ্যাপ জানিয়েছে, তাদের প্ল্যাটফর্মে শিশু পর্নোগ্রাফির আদান প্রদানে কোনোভাবে সাহায্য করবে না তারা।

সম্প্রতি জানানো হয়েছে, সোশ্যাল নেটওয়ার্কিং সাইট সহ ভিডিও স্ট্রিমিং সাইটগুলি তাদের প্রস্তাবের খসড়া জমা দেবে। লিখিতভাবে জানাতে হবে তারাও শিশু পর্নোগ্রাফি, ধর্ষণ এবং গণধর্ষণের ভিডিও এবং আপত্তিকর বিষয় মুছে ফেলা প্রয়োজন বলে মনে করে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Child pornography vile has no place on our messaging platform whatsapp

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X