বড় খবর

ইতিহাসে প্রথম, মঙ্গলের মাটিতে পা রাখল চিনের ল্যান্ডার

গত ফেব্রুয়ারিতে নাসার পাঠানো পারসিভারেন্সের সঙ্গেও নমুনা সংগ্রহের কাজে যোগ দেবে এই চিনা রোভারটি।

মঙ্গলে অবতরণের আগে চিনের তিয়ানওয়েন-১ মহাকাশ যানের তোলা ছবি।

ইতিহাস গড়ল চিন। চাঁদের পর এবার মঙ্গলের মাটিতে পা রাখল টিনের মহাকাশ যান। চিনের সরকারি সংবাদমাধ্যম জিনহুয়া চিনা জাতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রকে উদ্ধৃত করে জানিয়েছে, শনিবার ল্যান্ডার লালগ্রহে অবতরণ করেছে। প্রথমবার মঙ্গলে সফল ভাবে পা রাখল চিনা মহাকাশ যান। আমেরিকার পর চিনই হল দ্বিতীয় দেশ যারা মঙ্গলের মাটিতে মহাকাশ যান নামাল।

তবে জানা গিয়েছে, মঙ্গলে অবতরণ করলেও আপাতত কয়েকদিন ল্যান্ডারের ভিতরেই থাকবে রোভার। মঙ্গলের বরফাবৃত ইউটোপিয়া প্ল্যানিশিয়া পর্যবেক্ষণের আগে ল্যান্ডার থেকে নামার অনুকূল পরিস্থিতি পরীক্ষা করার পর বেরোবে রোভারটি। গত ফেব্রুয়ারিতে নাসার পাঠানো পারসিভারেন্সের সঙ্গেও নমুনা সংগ্রহের কাজে যোগ দেবে এই চিনা রোভারটি।

গত মাসে চিনা মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে মঙ্গলের উদ্দেশে যাত্রা করে এই মহাকাশ যান। গত বছর চাঁদের মাটি থেকে নুড়ি-পাথর সংগ্রহ করে এনেছিল যে মহাকাশ যান, সেটিকেই মঙ্গলে পাঠিয়েছে চিন। এবার মহাকাশে একটি স্থায়ী স্পেস স্টেশন বানানোর পরিকল্পনা নিয়েছে চিন। প্রসঙ্গত, ১৯৭৬ সালের পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা কেন্দ্র নাসার মহাকাশ যান ৯ বার মঙ্গলে সফল ভাবে অবতরণ করেছে।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: China lands on mars in latest advance for its space program

Next Story
‘ইস্তফা দিন মোদী’ হ্যাশট্যাগের কয়েক হাজার পোস্ট ‘ভুলবশত’ ব্লক Facebook-এরmodi will address the nation today
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com