বড় খবর

করোনা ভাইরাস থেকে কীভাবে রক্ষা করবেন আপনার ফোনকে?

সাম্প্রতিককালে করোনার আতঙ্কে মোবাইল ফোনকে নিত্যদিন পরিষ্কার করার পরামর্শ দেওয়া হচ্ছে।

করোনার আতঙ্কে রয়েছে প্রায় ৯০ টির বেশি দেশ। মারণ ভাইরাস থেকে বাঁচার জন্য একাধিক সতর্কতা অবলম্বন করলেও ছড়িয়ে পড়ছে করোনা। স্যানিটাইজার, মাস্ক ব্যবহার করার জন্য বারবার স্বাস্থ্য দফতর থেকে ঘোষণা করা হচ্ছে। একইসঙ্গে পরিষ্কার পরিচ্ছন্ন থাকার নির্দেশও দেওয়া হচ্ছে। কিন্তু এত কিছুর মধ্যে মানুষ শুধু ভুলে যায় তার স্মার্টফোনটির কথা। যেটি সারা দিন খোলা অবস্থায় আপনার সঙ্গে বেশি স্পর্শ করে থাকে। এমনকি সেটিকে আপনি মুখের কাছে নিয়ে যান। এদিকে স্মার্টফোন পরিষ্কার করার কথা কেউ মাথায় রাখে না। সাম্প্রতিককালে করোনার আতঙ্কে মোবাইল ফোনকে নিত্যদিন পরিষ্কার করার পরামর্শ দেওয়া হচ্ছে।

অনেকেই ভাবেন ফোন শুধুমাত্র মুছে নিলেই পরিষ্কার হয়ে যাবে। এই ধারণা একেবারেই ভুল। আবার কোনো ‘ক্লিনিং প্রোডাক্ট’ও ব্যবহার করতে পারবেন না। ফোন খারাপ হয়ে যেতে পারে। তাহলে উপায়?

আপনি যদি জীবাণু সম্পর্কে অত্যন্ত উদ্বিগ্ন হন তবে আপনি আইসোপ্রপিল অ্যালকোহল ব্যবহার করতে পারেন। পাতিত জল ও আইসোপ্রপিল অ্যালকোহলের একটি মিশ্রণ তৈরি করে নিন। এবার মাইক্রোফাইবার কাপড়ে স্প্রে করে, সেটি দিয়ে আপনার স্মার্টফোনটি মুছে ফেলুন। আইসোপ্রপিল অ্যালকোহল উবে যায়। তাই চটজলদি করতে হবে।

হালকা জাতীয় ইউভি স্যানিটাইজার ব্যবহার করতে পারেন। আপনি যদি আপনার স্মার্টফোনটি পরিষ্কার করার জন্য কোনও ধরণের তরল না চান তবে আপনি আপনার স্মার্টফোনে উপস্থিত সমস্ত জীবাণু মুছে ফেলতে কোনও UV-C আলোক স্যানিটাইজার ব্যবহার করতে পারেন। তবে এটি সবচেয়ে ব্যয়বহুল পদ্ধতি।

আপনার ফোনের কভারটি পরিষ্কার করতে ভুলবেন না। সম্প্রতি স্বাস্থ্য দফতর ও সংস্থা থেকে করোনা ভাইরাস থেকে রক্ষা পাওয়ার জন্য প্রচার চালানো হচ্ছে। ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম একটি ভিডিও মারফত জানিয়েছে ফোনের স্ক্রিনে করোনা ভাইরাস চার দিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে। একই সঙ্গে প্রচার চালাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) ও ইউনিসেফ।এক সংবাদ সংস্থা এএফপি টুইট করে জানিয়েছে, কোনো মেটাল, রাবার ও প্লাস্টিকের ওপর করোনাভাইরাস ১ থেকে ৯ দিন সক্রিয় থাকে।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus prevention how to clean your phone

Next Story
ঘুমিয়ে ঘুমিয়ে রোজগার টিকটকে! জানুন কীভাবে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com