বড় খবর

শুরুর প্রথম ঘণ্টায় বিকল কোউইন, ঢুকছে না OTP, থমকে টিকা রেজিস্ট্রেশন

কোউইন আর আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমে করা যাবে নাম নথিভুক্তিকরণ। http://www.cowin.gov.in এই লিঙ্কে ক্লিক করে রেজিস্টার বা সাইন ইন করতে হবে।

Vaccination through CoWin App, Corona Vaccination, Server crash, OTP

তৃতীয় দফার টিকাকরণে নাম নথিভুক্তিকরণের প্রথম ঘণ্টায় বিপত্তি। প্রযুক্তিগত ত্রুটির কারণে বিকল হল কো-উইন পোর্টাল। বুধবার বিকেল ৪টে নাগাদ এই অ্যাপে নাম নথিভুক্তি শুরু হলেও, এগোয় না পদ্ধতি। অভিযোগ মোবাইলে ওটিপি না ঢোকায় সম্পন্ন করা যাচ্ছেন রেজিস্ট্রেশন। ফলে হন্যে হয়ে বসে থাকতে হয়েছে অনেক টিকা প্রত্যাশীকে। ঘটনাচক্রে এদিন থেকেই শুরু হয়েছে ১৮-৪৪ বছর বয়সীদের টিকা গ্রহণে নাম নথিভুক্তিকরণ। সুত্রের খবর, একটি নির্দিষ্ট সময়ের মধ্যে একসঙ্গে অনেকে পোর্টালে ঢুকে পড়ায় চাপ পড়ে সার্ভারে। ফলে বিকল হয়ে যায় প্রযুক্তি। আরোগ্য সেতু অ্যাপেও নাকি একইভাবে সমস্যা দেখা গিয়েছে।

এদিকে, বুধবার বিকেল ৪টের পর থেকে টিকা নিতে নাম রেজিস্ট্রেশন করতে পারবেন ১৮-৪৪ বয়সীরা। কোউইন আর আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমে করা যাবে নাম নথিভুক্তিকরণ। http://www.cowin.gov.in  এই লিঙ্কে ক্লিক করে রেজিস্টার বা সাইন ইন করতে হবে। সেখান থেকেই টিকাকরণে ট্যাবে ঢুকে দিতে হবে পরিচয়।

২৮ এপ্রিল থেকে কী টিকাকরণে অ্যাপয়েনমেন্ট নেওয়া সম্ভব?

না, একমাত্র নাম নথিভুক্ত করতে আপনি এই http://www.cowin.gov.in লিঙ্ক ব্যবহার করতে পারবেন। অ্যাপয়েনমেন্ট সূচি নিশ্চিত করার কাজ শুরু হবে পয়লা মে থেকে।

অ্যাপয়েনমেন্ট ছাড়া কী আপনি ভ্যাকসিন নিতে পারবেন?

কেন্দ্রীয় সরকার আবেদন করেছে ১৮-৪৪ বছর বয়সীরা অবশ্যই টিকাকরণের জন্য অনলাইনে নাম নথিভুক্ত করাক। প্রাইভেট হাসপাতাল এখনই অনস্পট বা ওয়াক-ইন নাম নথিভুক্তি নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি।

Will I get an appointment after May 1?

পয়লা মে থেকে টিকাকরণে অ্যাপয়েন্ট পাবেন?

সেদিন থেকেই সরকার এবং বেসরকারি হাসপাতাল মোট টিকার ৫০% খোলা বাজার থেকে কিনতে পারবে। এই পদ্ধতি শুধুমাত্র ১৮-৪৪ বছর বয়সীদের জন্য। এরপর যেভাবে টিকার জোগান বাড়বে, সেভাবেই নাম নথিভুক্ত নাগরিকদের ডাকা হবে টিকাদান কেন্দ্রে।

যেহেতু এখন টিকার জোগান নিয়ন্ত্রিত, তাই অনেক রাজ্য ১৮-৪৪ বছর বয়সীদের বিশেষ প্রাধান্য দিয়ে রেখেছে। সেই তালিকায় কোন কোন রাজ্য আছে খুব শীঘ্র সেই তথ্য কোউইন অ্যাপে তোলা হবে।

রেজিস্ট্রেশনের সময় কী কোনও টাকা দিতে হয়?

টিকাকরণের নাম নথিভুক্ত করতে কোনও টাকা দেওয়ার দরকার নেই।

এক মোবাইল নম্বর থেকে কতজনের নাম কোউইন অ্যাপে নথিভুক্ত করা যাবে?

এক মোবাইল নম্বর দিয়ে সর্বোচ্চ ৪ জনের নাম নথিভুক্ত করা যাবে

আধার কার্ড দিয়ে নাম নথিভুক্ত সম্ভব?

হ্যাঁ, যেকোনও পরিচয় পত্র (আধার, ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, পাসপোর্ট, পেনশন পাসবই, এনপিআর স্মার্টকার্ড, এবং ভোটার আইডি কার্ড

টিকাদান কেন্দ্রে কি টিকা গ্রহণ বিনামূল্যে?

সব সরকারি হাসপাতালে ৪৫ ঊর্ধ্বদের টিকাদান বিনামূল্যে। বেসরকারি হাসপাতালে দিতে হচ্ছে ২৫০ টাকা। পয়লা মে অবধি এই নিয়ম লাগু। এরপরে বেসরকারি হাসপাতাল ধার্য করা মূল্যে টিকা গ্রহণ করতে হবে ৪৫ ঊর্ধ্বদের।

১৮-৪৫ বছর বয়সীদের জন্য অধিকাংশ রাজ্য ফ্রি-তে টিকাকরণ ঘোষণা করেছে। কিন্তু বেসরকারি হাসপাতাল মূল্য ধার্য করছে। কত সেই মূল্য সেটা বুকিংয়ের সময় আপনি পেয়ে যাবেন।

আমি কি কোন ভ্যাকসিনের কত দাম দেখতে পারি?

হ্যাঁ, অ্যাপয়েন্টমেন্ট সূচি নির্ধারণ করার সময় আপনি টিকার দাম দেখে নিতে পারবেন। তবে, অবশ্যই পয়লা মে’র পর থেকে।

আমি কি নিজের মতো করে টিকা বেছে নিতে পারি?

হ্যাঁ পারবেন কোন টিকাদান কেন্দ্রে কোন টিকা পাওয়া যাবে সেটা কোউইনেই আপনি দেখে নিতে পারবেন। সেভাবেই আপনার টিকাদান কেন্দ্র বাছতে পারবেন। কিন্তু সরকারি হাসপাতালে এই সুবিধা নেই।

যদি আপনি করোনা সংক্রমিত হন, তবে কবে টিকা পাবেন?

এই ক্ষেত্রে কেন্দ্রের তিনটি বিভাগ রয়েছে। যারা সংক্রমিত তাঁরা সুস্থ হওয়ার ৪-৮ সপ্তাহ বাদে টিকা পাবেন। এই তিনটি বিভাগ—একজনের কোভিড উপসর্গ ছিল, করোনা থেকে মুক্ত হয়ে প্লাজমা বা অ্যান্টিবডি দান করেছেন, যারা অসুস্থ হয়ে চিকিৎসাধীন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cowin crashes its server within a hour after staring registration for the age group of 18 44 national

Next Story
করোনা যুদ্ধে ভারতের পাশে Google, ১৩৫ কোটি টাকা সাহায্যের আশ্বাস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com