বড় খবর

ভারতের ওপর সবচেয়ে বেশি সাইবার হানা দিয়েছে রাশিয়া-আমেরিকাই

তথ্য বলছে, রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, চিন, নেদারল্যান্ডস এবং জার্মানি থেকে সাইবারহানার সংখ্যা ৪,৩৬,০৯০। এই পরিমাণ ভারতের তরফ থেকে হওয়া সাইবারহানার ১২ গুণ বেশি।

প্রতীকী ছবি

চিন, রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র সহ পাঁচটি দেশ থেকে সবচেয়ে বেশি সাইবার হানার মুখে পড়ছে ভারত। এ বছরের জানুয়ারি থেকে জুনের মধ্যে মোট ৪.৩ লক্ষ সাইবার হানা হয়েছে এই দেশগুলি থেকে। এই নির্দিষ্টসময়কালের মধ্যে ভারতের অভ্যন্তর থেকে সাইবার হানার সংখ্যা ৭৩ হাজার। ফিনল্যান্ডের একটি সাইবার নিরাপত্তা সংস্থা এ তথ্য জানিয়েছে।

তথ্য বলছে, রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, চিন, নেদারল্যান্ডস এবং জার্মানি থেকে সাইবারহানার সংখ্যা ৪,৩৬,০৯০। এই পরিমাণ ভারতের তরফ থেকে হওয়া সাইবারহানার ১২ গুণ বেশি।

এর মধ্যে রাশিয়া থেকে সাইবার আক্রমণের সংখ্যা সবচেয়ে বেশি (২,৫৫,৫৮৯)। এরপর যথাক্রমে রয়েছে আমেরিকা (১,০৩, ৪৫৮), চিন (৪২,৫৪৪), নেদারল্যান্ডস (১৯,১৬৯) এবং জার্মানি (১৫,৫৩০)।

উল্টোদিকে ভারত থেকে সবচেয়ে বেশি সাইবার আক্রমণ করা হয়েছে অস্ট্রিয়ার ওপর। এরপর রয়েছে নেদারল্যান্ডস, ইংল্যান্ড, জাপান এবং ইউক্রেন। ভারত থেকে করা আক্রমণের সংখ্যা ৩৬,৫৬৩।

এ দিককার আক্রমণেরও সংখ্যা দিয়ে দিয়েছে ফিনিশ সংস্থা এফ-সিকিওর। অস্ট্রেয়ার ওপর সাইবার হানা ঘটানো হয়েছে ১২৫৪০ বার, নেদারল্যান্ডসের ওপর ৯,২৬৭ বার,  ইংল্যান্ডের ওপর ৬৩৪৭ বার, জাপানের ওপর ৪৭০১ বার এবং ইউক্রেনের উপর ৩৭০৮ বার।

সংস্থার পক্ষ থেকে রবিবার প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, ভারতের ওপর সাইবার হানার বর্ধিত হার দেখে বোঝা যায় যে দ্রুত ‘ডিজিটাইজড’ হয়ে ওঠা দেশ সাইবার অপরাধীদের কাছে লোভনীয় লক্ষ্য হয়ে উঠছে। একই সঙ্গে বলা হয়েছে, সংস্থা  এই বিপদ এড়ানোর জন্য সমস্ত সংগৃহীত তথ্য খতিয়ে দেখছে।

সাইবারহানার উপর নজরদারির জন্য সারা বিশ্বে ৪১টি ফাঁদ পেতেছে এই সংস্থা।

সাইবার আক্রমণকারীদের নজরে পড়ার মত করেই ফাঁদগুলি পাতা হয়েছে। এ গুলির মাধ্যমে হানার ধরন, জনপ্রিয় লক্ষ্যবস্তু, পরিমাণ, এবং অন্যান্য তথ্য সংগ্রহ করা সম্ভব।

এগুলি এমনভাবে বানানো হয়েছে, যাতে এমনকি পোক্ত হ্যাকাররাও বিষয়টি বুঝতে না পারে। এই ফাঁদগুলির মাধ্যমে এফ সিকিওর সংস্থা আধুনিকতম ম্যালওয়ার এবং নতুনতম হ্যাকিং পদ্ধতি সম্পর্কে অবহিত হবে।

Web Title: Cyber attack on india mostly from russia and usa

Next Story
নজরে Nokia 8.1, সৌজন্যে নতুন প্রসেসর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com