কেবল-ডিটিএইচের মাসিক খরচ বেড়ে গেছে? রইল উপায়

ভারতের বিভিন্ন শহরে ডিটিএইচ সাবস্ক্রাইবারদের খরচ কমেছে ১০ থেকে ১৫ শতাংশ। কিন্তু অধিকাংশ ক্ষেত্রে ভোক্তারা জানিয়েছেন, আগের তুলনায় তাদের খরচ বেড়েছে।

By: Kolkata  Published: June 27, 2019, 1:30:56 PM

কেবল বা ডিটিএইচ পরিষেবার ক্ষেত্রে চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকেই লাগু হয়েছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই)-এর নয়া নিয়ম। প্রাথমিকভাবে গ্রাহকদের মধ্যে এ বিষয়ে নানা বিভ্রান্তি তৈরি হলেও ট্রাই জানিয়েছে নতুন নিয়মে সুবিধাই হবে গ্রাহকদের। নয়া নিয়ম অনুযায়ী, গ্রাহকদের কাছে চ্যানেল পছন্দ করে নেওয়ার পূর্ণ স্বাধীনতা থাকছে। এখন থেকে আর ডিটিএইচ কোম্পানি বা কেবল অপরেটরদের বেছে দেওয়া চ্যানেল নিতে গ্রাহকরা বাধ্য নন।

ট্রাই পরিচালিত এই নতুন পরিকাঠামোয় খরচ কমেছে বলে দাবি ভারত সরকারের। ভারতের বিভিন্ন শহরে ডিটিএইচ সাবস্ক্রাইবারদের খরচ কমেছে ১০ থেকে ১৫ শতাংশ। কিন্তু অধিকাংশ ক্ষেত্রে ভোক্তারা জানিয়েছেন, আগের তুলনায় তাদের খরচ বেড়েছে।

সেকারণেই ডিটিএইচ সার্ভিসের আওতায় ডিশ টিভি, টাটা স্কাই এবং এয়ারটেল ডিজিটাল টিভি নিয়ে এসেছে কিছু আঞ্চলিক প্যাক। তবে এই প্যাকের মধ্যে কোনো চ্যানেলের অদলবদল করতে চাইলে তার সুযোগও রয়েছে।

DishTV, Tata Sky, Airtel Digital TV:

২৫ টি ডিডি চ্যানেল বাধ্যতামূলক ভাবে প্যাকে থাকতেই হবে, তার জন্য অতিরিক্ত কোনো টাকা দিতে হবে না। বাকি ৭৫ টি চ্যানেল বাছাই করে নিতে পারবেন গ্রাহক। মোট ১০০ টি চ্যানেলের জন্য দিতে হবে নেটওয়ার্ক ক্যাপাসিটি ফি (এনসিএফ)।

যাঁদের বাড়িতে একটা কানেকশনের অধীনে আরেকটি কানেকশন রয়েছে, তাঁদের জন্য এয়ারটেল ডিজিটাল টিভি নিয়ে এসেছে আকর্ষণীয় অফার। এক্ষেত্রে এনসিএফ দিতে হবে ৮০ টাকা, ১০০ টি এসডি চ্যানেলের জন্য। ১০০ টির চেয়ে বেশি চ্যানেল রাখলে, অর্থাৎ ২৫ টি চ্যানেলের স্লটের জন্য দিতে হবে অতিরিক্ত ২০ টাকা এনসিএফ।

টাটা স্কাইতে রয়েছে ‘ফ্লেক্সি অ্যানুয়াল প্যাক’, যেখানে ১২ মাসের রিচার্জ একবারে করলে এক মাসের সাবসক্রিপশন বিনামূল্যে পাওয়া যাবে।

DishTV, Tata Sky, Airtel Digital TV: আকর্ষণীয় প্যাক

DishTV স্বাগত প্যাকের খরচ ২১৩ টাকা, যেখানে রয়েছে হিন্দি এন্টারটেন্টমেন্ট চ্যানেল, (Sony, SAB, এবং Bindass TV), হিন্দি মুভি চ্যানেল (Zee Cinema, UTV Movies, Max 2), মিউজিক চ্যানেল, কিডস্ চ্যানেল, সঙ্গে স্পোর্টস ও বিজনেস চ্যানেল।

আঞ্চলিক ভাষার মধ্যে রয়েছে স্বাগত বাংলা প্যাক, যার খরচ ২০৮ টাকা। এই প্যাকের মধ্যে থাকছে আটটি বাংলা চ্যানেল।

ডিশ টিভির ‘স্বাগত প্যাক’

আপনি এমন কোনো প্যাক সিলেক্ট করলেন, যেখানে মনমতো সব চ্যানেল থাকলেও নেই কিডস চ্যানেল। তখন ২৭ টাকা অতিরিক্ত দিয়ে যোগ করে নিতে পারবেন একাধিক কিডস চ্যানেল। যার অধীনে থাকছে কার্টুন নেটওয়ার্ক, ডিসনি, পোগো ইত্যাদি। যাঁরা হিন্দি চ্যানেল দেখতে পছন্দ করেন, তাঁদের জন্য ১১৩ টাকার একটি প্যাক রয়েছে। যার মধ্যে থাকবে, &TV, Bindass, Colors, Sony, SAB ইত্যাদি।

এয়ারটেল ডিজিটাল টিভিতে ১২৭ টাকায় পেয়ে যাবেন, ৮১ টি চ্যানেল। যার মধ্যে থাকছে ১৫ টি হিন্দি চ্যানেল, ১২ টি হিন্দি মুভি, ১০ টি নিউজ, ১০ টি কিডস্ চ্যানেল সহ আরও একাধিক চ্যানেল।

এছাড়া, ১৩৯ টাকায় পাওয়া যাবে ৯১ টি চ্যানেল। ২৯৫ টাকায় ১২০ টি চ্যানেল, ৪৫২ টাকায় পাওয়া যাবে ১৫০ টি চ্যানেল।

এয়ারটেল টিভির আকর্ষণীয় কম খরচের প্যাক

টাটা স্কাইতে ১৭৯ টাকায় পাওয়া যাবে হিন্দি ‘বচত প্যাক’। যেখানে বেশ কিছু এসডি চ্যানেল সহ রয়েছে &TV, Aaj Tak, Zee Business, Sony Wah, Colors Cineplex, Sony Pal, Star Bharat।

টাটা স্কাইয়ের হিন্দি স্মার্ট প্যাকে রয়েছে Colors, MTV Beats, Zee TV সহ হিন্দি বচত প্যাকের প্রতিটি চ্যানেল। যার খরচ ২৪৯ টাকা।

 

উল্লেখ্য, চ্যানেলের দাম প্রত্যেক ডিটিএইচেই সমান। যদি আপনি নিজে চ্যানেল বেছে নিতে চান, তাহলে অবশ্যই চ্যানেলের দাম জেনে রাখা উচিত।

আরও উল্লেখ্য, নতুন নিয়মে গ্রাহকরা নিজের ইচ্ছামত চ্যানেল বেছে নিতে পারবেন। নয়া নিয়মে গ্রাহককে প্রতি মাসে এনসিএফ দিতে হবে। ১০০টি চ্যানেল প্যাকের জন্য এনসিএফ বাবদ খরচ হবে ১৩০ টাকা। বেসিক ১০০টি চ্যানেলের মাসিক প্যাকের সঙ্গে আরও অন্যান্য চ্যানেল নিলে, সেগুলির নিজস্ব দাম ছাড়াও ২৫টি চ্যানেলের স্ল্যাব বাবদ আরও ২০ টাকা অতিরিক্ত এনসিএফ দিতে হবে। এভাবে যা দাম দাঁড়াবে তার সঙ্গে ১৮ শতাংশ জিএসটি যুক্ত হবে। আর যদি আপনি বেসিক ১০০টি চ্যানেলই শুধু নেন, সেক্ষেত্রে ১৩০ টাকা এবং ১৮ শতাংশ জিএসটি যোগ করে মোট ১৫৩ টাকা বিল হবে।

অর্থাৎ আপনি যদি মোট ১৫০ টি চ্যানেল বেছে নেন, তাহলে আপনার NCF হবে ১৩০+২০+২০=১৭০ টাকা, সঙ্গে ১৮ শতাংশ জিএসটি (৩.৬০ টাকা), মোট খরচ হবে ২০০ টাকা। মনে রাখবেন, এটি শুধুমাত্র নেটওয়ার্ক ক্যাপাসিটি ফি। সংশ্লিষ্ট পেইড চ্যানেলের যা খরচ, তা জিএসটি-সহ যোগ হবে আপনার বিলে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Dishtv tata sky airtel digital tv comparing dth offers packs and plans

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X