scorecardresearch

এমআই এর ফেক ওয়েবসাইট থেকে সাবধান! জেনে নিন চিনতে পারবেন কী ভাবে?

আসল ওয়েবসাইটের মত হুবহু একই দেখতে নকল ওয়েবসাইট তৈরি করলেও কিছু সমস্যা রয়ে গিয়েছে। কাজেই কোনটি আসল কোনটি নকল বুঝতে বেগ দিতে হবে না।

এমআই এর ফেক ওয়েবসাইট থেকে সাবধান! জেনে নিন চিনতে পারবেন কী ভাবে?

অনলাইনে ফোন কেনার আগে সাবধান! ফেক ওয়েবসাইট ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে হাতিয়ে নিতে পারে আপনার টাকা। এমআই এর নিজস্ব ওয়েবসাইট নকল করে সম্প্রতি ইন্টারনেটে সাইবার জালিয়াতিরা ওয়েবসাইট তৈরি করেছে। যা দেখতে-শুনতে আসল ওয়েবসাইটের উনিশ-বিশ। তাই ভুলবশত এই ফাঁদে পা দেওয়ার সম্ভাবনা থেকে যায়। ভারতের শাওমি এমডি মানু কুমার জৈইন গ্রাহকদের উদ্দেশ্য করে জানিয়েছেন ফেক ওয়েবসাইট থেকে সতর্ক থাকুন।

এমআই এর ফেক ওয়েবসাইট চিনবেন কিভাবে?

ওয়েবসাইটির url হল- https://www.mi-home.in/

আসল শাওমির ওয়েবসাইটের ইউআরএল- https://www.mi.com/in/

এই মুহূর্তে ফেক ওয়েবসাইটে যে ফোনের তালিকা রয়েছে তা হল Redmi Note 9 Pro সিরিজ থেকে Poco X2.

সুতরাং এখানেই বোঝা যাচ্ছে, যে ওয়েবসাইটটি ফেক। পোকো এই মুহূর্তে কোন স্মার্টফোন নির্মাতার সাব ব্র্যান্ড নয় এটি এখন ভারতে একটি স্বাধীনচেতা কোম্পানি। কাজেই এমআই কখনই পোকোফোন বিক্রি করবে না।

আসল ওয়েবসাইটের মত হুবহু একই দেখতে নকল ওয়েবসাইট তৈরি করলেও কিছু সমস্যা রয়ে গিয়েছে। কাজেই কোনটি আসল কোনটি নকল বুঝতে বেগ দিতে হবে না। নিশ্চয়ই ভাবছেন,নকল ওয়েবসাইট তৈরি করে কি লাভ সাইবার লুটেরাদের? আপনার যদি কোন ফোন ওয়েবসাইট থেকে পছন্দ হয় এবং আপনি দেখেন ফোনের দাম আপনার সাধ্যের মধ্যে তাহলেই আপনি সেখান থেকে ফোনটি কিনতে আগ্রহী হবেন। ওই ওয়েবসাইটে ঢুকে অনলাইন মারফত ফোনটিকে কেনার সময় আপনাকে বেশ কিছু গোপন তথ্য বা অনলাইন পেমেন্ট এর ক্ষেত্রে ব্যাঙ্ক ডিটেলস দিতে হতে পারে। যা তৎক্ষণাৎ আপনার জীবনে বিপদ ডেকে আনতে পারে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Dont fall for this fake xiaomi website duping people how to identify fake websites