scorecardresearch

বড় খবর

মনে রাখবেন, গুগলে সার্চ করতে নেই এই দশটি জিনিস

URLনা জানলে ব্যাঙ্কের নাম করে নেট ব্যাঙ্কিংয়ের জন্য ওয়েব সাইট সার্চ করবেন না। আর কী কী সার্চ করবেন না?

মনে রাখবেন, গুগলে সার্চ করতে নেই এই দশটি জিনিস

সর্বনাশ! কোথায় জানতে চাইছেন? গুগলে.. মনে রাখবেন কোথায় জানতে চাইছেন সে বিষয়ে অবগত থাকার প্রয়োজন আছে। অধিকাংশ ক্ষেত্রেই কোনো তথ্য দরকার হলে বা মনে প্রশ্ন জাগলে রাতরাতি আমরা গুগলে সার্চ অপশনে গিয়ে টাইপ করে বসি। সেটা রান্নার রেসিপি হোক অথবা অ্যামাজনের কাস্টোমার কেয়ার সেন্টারের নম্বর, সবেতেই আমাদের পরম ভরসার স্থল গুগল। কিন্তু জানেন কি, সুরক্ষার খাতিরে গুগলে একাধিক জিনিস সার্চ না করাই শ্রেয়? গুগল কিন্তু সত্যবাদী যুধিষ্ঠির নয়, সব সময় আপনাকে সত্য বা সঠিক উত্তর দিচ্ছে এমনটা ভেবে নেওয়াও একেবারেই উচিত নয়। কারণ, মনে রাখবেন গুগল কিন্তু নিজে কোনো কন্টেন্ট লেখে না। কিওয়ার্ডের মাধ্যমে গুগলে সার্চ করলে উঠে আসে বিভিন্ন ওয়েবসাইটের কন্টেন্ট।

ফলে, সঠিক URLনা জানলে ব্যাঙ্কের নাম করে নেট ব্যাঙ্কিংয়ের জন্য ওয়েব সাইট সার্চ করবেন না। আপনি যে ব্যাঙ্কে লেনদেন করেন তাদের অনলাইন ঠিকানা জেনে রাখা উচিত। ব্যাঙ্কের ওয়েবসাইটের আদলে ‘ফিশিং সাইট’ও রয়েছে অনেক। তাই জানা না থাকলে ভুল করে এই সাইটে ঢুকে আপনার গোপন ব্যাঙ্ক অ্যাকাউন্টের আইডি-পাসওয়ার্ড নথিভুক্ত করলেই বিপদ নিশ্চিত।

গুগলে কখনও কোনো সংস্থার কাস্টমার কেয়ার নম্বর সার্চ করাও উতিত না। অধিকাংশ ক্ষেত্রেই ভুল নম্বর থাকে এখানে। বহু ক্ষেত্রে এইসব নম্বরে ফোন করলে আপনার মারাত্মক বিপদ হতে পারে। বরং নির্দিষ্ট সাইটের ‘কন্ট্যাক্টে’ গিয়ে কাস্টোমার কেয়ারের নম্বর জোগার করুন। অনলাইনে বিভিন্ন ভুয়ো নম্বরও থাকে। সেইসব নম্বরে ফোন করে অনেকে প্রতারিতও হয়েছেন।

কোনো অ্যাপ ডাউনলোড করার প্রয়োজন হলে তা নির্দিষ্ট স্থানে গিয়েই ডাউনলোড করুন। সার্চ করে অজানা কোনো লিঙ্ক থেকে ডাউনলোড করবেন না। এতে প্রতারণার শিকার হতে পারেন আপনি। গুগলে সার্চ করে পাওয়া যে কোনো অজানা ডাউনলোড অপশন থেকে সফটওয়্যার বা অ্যাপ ডাউনলোড করলে আপনার ডিভাইসে ম্যালওয়্যার ঢুকে পড়তে পারে। আর সেই ম্যালওয়ার ফাঁস করতে পারে আপনার ডিভাইসের যাবতীয় গোপন তথ্য।

রোগের ওষুধ জানতেও গুগলকে ভরসা করা একেবারেই নিরাপদ নয়। মনে রাখবেন, সবসময় রোগের কী লক্ষণ সে বিষয়ে সঠিক উত্তর দেয় না গুগল।

বিনিয়োগ করলে রাতারাতি বড়লোক হয়ে যাবেন আপনি, এরকম পার্সোনাল ফাইন্যান্স ও স্টক মার্কেটের কথা গুগলের কাছে ভুলেও জানতে চাইবেন না।

স্ক্যামারাদের সবচেয়ে বড় লক্ষণ থাকে সরকারি ওয়েবসাইট। লাইসেন্সের আবেদন হোক বা অনলাইনে সরকারি ডেথ সার্টিফিকেট বা পুরসভার কোনো ওয়েবসাইট খুঁজতেও গুগলে সার্চ করবেন না। গুগল সার্চে পাওয়া অনেক ওয়েবসাইট যথাযথ মনে হলেও তা আদপে প্রতারণার ডেরা হতে পারে।

সঠিক URLজেনে সেটিকে নতুন ট্যাবে টাউপ করে সার্চ করুন। ই-কমার্স ওয়েবসাইটে ঢুকতে গেলেও কখনও গুগলে সার্চ করবেন না বা সেখান থেকে জিনিস কিনবেন না। এরজন্য নির্দিষ্ট সাইটে ঢুকে তারপরই আপনি কেনাকাটা করুন। কারণ, হুবহু একই রকম দেখতে মনে হলেও বহু ক্ষেত্রে হ্যাকারদের ফাঁদ পাতা থাকে। আর সেই ফাঁদে পা দিলেই নিশ্চিত বিপদ।

আপনার গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিতে পারে অবৈধ কারবারিরা। অ্যান্টি ভাইরাস সার্চের ক্ষেত্রেও গুগল যা দেখাবে তা নিরাপদ না। অধিকাংশ ক্ষেত্রে আপনার অজান্তেই ডিভাইসে ঢুকে পড়বে বিপদজনক ভাইরাস।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Dont search these 10 things on google to stay safe