বড় খবর

করোনা পরিস্থিতিতে সাবধান! এসি চালানোর সময় কী করা উচিত আর কী নয়? জেনে নিন

আপেক্ষিক আর্দ্রতা ৪০ থেকে ৭০ শতাংশের মধ্যে রাখুন। এছাড়া…

করোনা পরিস্থিতিতে সরকার একটি অ্যাডভাইজরি জারি করেছে, যাতে উল্লেখ রয়েছে এয়ার কন্ডিশনার চালাবার কিছু নির্দেশিকা। এই সময় ঘরেরে তাপমাত্রা ২৪ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখতে এবং আপেক্ষিক আর্দ্রতা ৪০ থেকে ৭০ ডিগ্রির মধ্যে রাখার পরামর্শ দিয়েছে। সেন্ট্রাল পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট (সিপিডব্লুডি)একটি অফিস মেমোরান্ডামে আধিকারিকদের বলেছে, এয়ার কন্ডিশনার ও ভেন্টিলেশন ব্যবস্থার মাধ্যমে রোগ ছড়াবার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

ভারতীয় উপমহাদেশের জলবায়ুর কথা মাথায় রেখে এই গাইডলাইন প্রস্তুত করেছে ইন্ডিয়ান সোসাইটি অফ হিটিং রেফ্রিজারেটিং অ্যান্ড এয়ারকন্ডিশনিং এঞ্জনিয়র্স (ISHRAE)। তাদের মতে বাইরের বাতাসের সঙ্গে ভিতরের পরিবেশের সামঞ্জস্য রক্ষা করার এটাই সেরা উপায়।

কিন্তু এখন প্রশ্ন, এসি চালানোর সময় কী করা উচিত আর কী নয় ?

* ঘরের তাপমাত্রা ২৪ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখুন।
* আপেক্ষিক আর্দ্রতা ৪০ থেকে ৭০ শতাংশের মধ্যে রাখুন।
* আর্দ্র জলবায়ুতে আর্দ্রতা কমাতে তাপমাত্রা ২৪ ডিগ্রির কাছাকাছি রাখুন এবং শুষ্ক আবহাওয়ায় ৩০ ডিগ্রির কাছে বা ৩০ ডিগ্রিতে রাখুন এবং হাওয়া চলাচলের জন্য পাখা ব্যবহার করুন।
* ঘরে একটি পাত্রে জল রাখুন
* শুষ্ক আবহাওয়ায় আপেক্ষিক আর্দ্রতা ৪০ শতাংশের নিচে নামতে দেবেন না। ঘরে রাখা পাত্রের জল বাষ্প হওয়ার ফলে আর্দ্রতা বৃদ্ধি করবে যদি এটি ৪০ শতাংশের নিচে নেমে যায়।
* এসি যখন চলবে না তখন ঘরে বায়ুচলাচল করার ব্যবস্থা রাখুন।
* বৈদ্যুতিক পাখা ব্যবহার করার সময় জানালা আংশিকভাবে খোলা রাখতে হবে। যদি ঘরে একটি এক্সোস্ট ফ্যান থাকে তবে ভাল বায়ুচলাচল করার জন্য এটি চালু করা উচিত।

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Dos and donts to follow while using air conditioner during the covid 19 lockdown

Next Story
করোনার জেরে সেরে উঠছে ওজোনস্তরের ক্ষত স্থান! কী বলছেন বিজ্ঞানীরা?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com