বড় খবর

বিএসএনএল নেটওয়ার্ক উন্নয়নে ব্যবহার করবে না চিনা পণ্য

বর্তমান পরিস্থিতিতে চিনের সরঞ্জামাদি দিয়ে তৈরি নেটওয়ার্কগুলির সুরক্ষা ব্যবস্থা কতটা কী হবে তা নিয়ে আলোচনা হবে।

বিএসএনএল

সূত্রের খবর, টেলিকম বিভাগ (ডিওটি) রাষ্ট্রীয় মালিকানাধীন ভারত সঞ্চার নিগম লিমিটেডকে (বিএসএনএল) ফোর জি উন্নয়নে চিনা টেলিকম পণ্য ব্যবহার না করার নির্দেশ দিয়েছে। জানা যাচ্ছে, সংস্থার পুনর্জীবনের ক্ষেত্রে চিনা পণ্য ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

এই উন্নয়নের সিদ্ধান্ত এমন সময়ে নেওয়া হয়েছিল যখন পূর্ব ও লাদাখের প্যানগং তসো, গালওয়ান ভ্যালি, ডেমচোকে ভারতীয় ও চিন সেনাবাহিনী যুদ্ধের জন্য প্রস্তুতি নিয়ে ফেলেছিল। সিএআইটি-র মতো বেশ কিছু বিক্ষোভকারীরা চিনা পণ্য বর্জনের আহ্বান জানিয়ে ভারতে চিনবিরোধী মনোভাব জাগিয়ে তুলেছে।

আরও পড়ুন- চিনকে বাণিজ্যিক ধাক্কা ভারতের, বাতিল হতে পারে রেল-টেলিকম চুক্তি

টেলিযোগাযোগ বিভাগের আলোচনার বিষয়বস্তু, সূত্র মারফত জানা গিয়েছে, বিএসএনএলকে ফোর জি নেটওয়ার্কের উন্নয়নে চিনা সরঞ্জাম ব্যবহার করায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কাজই, এই বিষয়ে নতুন টেন্ডার কাকে দেওয়া হবে সে বিষয়ে পুনর্নির্মাণের প্রয়োজন রয়েছে। এই বার্তা মহানগর টেলিফোন নিগম লিমিটেডের (এমটিএনএল) কাছে পৌঁছে দেওয়া হবে বলে সূত্র জানিয়েছে।বর্তমান পরিস্থিতিতে চিনের সরঞ্জামাদি দিয়ে তৈরি নেটওয়ার্কগুলির সুরক্ষা ব্যবস্থা কতটা কী হবে তা নিয়ে আলোচনা হবে।

এমনকি বেসরকারি টেলিকম অপারেটরদের চিনা টেলিকম সরঞ্জামগুলির উপর তাদের নির্ভরতা হ্রাস করার আহ্বান জানাতে পারে বলে জানা যাচ্ছে। সেবিষয়ে আলোচনা চলছে। সূত্র উল্লেখ করেছে, অতীতে চিনা সরঞ্জামগুলির কতটা নেটওয়ার্ক সুরক্ষিত রাখে, সে সম্পর্কে উদ্বেগ তৈরি করত। ইতিমধ্যে সোশাল মিডিয়ায় ‘HindiCheeniByeBye’ এবং ‘BharatVsChina’ এর মতো হ্যাশট্যাগগুলি ট্রেন্ড করছে।

Read the full story in English

Web Title: Dot to ask bsnl not to use chinese telecom equipment in 4g upgradation sources

Next Story
মেঘলা আকাশেই দিনের বেলা অন্ধকার নামবে রবিবার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com