scorecardresearch

বড় খবর

ভোট দিতে গিয়ে বেঠিক কিছু দেখলে ভিডিও বা ছবি তুলে জানিয়ে দিন নির্বাচন কমিশনকে

এই মুহুর্তে গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করে ফোনে রাখতেই পারেন। কিন্তু ভোট শুরুর আগে খুলবে না ক্যামেরা ও ভিডিও তোলার অপশন।

ভোট দিতে গিয়ে বেঠিক কিছু দেখলে ভিডিও বা ছবি তুলে জানিয়ে দিন নির্বাচন কমিশনকে

রবিবার দিল্লির বিজ্ঞান ভবন থেকে সাধারণ নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করলেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। নির্ঘন্ট ঘোষণার সঙ্গে সঙ্গেই সারা দেশে চালু হয়ে গেল আদর্শ আচরণ বিধি। নির্বাচন সংক্রান্ত যে কোনও অভিযোগ সরাসরি কমিশনকে জানানোর জন্য খোলা থাকবে ২৪ ঘণ্টার টোল ফ্রি নম্বর – ১৯৫০। ভোটার চাইলে ভিডিও তুলেও সরাসরি কমিশনের কাছে পাঠাতে পারবেন অ্যান্ড্রয়েড অ্যাপে। অ্যাপের নাম ‘cVIGIL App’।

কিভাবে ব্যবহার করবেন ‘cVIGIL App’?

এই অ্যাপ আপাতত শুধুমাত্র অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যই। গুগল প্লে-তে গিয়ে ডাউনলোড করুন। অ্যাপ ইনস্টল হয়ে গেলে সেখানে নথিভুক্ত করুন আপনার ফোন নম্বর। তারপরেই একটি ওটিপি আসবে, যা আপনি জমা করে দেবেন। তারপর আপনার নাম, ঠিকানা, রাজ্য, পিনকোড ও বিধানসভার বিবরণ জানতে চাইবে অ্যাপ। নথিভুক্ত করার পর ফোনের স্ক্রিনে দেখতে পাবেন ছবি তোলা ও ভিডিও তোলার অপশন।

আরও পড়ুন: Lok Sabha Election 2019: বাংলায় ৭ দফায় লোকসভা ভোট, কবে কোথায়?

উল্লেখ্য, এই মুহুর্তে অ্যাপ ফোনে রাখতেই পারেন। কিন্তু ভোট শুরুর আগে খুলবে না ক্যামেরা ও ভিডিও তোলার অপশন। যেদিন থেকে নির্বাচন কমিশন চালু করবে তাদের কার্যবিধি, সেদিনই নোটিফিকেশন পাঠিয়ে দেওয়া হবে। তারপরই ব্যবহার করতে পারবেন এই অ্যাপ।

সপ্তদশ সাধারণ লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট রবিবার প্রকাশ করল নির্বাচন কমিশন। ষোড়শ লোকসভার মেয়াদ শেষ হচ্ছে আগামী ৩ জুন। আদর্শ­ আচরণ বিধি বিভিন্ন রাজনৈতিক দলের উপর আরোপ করতে চলেছে বিবিধ বিধিনিষেধ। ভোটপর্ব চলাকালীন কোনো নতুন প্রকল্পের ঘোষণা করতে পারবে না রাজ্যের বা কেন্দ্রের কোনো ক্ষমতাসীন সরকার।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Download cvigil android app election commission