scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

ছাঁটাই করা হতে পারে ৫০ শতাংশ কর্মীকে, রিপোর্ট ঘিরে তোলপাড়

কর্মীদের প্রতিদিন ১২ ঘণ্টা কাজ করার নির্দেশ দিয়েছেন মাস্ক

ছাঁটাই করা হতে পারে ৫০ শতাংশ কর্মীকে, রিপোর্ট ঘিরে তোলপাড়
টুইটার ব্লু সাবস্ক্রিপশন বৈশিষ্ট্যটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে সরিয়ে নেওয়ার মাত্র কয়েক ঘন্টা কাটতে না কাটতেই তা নিয়ে মুখ খুলেছেন ইলন মাস্ক।

ব্লু টিক অথবা ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টের জন্য ব্যবহার কারীদের এখন থেকে মাসে দিতে হবে ৮ ডলার। দেশ ভেদে এই মূল্য কিছুটা তারতম্য হতে পারে। মঙ্গলবার রাতে এমনটাই জানিয়েছেন ইলন মাস্ক। এই ঘোষণার রেশ কাটতে না কাটতেই ফের বর ঘোষণা করলেন টুইটার প্রধান ইলন মাস্ক। সংস্থা থেকে সরিয়ে দেওয়া হতে পারে ৫০ শতাংশ কর্মীকে।

এই নিয়ে সামনে এসেছে একাধিক রিপোর্ট। যদি রিপোর্টগুলি বিশ্বাস করা হয় তাহলে মাস্ক খরচ কমাতে প্রায় ৩৭০০ কর্মীকে ছাঁটাইয়ের পরিকল্পনা করছেন। সদ্য টুইটারের মালিকানা গিয়েছে তাঁর হাতে। তারপর থেকেই টুইটারকে ঢেলে সাজানোর এবং আয় বৃদ্ধির পথে হাঁটার জন্য একাধিক ব্যবস্থা গ্রহণ করেছেন তিনি। তবে এর মধ্যেই কর্মচারীদের দিনে ১২ ঘণ্টা কাজের প্রসঙ্গে শুরু হয়েছে বিতর্কও।

বর্তমানে সংস্থার কর্মচারীর সংখ্যা  সাড়ে সাত হাজার। ব্লুমবার্গের একটি প্রতিবেদনে বলা হয়েছে যে মাস্ক খরচ কমাতে সংস্থার প্রায় অর্ধেক সংখ্যক কর্মচারীদের ছাঁটাই করতে পারেন। কিছু কিছু রিপোর্টে দাবি করা হয়েছে মাস্ক এককভাবে ‘বোর্ড অফ ডিরেক্টরস’-এর দায়িত্ব সামলাবেন।

এর আগে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইটার অধিগ্রহণের পর করার পরে, ইলন মাস্ক কোম্পানির সিইও পরাগ আগরওয়াল সহ শীর্ষ তিন আধিকারিককে বরখাস্ত করেন, এবার টুইটারে ব্লু টিক বা ভেরিফায়েড টুইটার ব্যবহারকারীদের বিনামূল্যে টুইটার ব্যবহারে বড়সড় পরিবর্তন এনেছেন মাস্ক। এই ধরনের ব্যবহারকারীদের এখন থেকে টুইটার ব্যবহার করতে প্রতিমাসে দিতে হবে ৮ ডলার।

সম্প্রতি CNBC-তে প্রকাশিত একটি রিপোর্টে জানানো হয়েছে, কর্মীদের অতিরিক্ত সময় কাজের নির্দেশ দিয়েছেন ইলন মাস্ক। রিপোর্টে জানানো হয়েছে কোম্পানির কিছু ম্যানেজার কর্মীদের প্রতিদিন ১২ ঘণ্টা কাজ করার নির্দেশ দিয়েছেন তিনি। এর সঙ্গেই সপ্তাহে ৭ দিন কাজ করার কথাও বলা হয়েছে কর্মীদের।

আরও পড়ুন: [ ব্রিজের পরীক্ষা ছাড়াই সংস্কার, মোরবির বিরাট বিপর্যয়ে আরও ভয়ঙ্কর তথ্য প্রকাশ্যে ]

টুইটার অধিগ্রহণের পরই ঢেলে সাজাতে চাইছেন মাস্ক। দ্রুত একাধিক ফিচার লঞ্চ করার জন্যই এই নির্দেশ দেওয়া হয়েছে বলে রিপোর্টে বলা হয়েছে। কর্মীদের জানানো হয়েছে নির্দিষ্ট সময়ে কাজ শেষ করতে না পারলে কাজ থেকে বরখাস্ত করা হতে পারে কর্মীদের। এর মধ্যেই ৫০ শতাংশ কর্মী ছাঁটাইয়ের রিপোর্ট সামনে এসেছে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Elon musk plans to axe 50 of twitter jobs to cut costs report