scorecardresearch

বড় খবর

চুরি ২০ কোটি ডেটা, ভয়ঙ্কর অভিযোগে মুখে কুলুপ আঁটল Twitter

হ্যাকাররা ২০ কোটির বেশি টুইটার ব্যবহারকারীর ইমেইল অ্যাড্রেস চুরি করে একটি অনলাইন হ্যাকিং ফোরামে সেই তথ্য পোস্ট করেছে

চুরি ২০ কোটি ডেটা, ভয়ঙ্কর অভিযোগে মুখে কুলুপ আঁটল Twitter

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইটারের ২০ কোটিরও বেশি (২০০ মিলিয়ন) ব্যবহারকারীর ইমেল ফাস! হ্যাক করা হয়েছে ২০ কোটিরও বেশি ইউজারের ইমেল আইডি। রয়টার্সের প্রতিবেদনে দাবি করা হয়েছে, হ্যাকাররা ২০ কোটির বেশি টুইটার ব্যবহারকারীর ইমেইল অ্যাড্রেস চুরি করে একটি অনলাইন হ্যাকিং ফোরামে সেই তথ্য পোস্ট করেছে। সবচেয়ে ভয়ঙ্কর তথ্য চুরি বলে বর্ণনা করে, ইসরায়েলি সাইবার-নিরাপত্তা-মনিটরিং ফার্ম হাডসন রকের সহ-প্রতিষ্ঠাতা অ্যালোন গাল, লিঙ্কডইন-এ লিখেছেন “টুইটারের এই হ্য়াকিংয়ের কারণে বহু ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাক হতে পারে। এটা বিশ্বের অন্যতম বড় হ্যাকিংয়ের ঘটনা।”

ের আগেও তথ্য ফাঁসের অভিযোগ ওঠে মাইক্রোব্লগিং সাইট টুইটারের বিরুদ্ধে। প্রায় ৪০ কোটি ব্যবহারকারীর তথ্যও ফাঁস হয়েছে গত মাসে। এই ডেটা ডার্ক ওয়েবে বিক্রির জন্য চুরি করা হয়েছে বলে দাবি। হ্যাকার তথ্যের সত্যতার প্রমাণ হিসাবে কিছু ব্যবহারকারীর নাম, ইমেল, ফলোয়ারের সংখ্যা এবং ফোন নম্বরও ফাঁস করেছে। গতবার যখন তথ্য ফাঁস হয়েছিল, তখন তথ্য ও সম্প্রচার মন্ত্রক এবং বলিউড অভিনেতা সালমান খানের ডেটাও ফাঁস হয়েছিল। একটি মিডিয়া রিপোর্ট অনুযায়ী, হ্যাকার আমেরিকান স্পেস এজেন্সি নাসা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ডেটাও চুরি করেছে।

বেশ কয়েকটি মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে যে টুইটারে ব্যবহারকারীদের তথ্য চুরির ঘটনাটি ইলন মাস্ক কোম্পানির দায়িত্ব নেওয়ার আগেই ঘটেছে। যদিও এত বড় ডেটা চুরির ঘটনা নিয়ে মুখে কুলুপ এঁটেছে সংস্থা। উল্লেখ্য, গত বছরের শেষ মাস ডিসেম্বরেও একই ধরনের ঘটনা সামনে এসেছিল। গত মাসে প্রায় ৪০ কোটি ব্যবহারকারীর ডেটা চুরি হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Email address of 200 million twitter users leaked online heres how you can check