বড় খবর

ইন্টারনেটের পরিকাঠামো উন্নত হওয়া প্রয়োজন: জুকারবার্গ

জুকারবার্গের মতে, “ইন্টারনেটের বিধি উন্নত করলে, মানুষ স্বাধীনভাবে নিজেদের প্রকাশ করতে পারবেন, পাশাপাশি নতুন উদ্ভাবনের ব্যাপারেও মনোযোগ দেওয়া সম্ভব হবে।”

ইন্টারনেট পরিষেবার পরিকাঠামোকে আরও উন্নত করার প্রয়োজন আছে বলে মনে করছেন, ফেসবুক কর্ণধার মার্ক জুকারবার্গ। তিনি বলেছেন, ইন্টারনেট নিয়ন্ত্রণকারী নিয়মগুলিকে কাজে লাগাতে হবে। এদিকে বিশ্বের বৃহত্তম সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক ক্রমান্বয়ে নিন্দা সমালোচনার মুখোমুখি হচ্ছে।

জুকারবার্গের মতে, “ইন্টারনেটের বিধি উন্নত করলে, মানুষ স্বাধীনভাবে নিজেদের প্রকাশ করতে পারবেন, পাশাপাশি নতুন উদ্ভাবনের ব্যাপারেও মনোযোগ দেওয়া সম্ভব হবে। এর ফলে সমাজ ব্যাপক ক্ষতির হাত থেকে বাঁচবে।” তাঁর মন্তব্য ঘিরে ‘ওয়াশিংটন পোস্ট’ সংবাদপত্র একটি প্রতিবেদনে বলেছে যে মার্কিন সরকার এবং ফেসবুক গোপনীয়তা লঙ্ঘনের বহু বিলিয়ন ডলার জরিমানা নিয়ে মধ্যস্থতা করছে।

আরও পড়ুন: ভুয়ো খবরে লক্ষণ রেখা টানতে সক্ষম, দাবি ফেসবুকের

এদিন জুকারবার্গ নতুন নিয়মের অধীনে নির্বাচনের সুরক্ষার উপর দৃষ্টি নিক্ষেপ করার বিষয়েও আইনপ্রণয়ণের পরিকাঠামো সুদৃঢ় করার আহ্বান জানিয়েছেন। এই প্রসঙ্গে মার্কিন গোয়েন্দা ও আইন প্রয়োগকারী সংস্থাগুলি উল্লেখ করেছে, রাশিয়া ২০১৬ সালের মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের সময় নানা ধরনের ট্রোল ছড়িয়ে দিতে সাহায্য করেছিল।

এদিকে ভরতে আসন্ন লোকসভা নির্বাচনের আগে ভুয়ো তথ্যে লাগাম টানতে তৎপর ফেসবুক। গত সোমবার ফেসবুক জানিয়েছে, ভুল খবর দ্রুত যাতে ছড়িয়ে না পড়ে, তার জন্য একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। পাশাপাশি ফেক অ্যাকাউন্ট বন্ধ করা থেকে শুরু করে পোস্টের বিষয়বস্তুর উপর নজরদারি সহ আর কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, তারও একটা তালিকা প্রকাশ করেছে সংস্থা।

Read the full story in English 

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Facebook chief executive mark zuckerberg called on saturday to play a more active role in govern the internet

Next Story
হোয়াটসঅ্যাপে আসা ভুয়ো খবর ধরবেন কীভাবে?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com