scorecardresearch

বড় খবর

এখন থেকে চ্যাট হবে আরও বেশি নিরাপদ, নয়া ফিচার আনল Messenger

বর্তমানে Facebook Messenger চ্যাটে End to End এনক্রিপশন চালু না হওয়ায় তা লিক হওয়ার সম্ভাবনা থাকত। এবার আরও নিরাপদ হচ্ছে চ্যাট।

Messanger নিয়ে এল তিনটি নয়া ফিচার, এখন থেকে উপভোগ করুন আরও ভাল চ্যাট অভিজ্ঞতা

ফেসবুক মেসেঞ্জার বছরের শুরুতেই নিয়ে এক নয়া ফিচার। যার মাধ্যমে চ্যাট আরও সিকিওর থাকবে এবং তারসঙ্গে Messanger এর মাধ্যমে চ্যাট করে আরও মজা পাবেন ব্যবহারকারীরা। প্রথমত এন্ড টু এন্ড এনক্রিপশন ফিচার যোগ করা হয়েছে। দ্বিতীয়ত, স্ক্রিনশট ডিটেকশন চালু করা হয়েছে। এবং তৃতীয়ত টেক্সট মেসেজে রিয়্যাকশন ফিচারও আনা হয়েছে।

বর্তমানে Facebook Messenger চ্যাটে End to End এনক্রিপশন চালু না হওয়ায় তা লিক হওয়ার সম্ভাবনা থাকত। এবার আরও নিরাপদ হচ্ছে চ্যাট। যাঁদের মধ্যে কথাবার্তা হবে শুধুমাত্র তাঁরাই ওই কথপোকথন দেখতে পাবেন। তৃতীয় কোনও ব্যক্তি এমনকী, Facebook এর কোনও সিস্টেম ওই চ্যাট রিড করতে পারবে না। Whatsapp-এ অনেকদিন আগে থেকেই চালু রয়েছে এই ফিচার। এবার Facebook Messenger-এও চালু হল এই নিরাপত্তা ব্যবস্থা।

ক্রিনশট ডিটেকশন ফিচার চালু হওয়ায় লাভবান হবেন ব্যবহারকারীরা। এক্ষেত্রে কোনও চ্যাটের স্ক্রিনশট নেওয়া হলে চ্যাটে থাকা অপর ব্যবহারকারীও তা বুঝতে পারবেন। এবং তাঁর কাছে একটি নোটিফিকেশন পৌঁছে যাবে।তৃতীয়ত, Messenger এর যেকোনও টেক্সট মেসেজে রিয়্যাকশন অ্যাড করা যাবে। এই ফিচারটি Whatsapp-এ চালু করা হবে বলে আগে জানানো হলেও এখনও সেবিষয়ে কোনও তথ্য পাওয়া যায়নি।

Messenger-এর প্রডাক্ট ম্যানেজার Timothy Buck একটি ব্লগ পোস্টে এই ফিচার চালু হওয়ার খবর সামনে এনেছেন। তিনি জানিয়েছেন, এই ফিচারগুলি চালু করতে আমাদের ইঞ্জিয়ারদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছে। অবশেষে আমরা এই ফিচারগুলি সামনে আনতে পেরে আনন্দিত’। এই ফিচারগুলি ব্যবহার করতে হলে আগে ভাগে আপডেট করতে হবে আপনার Messenger অ্যাপটি। এই মুহুর্তে সকলের জন্য এই ফিচার চালু না হলেও কিছুদিনের মধ্যেই সকল ব্যবহারকারী নতুন ফিচারের আনন্দ উপভোগ করতে পারবেন।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Facebook messenger adds some essential features to its end to end encrypted chats