বড় খবর


কাছের বন্ধু কোথায় আছে, জানুন ফেসবুক ম্যাপের মাধ্যমে

ফেসবুক একটি নতুন ম্যাপ আনার পরিকল্পনা করছে, যে ফিচারের মাধ্যমে গত চার বছরে বার বার দেখা করা বন্ধুরা আপনার কত কাছে রয়েছেন, তা সহজেই জানা যাবে। অথবা চাইলে এড়িয়েও যাওয়া যাবে তাঁদের।

ফেসবুকের নতুন ফিচার ফেসবুক ম্যাপ

ফেসবুকে ‘নিয়ার বাই ফ্রেন্ডস ’ নোটিফিকেশন ঢুকলে ওয়েভ করার প্রবণতা নিশ্চই আছে আপনার। ফেসবুক সেই ফিচারের ভোল বদল করতে চলেছে। যার মধ্যে সংযোজন ঘটবে স্ন্যাপচ্যাটের আকারে ‘স্ন্যাপ ম্যাপ’। সোশ্যাল মিডিয়ার এই জায়েন্ট হাউজ ইতিমধ্যে যে নতুন নকশা আনতে চলেছে তা TechCrunch এ প্রকাশিত একটি প্রতিবেদনের মাধ্যমে সদ্য জানা গেছে। অবশ্য এই নোটিফিকেশন আপনার ইচ্ছার ওপরই নির্ভর করবে। আপনি যদি চান যে আপনার বন্ধুদের জানান দেবেন না আপানার উপস্থিতি সম্পর্কে, তাহলে ওই সেটিংস অফ করেও রাখতে পারবেন ফেসবুক অ্যাকাউন্ট থেকে।

নিকটবর্তী বন্ধুদের জন্য একটি নতুন ম্যাপ আনার পরিকল্পনা করছে ফেসবুক , এমন একটি ফিচার যা গত চার বছরে ইউজাররা তাদের নিকটবর্তী বন্ধুদের সঙ্গে আজান্তেই দেখা করার ক্ষেত্রেও ব্যবহার করেছেন বা কিছুক্ষেত্রে এড়িয়ে যাওয়ার জন্যও ব্যবহার করে থাকেন। এবার সেই বন্ধু ঠিক কোথায় এবং আপনার থেকে কত দুরে আছে , তার খুঁটিনাটি জানতে পারবেন ম্যাপের মাধ্যমে। এমনটাই জানা গেছে ফেসবুকের ওয়েবসাইট থেকে।

ফেসবুক নিকটবর্তী বন্ধু, প্রতিবেশী ও শহরগুলির তালিকা প্রদর্শন করবে, যা স্ন্যাপ ম্যাপের মধ্যেও নিয়ে আসা হবে। একটি শহরেই একাধিক বন্ধু থাকলে তাদের একটি গ্রুপের মধ্যে নথিভুক্ত করবে ফেসবুক নিজেই। তার জন্য প্রয়োজন ‘ভিউ লিস্ট’ অন করা, তবেই লোকেশন এবং কোন শহরে আছেন তা জানতে পারবে আপনার বন্ধুরা।

মোবাইল গবেষক জেন মঞ্চুন ওয়াং টুইটারে শেয়ার করেছেন কাছাকাছি নতুন বন্ধুদের ইন্টারফেসের একটি স্ক্রিনশট (টেকক্রঞ্চের মাধ্যমে), যা তিনি ফেসবুক এর অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনে জন্য তৈরি করা হবে।

ফেসবুক প্রথমবার যে তার ফিচারে স্ন্যাপচ্যাটের নকল করছে এমনটা নয়, এর আগেও জনপ্রিয় কিছু ফিচার নিয়ে এসেছে। সবচেয়ে জনপ্রিয় ফিচার গুলির মধ্যে একটি – ‘Stories’ – Instagram জুড়ে সমগ্রটাই বলা চলে স্ন্যাপচ্যাট অ্যাপ্লিকেশনের হুবহু নকল। কিন্তু তুলনায় ব্যবহারকারীদের কাছে প্রায় দ্বিগুণ জনপ্রিয় ইনস্টাগ্রাম। তবে এবার ফেসবুকের ‘স্ন্যাপ ম্যাপের’ মাধ্যমে বন্ধুদের আনুমানিক নির্দিষ্ট অবস্থান দেখাবে।

Web Title: Facebook nearby friends to get snap map like makeover

Next Story
মুখ দেখালেই মিলবে প্লেনে ওঠার অনুমতি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com