৫২টি কোম্পানির কাছে বিলোনো হয়েছে ফেসবুকে দেওয়া তথ্য

শুধু স্যামসাং নয়, ৫২ টি এরকম কোম্পানির সঙ্গে তথ্য শেয়ার করেছে মার্ক জুকেরবার্গের কোম্পানি। তার মধ্যে রয়েছে এয়ারটেল, সাওন, মোজিলা, ব্ল্যাকবেরিও।

By: New Delhi  Published: July 3, 2018, 8:12:59 PM

আপনি স্যামসাং ব্যবহার করেন না? তাতে কী? আপনার ফেসবুকে দেওয়া তথ্য সে কোম্পানির কাছে রয়েছে। শুধু স্যামসাং নয়, ৫২ টি এরকম কোম্পানির সঙ্গে তথ্য শেয়ার করেছে মার্ক জুকেরবার্গের কোম্পানি। তার মধ্যে রয়েছে এয়ারটেল, সাওন, মোজিলা, ব্ল্যাকবেরিও। মার্কিন কংগ্রেসে শুনানিতে ২০০০ প্রশ্নের দেওয়া ৭৫০ পাতার উত্তরে এসব তথ্য সামনে এসেছে।

জুকেরবার্গদের দাবি, এই কোম্পানিগুলির ডিভাইস ফেসবুকের মতো প্রোডাক্টের সঙ্গে সঙ্গতিপূর্ণ রাখার মত করে ডেভেলপ করার জন্যই এই ডেটা শেয়ারিং। এর আগে নিউইয়র্ক টাইমসে প্রকাশিত সংবাদে জানা গিয়েছিল স্যামসাং, অ্যাপেল, ব্ল্যাকবেরির মত স্মার্টফোন কোম্পানিগুলির সঙ্গে ডেটা শেয়ার করেছে ফেসবুক।

ফেসবুক নিজেও অপো, লেনোভো-র মতো কোম্পানিগুলির সঙ্গে পার্টনারশিপের কথা স্বীকার করে নিয়েছে। তবে তাদের দাবি,  কোনও তথ্যের অপব্যবহার হয়নি। বিভিন্ন অ্যাপ ডেভেলপিং সংস্থার সঙ্গেও নিজেদের যোগাযোগের কথা স্বীকার করেছে ফেসবুক। পূর্ণ তালিকা সামনে আসার পর জানা যাচ্ছে, এয়ারটেলের মত ভারতীয় সংস্থার সঙ্গে তথ্য শেয়ার করেছে তারা।

তবে তাদের বক্তব্য, ৫২টির মধ্যে ৩৮ কোম্পানির সঙ্গে তাদের চুক্তি শেষ হয়ে গিয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস ডট কম-কে দেওয়া এক বিবৃতিতে এয়ারটেল জানিয়েছে, ২০১০ সালে অ্যাপ ডেভেলপার হিসেবে ফেসবুকের ডেটা অ্যাকসেস করার অধিকার পেয়েছিল তারা। এই প্রকল্প ২০১৩ সালে শেষ হয়ে যায়। তখন থেকেই আর ডেটা ‌অ্যাকসেসও  নেই তাদের। ‘‘আমরা নিশ্চিত করেই বলতে পারি, এ সব তথ্য কেবলমাত্র আমাদের আভ্যন্তরীণ ব্যবহারের জন্য। তথ্য গোপন রাখার ব্যাপারে আমরা খুবই সিরিয়াস’’।

মোজিলা, অপেরা, আলিবাবার মতো কোম্পানিগুলির সঙ্গে তাদের পার্টনারশিপ চালিয়ে যাবে বলে জানিয়ে দিয়েছে ফেসবুক। তবে এসবের মাঝে ফেসবুকের দেওয়া নথি থেকে জানা যাচ্ছে, একেবারে শুরুর দিকে তাদের সংস্থার তথ্য যখন কেন্দ্রীভূত ছিল না, তখনকার কিছু তথ্যের হদিশ মিলছে না।

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Facebook shared user data with 52 companies

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X