scorecardresearch

বড় খবর

মহাকাশ থেকে ভেসে আসছে রহস্যময় বেতার তরঙ্গ! ভিনগ্রহীরা কি সত্যি-ই আছে?

কোনও অজানা বস্তুর কাছ থেকে এই তরঙ্গ আসছে।

মহাকাশ থেকে ভেসে আসছে রহস্যময় বেতার তরঙ্গ! ভিনগ্রহীরা কি সত্যি-ই আছে?
মহাকাশ থেকে এক অদ্ভূত বেতার তরঙ্গের হদিশ পেয়েছেন নভোচররা।

এই ভূবনের পারেও কি আছে জীবের অস্তিত্ব! ভিনগ্রহীরা কি সত্যিই আছে, না কি পুরোটাই কল্পনা! বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে চুলছেঁড়া গবেষণা করে চলেছেন এই নিয়ে। কিন্তু ভিনগ্রহীদের অস্তিত্ব নিয়ে তর্ক-বিতর্ক চলছেই। কিন্তু সম্প্রতি মহাকাশচারীরা এমন এক সংকেত পেয়েছেন যা নিয়ে নতুন করে ভিনগ্রহীদের অস্তিত্ব নিয়ে প্রশ্ন উঠেছে।

মহাকাশ থেকে এক অদ্ভূত বেতার তরঙ্গের হদিশ পেয়েছেন নভোচররা। এই নিয়ে দ্বিতীয়বার। ৩০০ আলোকবর্ষ দূরের এক গ্যালাক্সি থেকে এই বেতার তরঙ্গ ভেসে আসছে। নয়া এই ফাস্ট রেডিও বার্স্ট (FRB) FRB 20190520B নতুন করে অনেক প্রশ্নের জন্ম দিয়েছে। এই রেডিও সিগন্যাল কোথা কী ভাবে আসছে তা নিয়ে জল্পনা তৈরি হয়েছে।

নেচার পত্রিকায় গবেষকরা তাঁদের এই সন্ধানের কথা প্রকাশ করেছেন। সেই জার্নালে প্রকাশিত, FRB 20190520B এই বেতার তরঙ্গ অনেক আলোকবর্ষ দূরে কোনও বামন নীহারিকা থেকে আসছে। এমন এক গ্যালাক্সি যেখানে উচ্চক্ষমতা সম্পন্ন নক্ষত্র বিরাজমান। কোনও অজানা বস্তুর কাছ থেকে এই তরঙ্গ আসছে। তাই ক্ষীণ এই তরঙ্গ।

আরও পড়ুন সাড়ে চার হাজার বছরের প্রাচীন উদ্ভিদের সন্ধান, চমকে গেলেন বিজ্ঞানীরা

FRB বা ফাস্ট রেডিও বার্স্ট স্বল্পসময়ের জন্য স্থায়ী হয়। মিলিসেকেন্ডের মতো। বার বার এই রেডিও সিগন্যাল পাঠাতে হয়। এর আগে ২০০৭ সালে এমনই এক রহস্যময় তরঙ্গের সন্ধান পেয়েছিলেন বিজ্ঞানীরা। সেটারই উৎস আজ পর্যন্ত খুঁজে পাননি তাঁরা। এবার আরও একটি তরঙ্গ। এই FRB-র আবিষ্কর্তা ডেভিড নার্কেভিচ এবং তাঁর সুপারভাইজর ডানকান লরিমার। ডেভিড একজন স্নাতক পড়ুয়া।

গবেষণাপত্রে প্রকাশিত, FRB 20190520B-র সন্ধান মিলেছে ৫০০ মিটার দীর্ঘ আপার্চার স্ফেরিক্যাল রেডিও টেলিস্কোপ দিয়ে। চিনের গুইঝৌয়ে ২০১৯ সালে মে মাসে প্রথম সন্ধান মেলে। তার পর মাসিক পর্যবেক্ষণে অন্তত ৭৫টি বার্স্টের হদিশ মেলে এপ্রিল ২০২০ থেকে সেপ্টেম্বর ২০২০-র মধ্যে। এর পর সেন্ট্রাল নিউ মেক্সিকো শহরে রেডিও অ্যাস্ট্রোনমি অবজারভেটরিতে মার্কিন জাতীয় বিজ্ঞান অধিকরণের কের্ল জি জানস্কি ভেরি লার্জ আরে দিয়ে FRB 20190520B সন্ধান মেলে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Fast radio burst scientists detect second mysterious radio signal coming from space