বড় খবর

ট্রাম্পের টিকটক অ্যাপ বন্ধের নির্দেশ স্থগিত করল বিচারক

রাষ্ট্রপতি নির্বাচনের প্রায় এক সপ্তাহ পরে নভেম্বরে আরও ব্যাপক নিষেধাজ্ঞার পরিকল্পনা রাখা হয়েছিল ট্রাম্প প্রশাসনের তরফে।

চিনের সঙ্গে সম্পর্কের দোলাচলের মধ্যেই ‘সুরক্ষার’ খাতিরে মার্কিন যুক্তরাষ্ট্রে জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটককে নিষিদ্ধ ঘোষণা করে তা বন্ধের নিরদেশ দিয়েছিল ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট। কিন্তু সেই নির্দেশ স্থগিত করল যুক্তরাষ্ট্রীয় আদালতের বিচারক।

রাষ্ট্রপতি নির্বাচনের প্রায় এক সপ্তাহ পরে নভেম্বরে আরও ব্যাপক নিষেধাজ্ঞার পরিকল্পনা রাখা হয়েছিল ট্রাম্প প্রশাসনের তরফে। কলম্বিয়া রাষ্ট্রীয় আদালতের বিচারক কার্ল নিকোলাস পরবর্তী এই নিষেধাজ্ঞা স্থগিত করতে রাজি হননি।

টিকটকের পক্ষে আইনজীবীদের যুক্তি ছিল যে প্রশাসনের অ্যাপ-স্টোর নিষেধাজ্ঞার মাধ্যমে প্রথম সংশোধনী অধিকারের লঙ্ঘন হবে এবং ব্যবসায়ের অপূরণীয় ক্ষতি হবে। এই বছরের শুরুর দিকে, রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেছিলেন যে টিকটক জাতীয় সুরক্ষার জন্য হুমকি এবং এটি অবশ্যই মার্কিন যুক্তরাষ্ট্রে তাদের মার্কিন কার্যক্রম পরিচালনা করতে হবে বা দেশ থেকে নিষিদ্ধ করা উচিত।

বিচারক নিকোলস তার যুক্তির ব্যাখ্যা জনসমক্ষে প্রকাশ করেননি। টিকটকের আইনজীবীরা যুক্তি দিয়েছিলেন যে অ্যাপটিতে নিষেধাজ্ঞার ফলে প্রতিমাসে কয়েক হাজার সম্ভাব্য দর্শক এবং কন্টেন্ট স্রষ্টারা নিজেরা নিজেদের প্রকাশ করার ক্ষমতা থেকে বঞ্চিত হবেন এবং নতুন প্রতিভা তৈরির ক্ষমতাও নষ্ট হবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Federal judge postpones trump ban on popular app tiktok

Next Story
সাবধান! কাল পৃথিবীর গা ঘেঁষে ছুটে যাবে বিশাল গ্রহাণুnasa asteroid, নাসা, গ্রহাণু, গ্রহাণু এসডব্লিউ ২০২০
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com