বড় খবর


ইমেলের মাধ্যমে ভ্যাকসিন রেজিস্ট্রেশন? সতর্ক করছে সরকার

এই জালিয়াতি ইমেলগুলিতে পাঠকদের একটি মোটা অঙ্কের অর্থ প্রদান করতেও বলা হচ্ছে। সাধারণ মানুষকে ভীতি দেখিয়ে এ কাজ হচ্ছে এমন সতর্কবার্তাই দেওয়া হয়েছে।

ভ্যাকসিন নিয়ে জালিয়াতি শুরু হয়ে গিয়েছে এর মধ্যেই। কোভিড ভ্যাকসিনগুলি বিশ্বের বিভিন্ন দেশে প্রয়োগ করা শুরু হয়েছে। যদিও ভারতের মনে হচ্ছে একটি নতুন সমস্যা। টিকা জালিয়াতির ইমেলগুলি ইতিমধ্যেই অনেকের কাছে পৌঁছেছে। স্বরাষ্ট্র মন্ত্রকের সাইবার-সুরক্ষা বিভাগের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলের তরফে সম্প্রতি প্রতারণামূলকদের দ্বারা দোষী নাগরিকদের ছদ্মবেশে চালানোর জন্য একটি নতুন চালনার বিষয়ে আলোকপাত করেছে।

অনেকেই COVID-19 টিকাদান প্রক্রিয়া সম্পর্কে ইমেল পাচ্ছে, যেখানে তারা টিকা দেওয়ার সময় অগ্রাধিকার পেতে নিজেদের রেজিস্টার করতে পারে। যা আসলে ভুয়ো। এই জালিয়াতি ইমেলগুলিতে পাঠকদের একটি মোটা অঙ্কের অর্থ প্রদান করতেও বলা হচ্ছে। সাধারণ মানুষকে ভীতি দেখিয়ে এ কাজ হচ্ছে এমন সতর্কবার্তাই দেওয়া হয়েছে। এ জাতীয় ইমেল, ফোন কল,মেসেজে সাড়া না দিতেই বলা হচ্ছে।

সাইবার অপরাধীরা বিভিন্ন কৌশল চালাচ্ছে। তাই সচাতন না হলে বিপদে পড়তে পারেন, টুইটে এমনটাই বলা হয়েছে।

এদিকে, ভারতে আর কয়েকদিনের মধ্যেই ছাড়পত্র পেতে পারে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ডি ভ্যাকসিন। এমনটাই আশার বাণী শুনিয়েছেন সেরাম ইনস্টিটিউটের কর্তা আদার পুনাওয়ালা। তাঁর কথায়, জানুয়ারির মধ্যেই কোভিশিল্ড ভারতে ব্যবহারের জন্য লাইসেন্স পেয়ে যাবে। অক্সফোর্ডের ভ্যাকসিনের টেস্ট, প্রস্তুতকরণ এবং বাজারজাতকরণের অনুমোদন পেয়েছে পুণের সংস্থা সেরাম।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Fraud covid vaccine registration via email do not fall for the scam says government

Next Story
বৃহস্পতি-শনির ‘মহাসংযোগ’ আজ, কীভাবে দেখা যাবে?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com