কোন ফোন কিনবেন ভাবছেন? রইল ইউনিক ফিচার সহ পাঁচ ফোনের তালিকা

মনে রাখবেন প্রত্যেক কোম্পানির নিজেস্ব কিছু ইউ এসপি থাকে। যা কে ভর করে বিজ্ঞাপন করে থাকে স্মার্টফোন নির্মাতারা।

By: Anuj Bhatia Kolkata  Published: August 18, 2019, 4:58:38 PM

সম্প্রতি একটি ধারণার সৃষ্টি হয়েছে, স্মার্টফোন শিল্পে নতুনত্ব তো এসেছে বটেই, কিন্তু কোনো কোম্পানি পৃথক ইউনিক কোনো স্পসিফিকেশন বাজারে আনছে না। ট্রেন্ড মেনে একই ফিচার ও স্পেসিফিকেশনের ফোন লঞ্চ করে খামোকা বিভ্রান্ত করে থাকে গ্রাহকদের। কিন্তু মনে রাখবেন প্রত্যেক কোম্পানির নিজেস্ব কিছু ইউ এসপি থাকে। যা কে ভর করে বিজ্ঞাপন করে থাকে স্মার্টফোন নির্মাতারা। তাই ফোন কেনার আগে যাচাই করে নিন।

Galaxy Note 10+ এর মতো ফোনে রয়েছে ‘এস পেন’। যা আপনাকে যাদুর কাঠির মতো অনুভুতি দেবে। অন্যদিকে Motorola One Action ফোনে অন্তর্নির্মিত অ্যাকশন ক্যামেরা রয়েছে যা দিয়ে দুর্ধর্ষ ছবি তুলতে পারবেন আপনি। এই প্রতিবেদনে পাঁচটি ফোনের তালিকা করে আলোচনা করা হয়েছে যেখানে মূলত একটি বা দুটি ইউনিক ফিচার রয়েছে।

Samsung Galaxy Note 10+  দাম ৭৯,৯৯৯ টাকা

লার্জ স্ক্রিন, সবচেয়ে উন্নত মানের প্রসেসর, বড়ো ব্যাটারি ব্যাকআপ, বড়ো সাইজের র‌্যাম সহ আরও একাধিক ফিচার রয়েছে এই ফোনে। মূল ইউ এসপি রয়েছে এস পেনে। Note 9 এই এস পেনের যা ফিচার ছিল হুবহু একই ফিচার রয়েছে এস পেনে। ক্যামেরা মোড চেঞ্জ করা থেকে জুম সমস্তটা সম্ভব হবে এই ফোনে। বলাই যায় S Pen ফোনটির ট্রিগার। যেটা দাবালেই আপনার একাধিক কাজ সম্পন্ন হয়ে যাবে। কোম্পানির দাবি, তারা S Pen শুধু স্টাইলাস নয়, রিমোট কন্ট্রোল বানিয়ে তুলেছে। ক্যামেরা হোক বা ভিডিও, সব কিছুই দূর থেকেই পরিচালনা করতে পারবেন আপনি। ফোনটিকে কয়েক হাত দূরে রেখে S Pen দিয়ে ছবি তুলতেও পারবেন আপনি।

Motorola One Action

অ্যাকশন ক্যামেরা থাকবে এবার আপনার ফোনে। মোটোরোলা গোপ্রো- স্টাইল অ্যাকশন ক্যামেরা সহ একটি স্মার্টফোন তৈরি করেছে। আগামী ২৩ আগস্ট ভারতে লঞ্চ হবে ফোনটি। অন্যান্য অনেক স্মার্টফোনের মতোই মোটোরোলা ওয়ান অ্যাকশনের পিছনে ট্রিপল ক্যামেরা সেটআপ রয়েছে। এখানে একটি ১২ এমপি মেইন সেন্সর, প্রতিকৃতি শটগুলির জন্য বোকে মোড সহ ৫ এমপি ডেপথ ক্যামেরা এবং একটি আল্ট্রা-ওয়াইড-এঙ্গেল লেন্স রয়েছে যা ১১৭ ডিগ্রী ফিল্ড-অফ ভিউ দিতে পারবে। হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের মাধ্যমে ১১৭-ডিগ্রী আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল শ্যুটারকে এক ধরণের অ্যাকশন ক্যামেরায় পরিণত করা যাবে।

সবচেয়ে মজার বিষয় হ’ল ফোনটিতে লম্বভাবে তোলা ভিডিও ফোনের মধ্যে অনায়াসে ৬.৩-ইঞ্চির এফএইচডি + ২১.৯ অ্যাসপেক্ট রেশির স্ক্রিনে অনুভূমিক ভাবে দেখা যাবে। যতদূর আমি জানি, মোটরোলা হ’ল একমাত্র সংস্থা যা একটি ফোনে একটি অতি-প্রশস্ত-‌অ্যাঙ্গেল ক্যামেরাটির পুরো সুবিধা নিয়েছে। মনে করা হচ্ছে এই ফোনের দাম মিড রেঞ্জের হতে পারে।

Apple iPhone XR দাম ৫৯,৯৯০ টাকা

গত বছর অ্যাপেল যখন আইফোন এক্সআর লঞ্চ করে তখন সংস্থাকে প্রচুর মিডিয়া ট্রায়ালের মধ্য দিয়ে যেতে হয়েছিল। কেউ কেউ বলেছিলেন যে আইফোন এক্সআরটির দাম খুব বেশি, অন্যরা বলেছেন ফোনটি একটি বিশাল ব্যর্থতা হবে। দেখা গেল, আইফোন এক্সআর তার আত্মপ্রকাশের পর থেকেই অ্যাপলের সেরা বিক্রিত স্মার্টফোন। ভারতের মতো দেশে, যেখানে অ্যাপলের বাজারের নগন্য সেই বাজারেও আইফোন এক্সআর ভাল ব্যবসা করেছে। আইফোন এক্সআর এর স্পেসিফিকেশন ও ফিচারের দিক দিয়ে ফেস আইডি অন্যতম।

ডিভাইসটিতে রয়েছে ৬.১-ইঞ্চি এলসিডি ডিসপ্লে এবং একটি একক রিয়ার ক্যামেরা রয়েছে যা দুর্দান্ত কাজ করে। আইফোন এক্সআর ব্যাটারির আয়ু ভলো এবং এ১২ বায়োনিকের মত দ্রুতগতির প্রসেসর রয়েছে এই ফোনে।

Huawei P30 Pro দাম ৭১,৯৯০ টাকা

ফোনের ক্যামেরার ‘সুপার জুমে’ তাজ্জব গ্যাজেট ওয়ার্ল্ড। সদ্য ফাঁস হয়েছে হুয়াওয়ের P30 Pro ক্যামেরায় তোলা ছবি। যার জুম ক্ষমতা পেরিস্কোপ লেন্সের মত। হুয়াওয়ের বিশ্ব প্রোডাক্ট মার্কেটিংয়ের ভাইস প্রেসিডেন্ট ক্লিমেন্ট ওং জানান, ফোনে রয়েছে সুপার জুম সেন্সর, যা দিয়ে কম আলোতেও নিঁখুত ছবি তোলা সম্ভব।

বিষ্ময়কর ক্যামেরা ফিচার রয়েছে P30 Pro ফোনটিতে। ৪০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরার সঙ্গে থাকছে সুপার স্পেকট্রাম সেন্সর সঙ্গে ২০ মেগাপিক্সেলর আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা। ৮ মেগাপিক্সেলর টেলি ফটো ক্যামেরার সঙ্গে সুপার জুম লেন্স , হুয়াওয়ে টফ ক্যামেরা, এবং ৩২ মেগাপিক্সেলর ফ্রন্ট ক্যামেরা থাকছে P30 Pro ফোনটিতে। ট্রেন্ডি সমস্ত ফিচার রয়েছে ক্যামেরাগুলিতে। HUAWEI P30 Pro ফোনে রয়েছে সিনেমাটিক ক্ষমতা। রাতের বেলায় অর্থাৎ কম আলোতেও নিখুত ছবি সহ ভিডিও তোলা সম্ভব হবে আধুনিকতায় মোরা এই ফোনে। 50X ডিজিটাল জুম করা সম্ভব এই ফোনে।

Asus 6Z দাম ৩১,৯৯৯ টাকা

পপ আপ সেলফিকে বুড়ো আঙ্গুল দেখিয়ে সম্পূর্ণ অন্য লুকে আসুস জেন ফোন সিক্স। সমানে সমানে টেক্কা দেওয়া যে অনেকটা একঘেয়েমি তা বুঝিয়ে দিল আসুস। স্মার্টফোন জগতে এখন প্রিমিয়াম এবং আপার প্রিমিয়াম সেগমেন্টের ফোনকেই লক্ষ্যবস্তু করেছে প্রত্যেকটা স্মার্টফোন নির্মাতা। সেই লক্ষ্যেই এখন আসুস। আগামীদিনে ব্যাক ক্যামেরার পরিকাঠামো বদলে স্মার্টফোন নিয়ে আসার পরিকল্পনার কথা জানিয়েছে।

ট্রেন্ড মেনে ৪৮ মেগাপিক্সেলের সঙ্গে রয়েছে ১৩ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল শুটার। রিয়ার ক্যামেরায় সম্পূর্ণ উল্টে গিয়ে সেলফি ক্যামেরার আকার নেয়। তাই আলাদা করে কোনো সেলফি ক্যামেরা নেই Zenfone 6 ফোনটিতে। ১৮০ ডিগ্রি ফ্লিপ করে ক্যামেরা

সিগনেচার গ্লাস সঙ্গে মেটাল ডিজাইনলুকে বাজারে এসেছে Zenfone 6। যেখানে রয়েছে ৬.৪ ইঞ্চির FHD+ IPS ডিসপ্লে। ওয়ান প্লাস সেভেনের মত হুবহু নেই বেজেল, নেই নচ, নেই পাঞ্চ হোল ক্যামেরা। অবশ্যই ফোনের দাম হবে র‌্যাম এবং ডেটা মজুত রাখার ক্ষমতার ভিত্তিতে। ৬ জিবি ও ৮ জিবি র‌্যামের মডেলে পেয়ে যাবেন Zenfone 6।

সমস্ত কোম্পানি সেলফি ক্যামেরার ওপর কারুকার্য করতে ব্যস্ত এমন সময় সকলের নজর কাড়তে রিয়ার ক্যামেরার পরিকাঠামো নিয়ে ভাবতে শুরু করেছে আসুস। পাশাপাশি থাকবে স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসর ।সিগনেচার গ্লাস সঙ্গে মেটাল ডিজাইনলুকে বাজারে আসবে Zenfone 6। যেখানে থাকবে ৬.৪ ইঞ্চির FHD+ IPS ডিসপ্লে। ওয়ান প্লাস সেভেনের মত হুবহু নেই বেজেল, নেই নচ, নেই পাঞ্চ হোল ক্যামেরা।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Galaxy note 10 to motorola one action top 5 sought after smartphones with unique features

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং