scorecardresearch

বড় খবর

Samsung Galaxy S22 সিরিজ স্মার্টফোন লঞ্চ, জানুন এই সিরিজের লেটেস্ট ফিচার

প্রতিটি ফোনেই রয়েছে বেশ কিছু অত্যাধুনিক ফিচার

Galaxy S21 সিরিজের একটি আপগ্রেড সংস্করণ হিসাবেই বাজারে পা রাখল S22 সিরিজ

Samsung Galaxy S22, Galaxy S22+ এবং Galaxy S22 Ultra অবশেষে লঞ্চ হল বহু প্রতীক্ষিত স্মার্ট ফোন। ৯ ফেব্রুয়ারি রাত সাড়ে আটটায় Galaxy Unpacked ইভেন্ট ২০২২-এ মোট তিনটি ফোনের লঞ্চ হল। নতুন ফোনগুলি গত বছর লঞ্চ হওয়া Galaxy S21 সিরিজের একটি আপগ্রেড সংস্করণ হিসাবেই বাজারে পা রাখল। প্রতিটি ফোনেই রয়েছে বেশ কিছু অত্যাধুনিক ফিচার। এদিনের অনুষ্ঠানটি কোম্পানির সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল এবং ইউটিউবে লাইভ দেখতে পাওয়া যায়। Samsung Galaxy S22 সিরিজ মোট তিনটি ভেরিয়েন্ট লঞ্চ হয়। যার মধ্যে একটি ভ্যানিলা গ্যালাক্সি S22, S22 Plus এবং S22 Ultr । বিশ্বের কিছু কিছু অঞ্চলে এই স্মার্টফোনগুলিতে  নতুন Qualcomm Snapdragon 8 Gen 1 চিপ বা Exynos 2200 চিপ থাকতে পারে বলে জানা গিয়েছে।  অন্যদিকে Samsung Galaxy S22 Ultra S Pen সাপোর্ট করছে। এদিনই Samsung আরও ঘোষণা করেছে যে Galaxy S22 সিরিজে Android OS আপডেটের জন্য বেশ কিছু নতুন ফিচার নিয়ে আসা হয়েছে। আগামী চার বছরের জন্য এই ফোন গুলির অপারেটিং সিস্টেমে থাকা অ্যানড্রয়েড ভার্সনটি পরিবর্তন যোগ্য। সহজ ভাবে বললে এর মানে হল Galaxy S22, S22 Plus এবং S22 Ultra, যা আজ Android 12-এর সঙ্গে লঞ্চ হয়েছে, আগামীতে তা Android 16 পর্যন্ত আপগ্রেডযোগ্য হবে।

S22 Ultra ফোনে রয়েছে একটি ৬.৮ ইঞ্চির এজ কিউএইচডি প্লাস ডায়নামিক অ্যামোলেড টুএক্স ডিসপ্লে। এই ডিসপ্লের রিফ্রেশ রেট ১২০ হার্ৎজ় এবং টাচ স্যাম্পলিং রেট ২৪০ হার্ৎজ়, যদি তা গেমিং মোডে কাজে লাগানো যায়। ভিসন বুস্টার এবং আই কমফোর্ট শিল্ড সাপোর্ট করে এই S22 Ultra ফোনের ডিসপ্লে। সুরক্ষার জন্য রয়েছে কর্নিং গোরিলা গ্লাস ভিক্টাস প্লাস। ভিশন বুস্টার বৈশিষ্ট্যটি প্রদর্শনের দৃশ্যমানতা উন্নত করতে আশেপাশের আলোর তীব্রতা বিবেচনা করে।

এই স্মার্টফোনের মোট চারটি র‌্যাম ও স্টোরেজ ভ্যারিয়েন্ট রয়েছে। সেগুলি হল, ৮জিবি ও ১২৮জিবি, ১২জিবি ও ২৫৬জিবি , ১২জিবি ও ৫১২জিবি এবং ১২জিবি ও ১টিবি। পারফর্ম্যান্সের জন্য এই গ্যালাক্সি এস২২ স্মার্টফোনে রয়েছে একটি এগজ়িনস ২২০০ প্রসেসর, যার ক্লক স্পিড ৩ গিগাহার্ৎজ়। গ্রাফিক্সের জন্য এই প্রসেসরের সঙ্গে পেয়ার করা রয়েছে এএমডি আরডিএনএটু জিপিইউ।

অপ্টিক্স ডিপার্টমেন্টে এই গ্যালাক্সি ফোনটিকে ঢেলে সাজানো হয়েছে। একটি কোয়াড-রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে এই ফোনে, যার প্রাইমারি সেন্সর ১০৮ মেগাপিক্সেল এবং অ্যাপার্চার এফ/১.৮। সেকেন্ডারি ক্যামেরা হিসেবে ফোনটিতে রয়েছে একটি ১২ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল সেন্সর, দুটি ১০ মেগাপিক্সেল টেলিফটো সেন্সর, যা অপ্টিক্যাল জ়ুম যথাক্রমে থ্রিএক্স এবং টেনএক্স।

এই ক্যামেরা সেটআপে দেওয়া হয়েছে একটি নতুন ফিচার, যার নাম অ্যাডাপ্টিভ পিক্সেল। এই নতুন প্রযুক্তি একটি বড় পিক্সেল তৈরি করে ১০৯ মেগাপিক্সেল সেন্সর থেকে ছবির সমস্ত খুঁটিনাটি তথ্য একত্রিত করে। প্রক্রিয়াটির নাম ‘পিক্সেল বাইনিং’। সেলফি ও ভিডিয়ো কলিংয়ের জন্য এই ফোনে একটি ৪ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং সেন্সর দেওয়া হয়েছে, যার অ্যাপার্চার এফ/২.২। এই ফোনটি ১০০এক্স স্পেস জ়ুম যার মধ্যে রয়েছে ১০এক্স অপ্টিক্যাল জ়ুম ও ১০এক্স ডিজিটাল জ়ুম সাপোর্ট করে।

সফ্টওয়্যারের দিক থেকে গ্যালাক্সি S22 Ultra ফোনটি চালিত হবে অ্যান্ড্রয়েড ১২ আউট অফ দ্য বক্স ভিত্তিক ওয়ান ইউআই ৪.১ অপারেটিং সিস্টেমের সাহায্যে। অত্যন্ত শক্তিশালী একটি ৫০০০এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে ফোনটিতে, যা ৪৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। এছাড়াও এই ব্যাটারি ১৫ ওয়াট ওয়্যারলেস চার্জিং এবং ওয়্যারলেস পাওয়ারশেয়ারও ব্যবহার করে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Galaxy s22 series galaxy tab s8 series launched