বড় খবর

বাজার খারাপ হতে চলেছে নিউজ অ্যাঙ্কারদের

এই অসম্ভবকে সম্ভব করেছে চীন। একটি মানুষের কণ্ঠস্বর এবং মুখের অভিব্যক্তি সবটাই হুবহু বসানো হয়েছে এই যান্ত্রিক অ্যাঙ্কারের মধ্যে।

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স নির্ভর নিউজ অ্যাঙ্কার। কি অবাক হলেন? এত দিন ধরে জানা ছিল, এই অত্যাধুনিক প্রযুক্তি কেবল মোবাইল-কম্পিউটার ইত্যাদিতেই সীমাবদ্ধ? কিন্তু, এবার সেই জ্ঞানের মেয়াদ শেষ হয়ে গেল। অর্থাৎ আপডেট দরকার। কারণ, চিন সম্প্রতি ভার্চুয়াল টিভি নিউজ অ্যাঙ্কার আবিষ্কার করেছে। এটি পরিচালিত হবে Artificial Intelligence (AI)-এর মাধ্যমে।

একটি মানুষের কণ্ঠস্বর এবং মুখের অভিব্যক্তি সবটাই হুবহু নকল করে কথা বলছে এই অ্যাঙ্কার। তার খবর পড়ার ঢং বা গলার স্বর একটি মানুষের মতোই। এই অ্যাঙ্কারকে হঠাৎ দেখলে একজন পেশাদার অ্যাঙ্করের মতোই লাগবে। চীনের সার্চ ইঞ্জিন কোম্পানি সোগুয়ের সহযোগিতায় সে দেশের Xinhua সংবাদ মাধ্যম বিশ্বের প্রথম Artificial Intelligence (AI) পরিচালিত নিউজ অ্যাঙ্কারটি তৈরি করেছে।

আরও পড়ুন: জিও-তে চাকরি করতে চান? তবে যোগাযোগ করুন আজই

এই ভার্চুয়াল সংবাদ পাঠকের একটি ভিডিও ইতিমধ্যে প্রকাশ্যে এসেছে। তবে সেই ভিডিও দেখে আপনি বুঝতেই পারবেন না যে ইনি আদপে অবাস্তব।

আরও পড়ুন:ফেসবুকে ভুল করে পাঠানো মেসেজ মুছে ফেলতে পারবেন আপনি

সাউথ চায়না মর্নিং পোস্ট এবং সিনহুয়ায়ের প্রতিবেদন অনুযায়ী, দৈনিক টিভির সংবাদ পড়ার জন্য যে খরচ তা এই পদক্ষেপে হ্রাস পাবে এবং ২৪ ঘন্টার জন্য খবর পড়ানোও সম্ভব হবে। Artificial Intelligence(AI) নির্ভর নিউজ অ্যাঙ্কারের কার্যকারিতা বেশ উন্নত, কারণ এটি দ্রুত ব্রেকিং নিউজ পাঠ করতে পারবে। উল্লেখ্য, সাধারণভাবে অ্যাঙ্কাররা ব্রেকিং নিউজ পড়ার ক্ষেত্রে কম বেশি সমস্যার সম্মুখীন হয় প্রায় সব অ্যাঙ্কারই। মেশিন লার্নিং (এমএল) প্রোগ্রামিংয়ের মাধ্যমে ঠোঁটের নড়াচড়া,মুখের অভিব্যক্তি ইত্যাদি সবই করা সম্ভব হয়েছে।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Goodbye humans china has a virtual artificial intelligence tv news anchor watch video

Next Story
Somnath Chatterjee, Dies at 89: শেষ সাক্ষাৎকারে অকপট সোমনাথ চট্টোপাধ্যায়somnath chatterjee
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com