scorecardresearch

বড় খবর

আপনার মেসেজ পড়ে শোনাবে গুগল

প্রশ্ন গুগলের অ্যাসিসটেন্ট আপনার মেসেজ পড়বে, এতে গোপনীয়তা নষ্ঠ হবে নাতো? কারণ একাধিক বার গুগলের বিরুদ্ধে তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে।

আপনার মেসেজ পড়ে শোনাবে গুগল
হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য সুখবর

হ্যাঁ, গুগলের অ্যাসিসেন্ট বাবাজি এখন আপনার হোয়াটসঅ্যাপ মেসেজ পড়ে শোনাবে। ভুরু কুচকোবেন না। আপনার অনুমতি ছাড়া এমনটা ঘটবে না। গুগল খুব শিগগির ভয়েস অ্যাসিস্ট্যান্টের অধীনে আনতে চলেছে ফোনের মেসেজ পড়ার মত ফিচার। গুগল বেশ কয়েকদিন যাবতই এই ফিচারের উপর কাজ করছে।

জানা যাচ্ছে থার্ড পার্টি অ্যাপের মেসেজও পড়তে পারবে গুগলের অ্যাসিসটেন্ট। গুগলের আগামী প্রকল্প সম্পর্কে প্রথম প্রকাশ্যে ফাঁস করে 91mobiles ও Android Police। তবে গুগলের আওতায় কোনো কোন অ্যাপ সাপোর্ট করবে তা এখনও জানা যায়নি। সূত্রের খবর, শুধু পড়েই ক্ষান্ত হবে না, মেসেজের উত্তর শুনে সেটি টাইপ করে দেবে অ্যাসিসটেন্ট। তবে এখনই অবশ্য এ বিষয়ে পারদর্শী গুগল কী বোর্ড। তবে তারজন্য একবার প্রেস করতে হয় রেকর্ড অপশন। অ্যাসিসটেন্টের ক্ষেত্রে তা কোমন করে কাজ করবে তা প্রকাশ্যে আসেনি।

আরও পড়ুন: গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করেন? কেউ আড়ি পাতছে না তো?

কাজেই, বিপুল ব্যস্ততার মাঝেও যোগাযোগ হয়ে উঠবে পুরোপুরি ‘হ্যান্ড-ফ্রি’। যারা অ্যাপেলের ফোন বা আই প্যাড ব্যবহার করে থাকেন তাদের কাছে এই প্রযুক্তি অবশ্য নতুন কিছু নয়। কারণ এই একই কাজ করে থাকে অ্যাপেলে ‘সিরি ম্যাডাম’। গাড়ি চালান কি রান্না করুন , হাত আটকে থাকলেও ‘কমিউনিকেশন গ্যাপ’ হবে না আপনার।

এখন প্রশ্ন গুগলের অ্যাসিসটেন্ট আপনার মেসেজ পড়বে, এতে গোপনীয়তা নষ্ঠ হবে নাতো? কারণ একাধিক বার গুগলের বিরুদ্ধে তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। এক্ষেত্রে সরাসরি আপনার গোপন মেসেজ পড়ে ফেলছে গুগল।

উল্লেখ্য, গুগল অ্যাসিস্ট্যান্টের মাধ্যমে পাওয়া ব্যবহারকারীদের ব্যক্তিগত ভয়েস রেকর্ডিং নিয়মিত শোনে গুগল সংস্থা। বেলজিয়ামের গণ সম্প্রচারক ভিআরটি গুগল অ্যাসিস্ট্যান্টের ডাচ ভাষার কিছু রেকর্ডিং ফাঁস করে দেওয়ার পরেই একথা স্বীকার করতে বাধ্য হলো গুগল। তাদের প্রতিবেদনে ভিআরটি দাবি করেছে, “অধিকাংশ রেকর্ডিংই সচেতনভাবে করা, কিন্তু গুগল এমন সব কথোপকথনও শুনছে যেগুলো রেকর্ড হওয়ারই কথা নয়। এরমধ্যে কয়েকটিতে গোপনীয় তথ্যও রয়েছে।”

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Google assistant will read your message