বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

জেনে নিন কোন রঙ কমিয়ে দিচ্ছে আপনার ফোনের চার্জ

গুগল প্রকাশ্যে স্বীকার করেছে, ফোনের যাঁরা ডেভেলপার, তাঁরা গোড়া থেকেই ফোনের অন্দরমহলে যে লেআউট তৈরি করেন, তা সবটাই সাদা। প্রাথমিকভাবে সেখানেই যাবতীয় চার্জ চলে যাওয়ার প্রবণতা রয়েছে।

কালো ডিসপ্লে বাঁচায় ফোনের চার্জ, এমনটাই বলছে গুগল। গতকাল সান ফ্রানসিস্কোর অ্যান্ড্রয়েড ডেভ সামিট সেশনে এই তথ্য খোলসা করল টেক জায়েন্ট গুগল। অ্যান্ড্রয়েড স্মার্ট ফোনের ডার্ক মোড বাঁচাবে আপনার ব্যাটারি লাইফ। গুগলের রিপোর্ট অনুযায়ী, যে সব অ্যাপ আমরা ব্যবহার করে থাকি, সেই অ্যাপগুলির যে রঙের বাহার থাকে, তাতে চার্জের অবস্থা শোচনীয় হয়ে যায়। ফোনের ডিসপ্লেতে যদি কোনো উজ্জ্বল হাই ডেফিনিশন ছবি রাখার প্রবণতা থাকে, তাহলে জানবেন, সেই প্রবণতাও আপনার ফোনের চার্জ তাড়াতাড়ি কমে যাওয়ার অন্যতম কারণ।

পিক্সেল স্মার্টফোন নিয়ে গুগল জানিয়েছে, একটা হ্যান্ডসেটে কিভাবে AMOLED ডিসপ্লে ব্যবহার হয়। স্বাভাবিক মোডের তুলনায় Google মানচিত্রের রাতের মোড ব্যবহার করার সময় ব্যাটারি খরচ হওয়ার প্রবণতা ৬৩ শতাংশ কমে যাবে। আমরা সবাই জানি যে আপনি যতটা উজ্জ্বল স্ক্রিন সেট করবেন, তত দ্রুত আপনার ব্যাটারিটি হ্রাস পাবে। গুরুত্বপূর্ণভাবে, ব্যাটারি ব্যাকআপের আয় কমার পিছনে দায়ি অ্যাপের উজ্জ্বল রঙও। গুগল জানিয়েছে, সাদা রঙ সর্বাধিক ব্যাটারির ক্ষমতা ধ্বংস করে, পাশাপাশি নীল, সবুজ, লাল এবং কালো তুলনামূলক কম। এটি দেখায় যে ডার্ক মোড বা রাতের মোড কম চার্জ ব্যবহার করে, অর্থাৎ ফোনের ব্যাটারি সংরক্ষণ করে রাখে।

গুগল প্রকাশ্যে স্বীকার করেছে, ফোনের যাঁরা ডেভেলপার, তাঁরা গোড়া থেকেই ফোনের অন্দরমহলে যে লেআউট তৈরি করেন, তা সবটাই সাদা। প্রাথমিকভাবে সেখানেই যাবতীয় চার্জ চলে যাওয়ার প্রবণতা রয়েছে। আসলে গুগলের নিজস্ব গবেষণায় জানা গেছে যে এটি অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে আরও বেশি ক্ষুধার্ত করে তোলে। যে কারনে গুগল ডেভেলপররা জানিয়েছেন, তাঁরা অ্যান্ড্রয়েডের স্মার্টফোনগুলিতে ব্যাটারি ব্যাকআপ বাঁচানোর জন্য কালো থিমের অ্যাপ নিয়ে আসতে চান।

সম্প্রতি অ্যান্ড্রয়েড মেসেজ, ইউটিউব, গুগল নিউজ ডার্ক মোডের সঙ্গে একটি নতুন উপাদান থিম ডিজাইন করা হয়েছে। ব্যবহারকারীর ফোন ব্যাটারির জীবন বাঁচানোর জন্য ব্যবহারকারীদের অ্যাপ্লিকেশনগুলিতে গাঢ় কালো মোড সিলেক্ট করে রাখার পরামর্শ দেওয়া হয়। গাঢ় মোড শুধুমাত্র যে আপানার ফোনের জন্য ভালো একেবারেই তা নয়, এটি আপনার চোখের জন্যও উপকারী।

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Google confirms dark mode saves battery life on android smartphones

Next Story
ভারতের ওপর সবচেয়ে বেশি সাইবার হানা দিয়েছে রাশিয়া-আমেরিকাই
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com