বড় খবর

গুগল ব্যবহার করেই আপনার ফোন ক্ষতি করছে হ্যাকাররা, রিপোর্টে ছড়াল চাঞ্চল্য

গবেষকদের মতে, গুগলের সিস্টেমগুলি হ্যাকারগুলিকে তাঁদের ম্যালওয়্যার দিয়ে ইন্টারনেট ট্র্যাফিকের মাধ্যমে লুকানোর অনুমতি দিচ্ছে।

সিসকো টালোসের সাইবার থ্রেট-এর গবেষকরা সম্প্রতি অ্যান্ড্রয়েডে ডুনট (DoNot) ফায়ারস্টার্টার নামে একটি নতুন ম্যালওয়্যার সনাক্ত করেছেন। যেটি ব্যবহার করেই হ্যাকাররা নেট ব্যবহারকারীদের ফোন অবধি পৌঁছে যাচ্ছে। আর এই কাজ করতে তাঁরা ব্যবহার করছে গুগলের নিজস্ব ফায়ারবেস ক্লাউড মেসেজিং সিস্টেম।

গবেষকদের মতে, গুগলের সিস্টেমগুলি হ্যাকারগুলিকে তাঁদের ম্যালওয়্যার দিয়ে ইন্টারনেট ট্র্যাফিকের মাধ্যমে লুকানোর অনুমতি দিচ্ছে। নিজেদের পরিচয় নেট দুনিয়ায় লুকিয়ে রেখে লক্ষ্যবস্তু করা হয় বিভিন্ন ইউজারকে। এই কারণে, ম্যালওয়্যার সনাক্ত করা শক্ত। তারা এও জানিয়েছে যে ডুনট ফায়ারস্টার্টার বিশেষত পাকিস্তানের সরকারি আধিকারিক এবং কাশ্মীরে অবস্থিত এনজিওদের-কে টার্গেট করছে।

ডুনট ফায়ারস্টার্টারের লোডার এমন একটি অ্যাপের ভিতরে লুকানো থাকে যা ইউজারের ফোনে একবার ইনস্টল হয়ে গেলে ম্যালওয়্যার দিয়ে ব্যবহারকারীর ফোন খুব সহজেই সংক্রামিত করে ফেলা যায়। অ্যাপটি চালুর পরে, লোডার ডিভাইসের তথ্যের উপর ভিত্তি করে পেডলোড ডাউনলোড করার জন্য অতিরিক্ত কোড চালায়। ব্যক্তিগত ও ডিভাইসের সব তথ্য তখন চলে আসে হ্যাকারদের হাতে।

সিসকো টালোস-এর গবেষকরা বলেছেন যে গুগল এফসিএম ব্যবহারের সাহায্যে লোডার অ্যাপটি একটি লিঙ্ক আকারে ডুনট কমান্ড কেন্দ্রের মাধ্যমে পাঠায়। সংক্রামিত অ্যাপটি হ্যাকারটিকে ডিভাইসে অ্যাক্সেস করে যাতে চালাতে পারে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Google firebase cloud messaging infect devices new android malware

Next Story
WhatsApp-এ কোন চ্যাট বেশি স্টোরেজ নিচ্ছে জানবেন কীভাবে? রইল উপায়
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com