Google Earth: এবার শুধু স্থান নির্ণয় নয়, মাপও

Google Earth : Google Earth ইউজারদের যেকোনো লোকেশন সিলেক্ট করার অনুমতি দেবে। লোকেশন সিলেক্ট হলেও চটজলদি সেই লোকেশনের ঠিকুজিকুষ্ঠি জানিয়েও দেবে Google Earth।

By: New Delhi  Published: June 27, 2018, 3:05:28 PM

পৃথিবীর বিভিন্ন এলাকার খুঁটিনাটি জানিয়ে দিয়ে থাকে Google Earth। কোথায় রাস্তা, ঠিক আর কতটা গেলে পৌঁছবেন আপনার গন্তব্যস্থলে? কলকাতার The 42 এর উচ্চতা ঠিক কতটা? পাশাপাশি, গন্তব্যস্থলের নিকটবর্তী কোন স্থানের নাম, এই সবকিছুর উত্তর জানার জন্য Google Earth এর সঙ্গে গুগল এবার নিয়ে এসেছে মেজারিং টুল। এই ফিচারটি আপাতত ক্রোম এবং অ্যান্ড্রয়েডে পাওয়া যাবে। কার্যত, Google ARCore Service এর একটি অধ্যায় যোগ করা হলো Google Earth-এ। অ্যাপ দুনিয়ায় যার মূল বৈশিষ্ট্য় পরিমাপ নির্ধারন করা। এবং iOS এর নতুন আপডেটে এই ফিচার শোকেস করা হলেও, এখনই তা ইউজারদের হাতে এসে পৌঁছবে না।

নতুন Google Earth আগের মতই আপনাকে যে কোন লোকেশন বেছে নেওয়ার সুযোগ করে দেবে। চটজলদি সেই লোকেশনের ঠিকুজিকুষ্ঠিও জানিয়ে দেবে Google Earth। তফাতটা এই, এখন অ্যাপের সাধ্য অনুযায়ী ছবি-সহ থাকবে এলাকার দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা, এমনকি কাছাকাছি ল্যান্ডমার্কের নাম-সহ ঠিকানা। এছাড়া শহর বা দেশের আকৃতিও জানতে পারবেন। এই পরিমাপ আপনি আপনার জ্ঞানের ভান্ডার বাড়াতে ডকুমেন্ট হিসাবেও সেভ করে রাখতে পারেন। সবচেয়ে গুরুত্বপুর্ণ বিষয় হল, সাত সমুদ্র তেরো নদীর পারের লোকেশন সম্পর্কেও বেশ ওয়াকিবহাল থাকবেন আপনি। এবং বোঝার সুবিধার জন্য মিটার ও কিলোমিটারে হিসেব দেবে Google Earth।

গুগলের ARCore ব্যবহার করতে গেলে প্রয়োজন হবে ক্যামেরার। Google Earth এর মাধ্যমে ক্যামেরা অন করলে, ক্যামেরায় দেখা দৃশ্যের মাপজোক পেয়ে যাবেন। Google Earth সুনির্দিষ্ট পরিমাপ প্রদান করে, উপরন্তু এলাকা ভিত্তিক পরিমাপের গণনাও দেয়, এছাড়া ম্যাপিং দক্ষতাও প্রদান করে, যা শিক্ষক এবং শিক্ষার্থীদের ভৌগলিক জ্ঞানের ভান্ডার বাড়িয়ে দেবে বলে আশা করা যায়।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Google has now introduced the measuring tool for google earth bengali

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement