Google launches 'India Ki Udaan' to mark 75 years of Independence:আজাদি কা অমৃত মহোৎসব'উপলক্ষে ‘ইন্ডিয়া কি উড়ান' সামনে আনল Google | Indian Express Bangla

‘আজাদি কা অমৃত মহোৎসব’ উপলক্ষে ‘ইন্ডিয়া কি উড়ান’ সামনে আনল Google

ডিজিটাল বিপ্লবকে আরও এককদম এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যেই স্বাধীনতার ৭৫ তম বছরে গুগলের হাত ধরে এমন একটি প্রকল্পকে সামনে এনেছে কেন্দ্র।

‘আজাদি কা অমৃত মহোৎসব’ উপলক্ষে ‘ইন্ডিয়া কি উড়ান’ সামনে আনল Google
‘ইন্ডিয়া কি উড়ান'সামনে আনল Google

স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তিতে আজাদি কা অমৃত মহোৎসব’-এর অংশ হিসাবে সফ্টওয়্যার জায়ান্ট Google শুক্রবার ইন্ডিয়া কি উড়ান’ নামে নতুন এক প্রকল্পের সূচনা করেছে। গুগল আর্টস অ্যান্ড কালচার দ্বারা সম্পাদিত প্রকল্পটি স্বাধীনতার ৭৫ বছরের নানান ঐতিহাসিক ঘটনাকে তুলে ধরবে। কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী জি কিষাণ রেড্ডির হাত ধরেই শুভসূচনা হয় ইন্ডিয়া কি উড়ানের’।

কেন্দ্রীয় তথ্য ও সংস্কৃতি মন্ত্রক এবং গুগলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে একটি জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে আজাদি কা অমৃত মহোৎসব’এর অংশ হিসাবে ইন্ডিয়া কি উড়ান’ সামনে এনেছে সফটওয়্যার জায়েন্ট Google। ডিজিটাল বিপ্লবকে আরও এককদম এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যেই স্বাধীনতার ৭৫ তম বছরে গুগলের হাত ধরে এমন একটি প্রকল্পকে সামনে এনেছে কেন্দ্র।

স্বাধীনতার ৭৫ বছরে দেশের ইতিহাস অগ্রগতি ঐতিহ্যকে সাধারণের সামনে তুলে ধরার জন্য সেই সঙ্গে গত ৭৫ বছরের নানান অজানা গল্পকে তুলে ধরাই এই প্রকল্পের অন্যতম উদ্দেশ্য। এদিনের ভাষণে কেন্দ্রীয় মন্ত্রী রেড্ডি ‘হর ঘর তিরাঙ্গা’- কর্মসূচী উপলক্ষে বিশেষ একটি ডুডল তৈরিতে Googleকে অনুরোধ জানান। তিনি বলেন এই ধরণের ডুডলের মাধ্যমের আরও বেশি মানুষের কাছে ‘হর ঘর তিরাঙ্গা’- কর্মসূচীকে পৌঁছান সম্ভব হবে।

প্রকল্পের বিষয়ে Google এর তরফে জানান হয়েছে “গত ৭৫ বছরে ভারতের ঐতিহ্য ও অবিরাম চেতনার উপর ভিত্তি করে বিশেষ ভাবে অনলাইন এই প্রকল্পের উন্মোচন করা হল। স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তিতে আজাদি কা অমৃত মহোৎসব’এর অংশ হিসাবে দেশের প্রতি সম্মান জানাতেই সংস্থার এই উদ্যোগ”।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Google launches india ki udaan to mark 75 years of independence

Next Story
কবে আসছে 5G পরিষেবা? বিরাট ঘোষণা Airtel-এর