scorecardresearch

বড় খবর

Google Maps ব্যবহার করেই পেয়ে যান টোলের বিষয়ে যাবতীয় তথ্য

Google Maps আপনাকে বলে দেবে কোন রাস্তায় টোল রয়েছে এবং তার জন্য কন চার্জ আপনাকে দিতে হবে!

Google Maps আপনাকে বলে দেবে কোন রাস্তায় টোল রয়েছে এবং তার জন্য কন চার্জ আপনাকে দিতে হবে!

ভ্রমণের সময় আমরা এখন সব সময়ই Google Maps ব্যবহার করে থাকি। এবার যাত্রাপথের অভিজ্ঞতাকে আরও মসৃণ করী তুলতে Google Maps নিয়ে এল বেশ কিছু নয়া ফিচার। এখন থেকে Google Maps আপনাকে বলে দেবে কোন রাস্তায় টোল রয়েছে এবং তার জন্য কন চার্জ আপনাকে দিতে হবে!

নতুন এই ফিচার যাত্রীদের আগের থেকেই টোল সম্পর্কে সচেতন করবে। প্রয়োজনে সেই টোল এড়িয়েও যেতে পারবেন যাত্রীরা। টোল সংক্রান্ত তথ্য স্থানীয় টোলিং কর্তৃপক্ষের সহায়তায় প্রদর্শিত হবে। সুতরাং আপনি যদি এখন কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করেন তবে আগেই দেখে নিন টোল বাবদ আপনাকে কত টাকা চার্জ দিতে হবে।

সেই সঙ্গে আপনি Google Maps ব্যবহার করে পেয়ে যাবেন বিকল্প রাস্তার সন্ধানও। সেই সঙ্গে টোল বাবদ আপনার মোট কত খরচ হবে তাও আপনি সহজেই জানতে পারবেন Google Maps এই। মোট টোল মূল্যের উপর ভিত্তি করে, আপনি টোল-মুক্ত রুটে যাওয়ার সিদ্ধান্ত নিতে পারেন, যেটি Google Maps টোল মূল্যের পাশাপাশি প্রদর্শন করবে।

Google Maps দিক নির্দেশের উপরের ডানদিকে তিনটি বিন্দুতে একটি আলতো চাপ দিলে ব্যবহারকারীরা রুট বিকল্পগুলি নির্বাচন করতে এবং ‘টোল এড়িয়ে চলুন’, অপশন বেছে নিতে পারেন যদি তারা টোল রুটগুলি সম্পূর্ণরূপে এড়াতে চান। গুগল জানিয়েছে যে এটি ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান এবং ইন্দোনেশিয়া সহ দেশগুলির প্রায় ২ হাজার টোলের তথ্য এই মাসে অ্যান্ড্রয়েড এবং আইওএস-এ রোল আউট করা হবে। ফিচারটি শীঘ্রই আরও দেশে চালু করা হবে।

তা ছাড়াও, Google iOS ব্যবহারকারীদের জন্য একটি পিন ট্রিপ উইজেট, চালু করতে চলেছে। অ্যাপল ওয়াচ থেকে সরাসরি ইউজাররা এই সুবিধা পেতে পারবেন। ব্যবহারকারীরা iOS হোম স্ক্রীন থেকে তাদের Go ট্যাবে পিন করা ট্রিপগুলি অ্যাক্সেস করতে সক্ষম হবেন — এটি তাদের জন্য দিকনির্দেশ পেতে আরও সহজ করে তুলবে। এর সঙ্গেই অ্যাপল ওয়াচ ব্যবহারকারীরা শীঘ্রই তাদের ঘড়ি থেকে সরাসরি গুগল ম্যাপে দিকনির্দেশ পেতে সক্ষম হবেন। এর জন্য Google Maps অ্যাপটিকে আপডেট করতে হবে। 

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Google maps will soon display toll prices to help you plan your trips better