বড় খবর

Google Meet নিয়ে এল রিয়েল টাইম ট্রান্সলেশন ফিচার, জেনে নিন বিস্তারিত

এখন থেকে ভাষার গন্ডি অতক্রম করে এগিয়ে যান Google Meet-এর সঙ্গে!

এখন থেকে ভাষার গন্ডি অতক্রম করে এগিয়ে যান Google Meet-এর সঙ্গে!

করোনা পরিস্থিতির কারণে ওয়ার্ক ফ্রম হোমে কাজ চালচ্ছে একাধিক বড় সংস্থা। সেই সঙ্গে স্কুল কলেজ থেকে শুরু করে কোচিং ক্লাস সবটাই এখন চলছে অনলাইনে। স্কুলের ক্লাস থেকে, অফিসের মিটিং অথবা ভার্চুয়াল গেট টুগেদার সব ক্ষেত্রেই প্রয়োজন অনলাইন ভিডিও কলিং প্ল্যাটফর্ম। এর জন্য আমাদের সকলের কাছেই সবথেকে সুবিধাজনক Google Meet। এছাড়াও রয়েছে, Zoom, Teams এবার ইউজ্রাদের কথা মাথায় রেখে রিয়েল টাইম ট্রান্সলেশনের ফিচার নিয়ে এসেছে Google Mee । একটি ভাষা থেকে অন্য ভাষায় রিয়েল টাইম ট্রান্সলেশন করবে ওই ফিচার।

ধরে নেওয়া যাক এমন কোনও একটি মিটিং চলছে অথবা Google Meet এ এমন একটি অনলাইন কনফারেন্স চলছে যেখানে বিভিন্ন দেশের মানুষ অংশগ্রহণ করেছেন। এরপর কোনও এক বক্তা স্প্যানিশ ভাষায় তাঁর নিজের বক্তব্য পেশ করছেন। সেক্ষেত্রে যে অংশগ্রহগারী স্প্যানিশ ভাষা বোঝেন না তাঁর ক্ষেত্রে ওই বক্তব্য বোঝা সমস্যার। সেখানেই সাহায্য করবে Google Meet এর নতুন ট্রান্সলেশন ফিচার। যে ব্যক্তি যে ভাষা বোঝেন তাঁকে সেই ভাষা সিলেক্ট করে রাখতে হবে। অর্থাৎ যিনি ইংরেজি ভাষা বোঝেন তাঁকে ইংরেজি ভাষা সিলেক্ট করে রাখতে হবে। এরপর অপর প্রান্তের ব্যক্তি ফরাসি ভাষায় কথা বললেও সেই বক্তব্য রিয়েল টাইম ট্রান্সলেশন হয়ে যাবে। এবং ইংরেজিতে সাবটাইটেল হিসেবে তা দেখা যাবে।বর্তমানে English থেকে French, German, portuguese এবং Spanish ভাষায় ট্রান্সলেশন করা সম্ভব হবে। যদিও আগামী দিনে আরও বিভিন্ন ভাষা যোগ করা হবে বলে জানানো হয়েছে সংস্থার তরফে।

কীভাবে চালু করবেন এই অপশন-

প্রথমেই আপনাকে Google Meet ওপেন করতে হবে। এরপর যেকোনও মিটিং শুরু করুন অথবা কোনও মিটিংয়ে যোগ দিন। মিটিংয়ে ঢোকার পর দেখা যাবে একদম নিচের দিকে থাকবে থ্রি ডট মেনু। সেখানে ক্লিক করে ক্যাপশন (Captions) অপশনে যেতে হবে। সেখেন থেকে আপনি আপনার পছন্দের ভাষা বেছে নিতে পারবেন।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Google meet gets live transleted caption feature

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com