পৃথিবীর সেরা টয়লেট পেপারের সার্চে পাক পতাকা, অস্বীকার গুগলের

গুগল জানিয়েছে, সার্চের স্ক্রিনশটটি ২০১৭ সালের। সে সময় ভারতে মিম তৈরি হয়েছিল পাকিস্তানের জাতীয় পতাকাকে ঘিরে।

By: New Delhi  Updated: February 19, 2019, 06:26:39 PM

পৃথিবীতে সবচেয়ে ভালো টয়লেট পেপার কী?  গুগলে এমনটা সার্চ করলে নাকি উঠে আসছে পাকিস্তানের পতাকার ছবি। তবে এই অভিযোগ মানতে নারাজ গুগল। তারা জানিয়েছে, সার্চের স্ক্রিনশটটি ২০১৭ সালের। সে সময় ভারতে মিম তৈরি হয়েছিল পাকিস্তানের পতাকাকে ঘিরে।

১৪ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার, দুপুরে দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা জেলায় মারাত্মক জঙ্গি হানায় প্রাণ হারান ৪০ জন সিআরপিএফ জওয়ান। আহত হন আরও অনেকে। বিস্ফোরক বোঝাই একটি এসইউভি চালিয়ে সিআরপিএফ-এর বাসে ধাক্কা মারে এক সুইসাইড বম্বার। ঘটনার দায় স্বীকার করে জঙ্গি সংগঠন জৈশ-এ-মহম্মদ, এবং জানায় যে আত্মঘাতী ২০ বছর বয়সী ওই জঙ্গি পুলওয়ামা জেলারই বাসিন্দা। এই ঘটনার পরই সোশ্যাল মিডিয়ায় খবর ছড়ায়, যে গুগল সার্চে ‘best toilet paper in the world’ লিখলে পাকিস্তানের জাতীয় পতাকা উঠে আসছে।

বিশেষ করে ভারতের কিছু টুইটার ব্যবহারকারী স্ক্রিনশট সহ টুইট করেন, যে গুগলে ‘বিশ্বের সেরা টয়লেট পেপার’ লিখে সার্চ করলে পাকিস্তানের পতাকা দেখাচ্ছে। তবে সমস্ত ছবি এবং স্ক্রিনশটগুলি কতটা সত্য তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। গুগল এক বিবৃতিতে বলেছে, কোম্পানি বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে।

গুগলের বিবৃতিতে বলা হয়, “একাধিক সংবাদ মাধ্যম একটি মিমের ওয়েবসাইট থেকে পুরানো স্ক্রিনশট সম্পর্কে লেখালেখি করেছে, যা আমাদের UI এর সঙ্গে অসঙ্গতিপূর্ণ এবং যার তারিখ ২০১৭ সাল। সম্প্রতি সার্চে কী আসছে তা আমরা যাচাই করে দেখি নি। কিন্তু যেহেতু ঘটনাটিকে ঘিরে একাধিক খবর প্রকাশিত হয়েছে, তাই এখনও পর্যন্ত সেই ছবিটি কী-ওয়ার্ডস এর দৌলতে সামনে উঠে আসছে।”

গুগলের অনুসন্ধানে র‌্যাঙ্কিংয়ে অসঙ্গতিপূর্ণ ছবি দেখানোর অভিযোগ এই প্রথম নয়। গত বছর সার্চ ইঞ্জিনে “ইডিয়ট” শব্দটি লিখে সার্চ করলে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের ছবি দেখাচ্ছিল গুগল। গত বছরের মে মাসে ‘ফেকু’ এবং ‘পাপ্পু’ লিখে সার্চ করলে যথাক্রমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর ছবি উঠে আসছিল।

গত বছরের ডিসেম্বরে গুগলের ভারতীয় বংশোদ্ভুত সিইও সুন্দর পিচাই এক মার্কিন বিচার বিভাগীয় কমিটির সামনে শুনানিতে বুঝিয়েছিলেন যে, বহু অনুসন্ধানের ফলাফল অসঙ্গতিপূর্ণ মনে হওয়ার পিছনে কিছু নির্দিষ্ট কারণ থাকে। কারণগুলির অন্যতম হলো প্রাসঙ্গিকতা, নতুনত্ব, জনপ্রিয়তা, এবং ফলাফলগুলি মানুষ কীভাবে ব্যবহার করছেন।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Google search for best toilet paper in the world shows pakistani flag company responds

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X