বড় খবর


Google-এ সার্চ এবার আরও সহজ, আঞ্চলিক ভাষার সুবিধা যোগ

জনপ্রিয় এই সার্চ ইঞ্জিনকে ভাষাগত দিক থেকে আরও উন্নত করে তুলল সংস্থাটি। সম্প্রতি সংস্থাটি একটি নতুন ল্যাঙ্গুয়েজ প্রসেসিং মডেল ঘোষণা করেছে।

দ্বিভাষী ভারতীয়দের জন্য Googl-কে আরও নিজের করে তুলতে জনপ্রিয় এই সার্চ ইঞ্জিনকে ভাষাগত দিক থেকে আরও উন্নত করে তুলল সংস্থাটি। এবার থেকে আপনি ফোনেটিক ভাবে ইংরেজিতে আপনার ভাষায় টাইপ করলে সেই ভাষাতেই ফলাফল দেখাবে গুগল।

সম্প্রতি সংস্থাটি একটি নতুন ল্যাঙ্গুয়েজ প্রসেসিং মডেল ঘোষণা করেছে। যার নাম- ‘MuRIL’ (মাল্টিলিঙ্গুয়াল রিপ্রেজেন্টেশন ফর ইন্ডিয়ান ল্যাঙ্গুয়েজ)। এটা আসলে ‘Text-to-Text’ ভিত্তিক একটি ল্যাঙ্গুয়েজ প্রসেসিং সিস্টেম। আনন্দ রঙ্গরাজন বলেন, “ভারতের এক অনন্য দৃষ্টিভঙ্গি হ’ল ডিভাইসগুলি আসলে ইংরেজিতেই সেট আপ করা হয়। আঞ্চলিক ভাষার তুলনায় ইংরেজিতে ডিভাইসগুলির সঙ্গে যোগাযোগ করা এত সহজ। তবে অনেক ভারতীয় ব্যবহারকারী যারা তাদের মাতৃভাষায় খুব স্বাচ্ছন্দ্য বোধ করেন, তারাও ইংরেজিতে ডিভাইসটি ব্যবহার করতে পারেন।”

আগামী দিনে এই ভাষাগুলিকে আরও উন্নত করা হবে এমনটাই জানান হয়েছে সংস্থার তরফে। বর্তমানে হিন্দি, বাংলা, তামিল, তেলেগু এবং মারাঠি ভাষাকে রাখা হয়েছে এই সিস্টেমে। এমনকী গুগল ম্যাপেও আনা হবে এই ফিচারটি।

সম্প্রতি জি মেল, ইউটিউব এবং গুগল সার্চ সহ গুগল পরিষেবাগুলি আচমকাই প্রায় এক ঘণ্টার জন্য থমকে যায়। বন্ধ হয়ে যাওয়া পরিষেবার মধ্যে ছিল গুগল ড্রাইভ, হ্যাঙ্গআউটস, গুগল মিট, জি মেল, গুগল প্লে এবং গুগল ডুয়ো। স্বাভাবিক ভাবেই এই ঘটনায় শোরগোল পড়ে যায় বিশ্বজুড়ে।ইউটিউব নিয়ে সমস্যা থাকা ব্যবহারকারীদের কাছ থেকে এক ঘণ্টায় ৯০০০টির বেশি রিপোর্ট এসেছে৷ জিমেইল এবং ইউটিউবের ক্ষেত্রেও একইরকম অভিযোগ পাওয়া যায়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Google search to show results in relevant local language

Next Story
জিমেল-ইউটিউব-সহ বিশ্বজুড়ে বিপর্যস্ত Google পরিষেবা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com