গুগলের ২১ বছর, জন্মদিন উদযাপন হল ডুডলে

শুক্রবার গুগলের জন্মদিন। ১০০ টিরও বেশি ভাষা এবং প্রতিবছর কয়েক ট্রিলিয়ন সার্চের উত্তর দেয় এই গুগল।

By: Updated: September 27, 2019, 01:54:26 PM

গুগলের জন্মদিনকে মনে রেখে শুক্রবার নিজের ডুডলে উদযাপন হল। সার্চ ইঞ্জিনের ছবি কম্পিউটার স্ক্রিনের মধ্য দিয়ে সামনে এনেছেন নির্মাতারা। ১৯৯৮ সালের ২৭ সেপ্টেম্বর তৈরি হয়েছিল এই সার্চ ইঞ্জিন।  ১৯৯৮ সালে এই দিনেই স্যান্ডফোর্ডের দুজন ছাত্র সার্গে ব্রেন ও লরেন্স ল্যারি পেজ তাদের পেপার পাবলিশ করেন। সেখানে ‘লার্জ স্কেল সার্চ ইঞ্জিন’-এর ফোটোটাইপ সামনে আনেন। ঘরে বসেই ব্যাকরাব নামে সার্চ ইঞ্জিন পোর্টাল তৈরি করেন তারা।

ওই দুই ছাত্র লেখেন, ”আমাদের সিস্টেম নাম ঠিক করা হয়েছে গিয়েছে, গুগল। কারণ এর বানানটা ভীষণ সোজা কিংবা ১০১০০। এই নাম আমাদের লক্ষ্যের সঙ্গে মানানসই, বিশাল সার্চ ইঞ্জিন তৈরি করার ক্ষেত্রে এই নামটা একদম সঠিক বলে মনে হচ্ছে।”

শুক্রবার গুগলের জন্মদিন। ১০০ টিরও বেশি ভাষা এবং প্রতিবছর কয়েক ট্রিলিয়ন সার্চের উত্তর দেয় এই গুগল। প্রায় দু দশক ধরে গুগল মাল্টিন্যাশানাল টেকনলোজি সংস্থা হয়ে উঠতে সক্ষম হয়েছে। গত বছরের রিপোর্ট অনুযায়ী গুগলের প্রথম সংস্থা অ্যালফাবেট ইঙ্ক-এর সম্পত্তির পরিমাণ প্রায় ১৩৭ বিলিয়ন ডলার।

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Googles 21st birthday doodle celebrates worlds most used search engine

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
Weather Update
X