বড় খবর


ভারতের মানচিত্রের ভুল উপস্থাপন! টুইটারকে সতর্ক করল কেন্দ্র

ভারতের মানচিত্রের ভুল উপস্থাপনার জন্য টুইটারের সিইও জ্যাক ডর্সিকে কড়া চিঠি দিল ভারত। সেখানে তীব্র অসম্মতি প্রকাশ করা হয়েছে।

ভারতের মানচিত্র নিয়ে সম্প্রতি নেপালের সঙ্গে বিরোধ তৈরি হয়েছিল। এর মধ্যেই ভারতের মানচিত্রের ভুল উপস্থাপনার জন্য টুইটারের সিইও জ্যাক ডর্সিকে কড়া চিঠি দিল ভারত। সেখানে তীব্র অসম্মতি প্রকাশ করা হয়েছে। সেখানে সাফ জানান হয়েছে মাইক্রো-ব্লগিং প্ল্যাটফর্মটি যেভাবে দেশের সার্বভৌমত্ব ও অখণ্ডতার অবমাননা করার প্রচেষ্টা করেছে তা গ্রহণযোগ্য নয়।

কঠোর সেই চিঠিতে আইটি সেক্রেটারি অজয় সওহনে টুইটার প্ল্যাটফর্মকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন যে এই ধরনের প্রচেষ্টা কেবল টুইটারের কাছে কুফলই বয়ে আনে না। এমনকী এর নিরপেক্ষতা এবং ন্যায্যতা নিয়েও প্রশ্ন উঠছে। তথ্য মন্ত্রকের এক সূত্র সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছে, ভারতের মানচিত্রের ভুল উপস্থাপনা নিয়ে সরকারের তীব্র অসম্মান হয়েছে। এই বিষয়টি জানিয়েই সওহনি টুইটারের সিইও জ্যাক ডরসিকে একটি কড়া চিঠি লেখেন।

এর আগে টুইটার লেহকে চিন অধিকৃত জম্মু ও কাশ্মীরের অঞ্চল হিসেবে দেখিয়েছিল। আইটি সচিব তাঁর চিঠিতে টুইটারকে স্মরণ করিয়ে দিয়েছেন যে লেহ হ’ল লাদখের কেন্দ্রশাসিত অঞ্চল এবং জম্মু ও কাশ্মীর উভয়ই ভারতের সংবিধান দ্বারা পরিচালিত ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ।

সরকার তরফে টুইটারকে সাফ জানিয়ে দেওয়া হয় ভারতীয় নাগরিকদের সংবেদনশীলতার প্রতি শ্রদ্ধা জানাতে। এটাও স্পষ্ট করা হয়েছে ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতার অবজ্ঞা করার জন্য টুইটারের যে কোনও প্রচেষ্টা, যা মানচিত্রের মাধ্যমে প্রতিফলিত হয়েছে, তা সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য এবং বেআইনী।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Govt issues warning to twitter conveys strong disapproval over map misrepresentation

Next Story
চাঁদের মাটিতে মোবাইল টাওয়ার বসাবে নোকিয়া, নাসার সঙ্গে চুক্তি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com