মঙ্গলের মাটিতে ফলতে পারে টম্যাটো, চলছে গবেষণা

বাগানে শাক সবজি, মুলো, পেঁয়াজ জাতীয় ফসল ও মটরশুঁটি চাষ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। গবেষকরা জানিয়েছেন, ১০ টি শস্যের মধ্যে নয়টি শস্যের ফলন ভালো হয়েছে।

By: Kolkata  Published: October 17, 2019, 3:00:16 PM

চাঁদ ও মঙ্গলের মাটিতে ফলতে পারে ফসল। চাষআবাদের জন্য যথেষ্ট উপযোগী এই দুই গ্রহের মাটি, জানিয়েছে মার্কিন মহাকাশ গহবেষণা কেন্দ্র নাসা। ইতিমধ্যে মঙ্গলের মাটিতে ফসল ফলিয়েছেন বিজ্ঞানীরা। চাঁদের মাটিতে যাতে ফলন ভালো হয় চলছে তার পক্রিয়া। পৃথিবীতে ফসল উৎপাদন না হলে, ভবিষ্যতে উপগ্রহে উৎপন্ন ফসল আমদানি করা হবে পৃথিবীতে। সেই লক্ষ্যে পৌঁছাতে দিন রাত এক করে চলছে গবেষণা।

আরও পড়ুন: ২৭০ ডিগ্রী স্ক্রিনে সিনেমা দেখবে কলকাতাবাসী

আরও পড়ুন: ফিরছে নস্টালজিয়ায় মোড়া বাজাজের ‘চেতক’

মঙ্গল ও চাঁদের মাটিতে ফসল উৎপন্ন করার কাজে মন দিয়েছে নেদারল্যান্ডের ওয়াজেনিঙ্গেন ইউনিভার্সিটি অ্যান্ড রিসার্চের গবেষকরা। তারা জানিয়েছে, মঙ্গল ও চাঁদের মাটিতে বীজ বপন করে শস্য উৎপাদন করা সম্ভব। মঙ্গল ও চাঁদ থেকে সংগৃহীত মাটির মধ্য়ে প্রথমে টমোটো চাষ করা হয়, দেখা যায় ফলন ভালো হয়েছে। এরপরই মঙ্গলের মাটি দিয়ে বানানো বাগানে শাক সবজি, মুলো, পেঁয়াজ জাতীয় ফসল ও মটরশুঁটি চাষ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। গবেষকরা জানিয়েছেন, ১০ টি শস্যের মধ্যে নয়টি শস্যের ফলন ভালো হয়েছে।

গবেষণা এখনও জারি রয়েছে। চূড়ান্ত ফলাফলের কথা জানানো হয়নি। সম্ভাবনার কথা বলেছেন বিজ্ঞানীরা।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Growing crops on mars moon possible for future

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement