আধার এবং প্যান কার্ডে তথ্য ভুল? জেনে নিন কী করবেন

সম্প্রতি বাধ্যতামূলক করা হয়েছে আধারের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণ। অধিকাংশ ক্ষেত্রেই নামের বানান, জন্মতারিখ, অথবা আপনি যদি ঠিকানা বদলে ফেলেন, সেক্ষেত্রে সঠিক ঠিকানা আপডেট করার প্রয়োজন হয়।

By: Kolkata  Updated: July 18, 2019, 02:51:03 PM

আপনি আধার আর প্যানের মধ্যে লিঙ্ক করতে চান, কিন্তু এদিকে কোনোভাবেই তা সম্ভব হচ্ছে না। বারবার ‘এরর’ দেখাচ্ছে আপনাকে। তার প্রধান কারণ হতে পারে, প্যান এবং আধারে থাকা পৃথক জন্ম তারিখ ও নাম।মনে রাখবেন, অল্প ভুল থাকলেও লিঙ্ক করা সম্ভব হবে না। সুতরাং আপনার প্যান ও আধারের তথ্য এক হওয়া প্রয়োজন।

১২ সংখ্যার আধার নম্বর, যা আপনার নাগরিকত্বের প্রমাণপত্র, UIDAI (Unique Identification Authority of India) এবং কেন্দ্রীয় সরকার কর্তৃক অনুমোদিত। UIDAI এই বায়োমেট্রিক এবং জনসংখ্যাতাত্ত্বিক তথ্য তাদের ডাটাবেসে মজুত রেখেছে।

সম্প্রতি বাধ্যতামূলক করা হয়েছে আধারের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণ। অধিকাংশ ক্ষেত্রেই নামের বানান, জন্মতারিখ, অথবা আপনি যদি ঠিকানা বদলে ফেলেন, সেক্ষেত্রে সঠিক ঠিকানা আপডেট করার প্রয়োজন হয়। এখন আধার কার্ডে এই ধরণের বিষয় বদলানোর প্রয়োজন থাকলে তা বাড়িতে বসে সহজেই অনলাইনে আপডেট করে ফেলুন।

কিভাবে আপডেট করবেন বাড়ির ঠিকানা?

আপনি যদি সম্প্রতি কোনো নতুন শহরে চলে গিয়ে থাকেন, বা একই শহরে আপনার ঠিকানা পরিবর্তন করে থাকেন, তবে এখন আপনার নতুন ঠিকানাটি অনলাইন প্রক্রিয়ার মাধ্যমে আপডেট করতে পারেন। রেজিস্টার করা মোবাইল নম্বর দিয়ে UIDAI এর সাইটে ঢুকে আপডেট করে নিন। অবশ্যই প্রথমে লগ ইন করতে হবে। আপনার যদি বৈধ ঠিকানার প্রমাণপত্র না থাকে, তবুও ইউআইডিএআই দ্বারা প্রেরিত ঠিকানা যাচাইকরণের সহায়তায় আপনার ঠিকানা অনলাইনে আপডেট করতে পারেন। অনলাইনে আপনার ঠিকানা আপডেট করার জন্য নিশ্চিত নথিগুলির আসল স্ক্যান করা ছবি, বৈধ ঠিকানা প্রমাণের তালিকায় রয়েছে পাসপোর্ট, ভোটার আইডি, রেশন কার্ড বা বিগত তিন মাসের টেলিফোন বিল।

আধার ধারকের শুধুমাত্র ঠিকানা অনলাইনে সংশোধন অথবা আপডেট করা যাবে। কোনোরকম বায়োমেট্রিক বা অন্যান্য জনসংখ্যাতাত্ত্বিক তথ্য যেমন নাম, জন্মতারিখ, লিঙ্গ, সম্পর্ক, মোবাইল নম্বর এবং ইমেল আপডেট করতে নিকটবর্তী এনরোলমেন্ট বা আপডেট সেন্টারে যেতে হবে। অনলাইন প্রক্রিয়ার মাধ্যমে আপডেট করা যাবে বিনামূল্যে। যদি আপনি আপডেটের জন্য এনরোলমেন্ট বা আপডেট কেন্দ্রে যান তবে আপনাকে টাকা দিতে হবে। আপডেট পিছু খরচ ২৫ টাকা।

অন্যদিকে, যদি প্যান কার্ড আপডেট করতে চান, চাহলে এই লিঙ্কে ক্লিক করুন। https://www.onlineservices.nsdl.com/paam/endUserRegisterContact.html। এখানে অবশ্য নাম, পদবি, জন্মতারিখ, ইমেল আইডি, প্যান নম্বর আপডেট করতে পারবেন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Heres how to match pan name and aadhaar card name

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X