বড় খবর

হোয়াটসঅ্যাপে আসা ভুয়ো খবর ধরবেন কীভাবে?

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা টিপলাইনে সন্দেহজনক মেসেজ পাঠাতে পারেন, সেখানে বিষয়টি মিথ্যা, বিভ্রান্তিকর, বিতর্কিত কিনা যাচাই করবে প্রোটো।

১১ এপ্রিল থেকে শুরু সাধারণ লোকসভা নির্বাচনকে ঘিরে হোয়াটস‌অ্যাপ লঞ্চ করল ‘টিপ লাইন’। হোয়াটসঅ্যাপে আসা খবর ভুয়ো বা গুজব কিনা তা জানতে হোয়াটস‌অ্যাপে মেসেজ করুন +9196430 00888 নম্বরে। নির্বাচনকে ঘিরে হোয়াটসঅ্যাপের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে প্রোটো নামক একটি ভারতীয় মিডিয়া কোম্পানি। নির্বাচন কালে কোন খবর ভুল এবং কোনটা ঠিক, তার সন্ধান দেওয়ার গুরু দায়িত্ব নিয়েছে এই কোম্পানি। এই কর্মকান্ডের জন্য হোয়াটসঅ্যাপকে প্রযুক্তিগত দিক থেকে সাহায্য করবে প্রোটো। পাশাপাশি ভুয়ো খবর রিসার্চ করবে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা টিপলাইনে সন্দেহজনক মেসেজ পাঠাতে পারেন, যেখানে বিষয়টি মিথ্যা, বিভ্রান্তিকর, বিতর্কিত কিনা যাচাই করবে প্রোটো। পাশাপাশি কোন বার্তা সত্য সে বিষয়েও তথ্য সরবরাহ করবে।

টেক্সট বা ছবি হোক, বা ভিডিও, সব কিছুই যাচাই করা যাবে। বর্তমানে ইংরেজি সহ চারটি আঞ্চলিক ভাষাতে সাপোর্ট পাওয়া যাবে। প্রোটোর প্রতিষ্ঠাতা ঋত্বিজ পারিক ও নাসর উল হাদি এক বিবৃতিতে বলেন, “এই প্রকল্পটির লক্ষ্যটি হলো হোয়াটসঅ্যাপের ভুল তথ্য বিবেচনা করা।

উল্লেখ্য, ১১ এপ্রিল থেকে ১৯ মে চলবে ২০১৯ লোক সভা নির্বাচন। ২৩ মে ভোটের ফলাফল প্রকাশ। ভারতে হোয়াটস্অ্যাপ ব্যবহারকারী রয়েছেন ২৫০ মিলিয়ন। যে কারণে আরও দ্রুত ছড়িয়ে পড়ে ভুয়ো খবর।

জনপ্রিয় এই মেসেজিং প্ল্যাটফর্মের মাধ্যমে ছড়িয়ে পড়া ভুল তথ্য রুখতে সংস্থা একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে। হোয়াটসঅ্যাপ থেকে জানানো হয়েছে, এতদিন ধরে যে ভুয়ো খবর ছড়িয়ে পড়ছিল তার দৌড় কতটা, পাশাপাশি যাতে লোকসভা নির্বাচনের আগে এই ধরনের ঘটনা ঠেকানো যায়, তারই চেষ্টা চলছে। একইসঙ্গে ভুয়ো তথ্যে লাগাম টানতে তৎপর ফেসবুক। কিছুদিন আগে মেসেজ ফরওয়ার্ডের ক্ষেত্রে লক্ষ্মণরেখা টেনে দিয়েছে হোয়াটসঅ্যাপ ।

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: How to check fake news on whatsapp

Next Story
সফল উৎক্ষেপণ, শত্রুপক্ষের র‌্যাডারকে ধ্বংস করবে এমিস্যাট
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com