কীভাবে চ্যানেল প্যাক বাছবেন এয়ারটেল, টাটা স্কাই, ডিশ টিভির গ্রাহকরা?

How to Choose Channel Packs for Tata Sky, Dish TV and Airtel: আপনি এয়ারটেল, টাটা স্কাই, ডিশ টিভির গ্রাহক? জেনে নিন কীভাবে চ্যানেল প্যাক বাছবেন?

By: New Delhi  Updated: January 31, 2019, 10:45:14 AM

How to Select Channel List for Dish TV, Tata Sky and Airtel: রাত পোহালেই টিভি দেখার জন্য নয়া নিয়ম চালু হচ্ছে। ট্রাইয়ের নির্দেশিকা অনুযায়ী আজকের মধ্যেই গ্রাহকদের চ্যানেল পছন্দ করে পরিষেবা প্রদানকারী সংস্থাকে জানাতে হবে। নয়া নির্দেশিকা জারি হতেই ডিটিএইচ পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির পাশাপাশি কেবল অপারেটর, মাল্টি সিস্টেম অপারেটররা বিভিন্ন চ্যানেলের তালিকা ধরিয়েছেন গ্রাহকদের হাতে। পছন্দের তালিকায় কোন চ্যানেলকে রাখবেন আর কোন চ্যানেলকে রাখবেন না, তা বাছাই করে সংশ্লিষ্ট সংস্থাকে জানাতে হবে গ্রাহকদের। কমপক্ষে ১০০টি চ্যানেলকে বাছতে পারবেন গ্রাহকরা। নতুন নিয়ম অনুযায়ী, ১৩০ টাকার বেস প্যাকে ১০০টি চ্যানেল বাছতে পারবেন গ্রাহকরা। এর সঙ্গে যোগ হবে ১৮ শতাংশ জিএসটি।

একনজরে জেনে নিন, এয়ারটেল ডিজিটাল/ডিশ টিভি/টাটা স্কাইয়ের গ্রাহকরা কীভাবে বাছবেন ১০০টি চ্যানেল?

আরও পড়ুন, ১০০ ফ্রি টিভি চ্যানেলের তালিকা হবে আপনার মতে, বিবৃতি ট্রাই-এর

 

এয়ারটেল ডিজিটাল টিভি গ্রাহকদের পছন্দের চ্যানেল বাছতে হলে এয়ারটেলের ওয়েবসাইট বা ‘মাই এয়ারটেল’ অ্যাপে যেতে হবে। ওয়েবসাইটে চ্যানেল বাছতে হলে, গ্রাহকদের রেজিস্টার্ড মোবাইল নম্বরের মাধ্যমে লগ ইন করতে হবে। লগ ইন করার পর কোন ১০০টি চ্যানেল গ্রাহকরা দেখবেন, তা সিলেক্ট করতে হবে। চ্যানেল বাছার পরই মাসে কত টাকা লাগবে, সে সম্পর্কে সাইটে দেওয়া থাকবে। চ্যানেল প্যাকটি বাছার পর ‘কনফার্ম’ অপশন ক্লিক করতে হবে।

আলাদা চ্যানেল বাছলে, কত টাকা দিতে হবে, সে অঙ্কের পাশাপাশি কত পরিমাণ জিএসটি, তাও উল্লেখ করা রয়েছে। এয়ারটেলের তালিকায় যে ২৫টি চ্যানেল থাকবে, তা আলাদা করে সিলেক্ট করার দরকার নেই। এয়ারটেলের তালিকায় ২৫টি ফ্রি এয়ার ডিডি চ্যানেল রয়েছে। ওই চ্যানেলগুলো বাদ দিতে পারবেন না গ্রাহকরা। ফলে, যখন আপনি আলাদা করে কোনও চ্যানেল বাছবেন, তখন ২৫-এর পর থেকে সংখ্যাটা দেখতে পাবেন। সার্চ বারে গিয়ে পছন্দের চ্যানেল টাইপ করে তা সিলেক্ট করতে পারবেন। এইচডি না এসডি, কোন রেজোলিউশন দরকার, তাও বাছতে পারবেন গ্রাহকরা।

এয়ারটেল ডিজিটালের মতোই একই পদ্ধতিতে চ্যানেল বাছতে পারবেন টাটা স্কাইয়ের গ্রাহকরা। টাটা স্কাইয়ের ওয়েবসাইট কিংবা টাটা স্কাই অ্যাপের মাধ্যমে চ্যানেল বাছতে পারবেন গ্রাহকরা। একইরকম ভাবে লগ ইন করতে হবে গ্রাহকদের। টাটা স্কাইয়ের পেশ করা চ্যানেলগুলো সিলেক্ট করার দরকার নেই গ্রাহকদের। ১০০টি চ্যানেল বাছার পর ওয়েবসাইটে নতুন প্যাকের দাম দেখতে পাবেন গ্রাহকরা।

ডিশ টিভির গ্রাহকদের ক্ষেত্রেও একইরকম ভাবে গ্রাহকরা চ্যানেল বাছতে পারবেন। ‘ডিশ কম্বো’, ‘চ্যানেলস’, ‘বোকে’, এই তিনটির মধ্যে চ্যানেল বাছতে পারবেন গ্রাহকরা। কোন ভাষার চ্যানেল কিংবা কী ধরনের চ্যানেল চাইছেন গ্রাহকরা, তা সার্চ করলে পাওয়া যাবে। ১০০টির বেশি চ্যানেল বাছলে, অতিরিক্ত টাকা লাগবে। ডিশ টিভিতেও দূরদর্শনের চ্যানেলগুলো বাধ্যতামূলক করা হয়েছে। ফলে ১০০টি চ্যানেলের তালিকা থেকে আপনি বাদ দিতে পারবেন না।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

How to choose channel packs on airtel tata sky and dish tv trai

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং