scorecardresearch

বড় খবর

AC কিনবেন? এই সাধারণ বিষয়গুলো ভুল করলেই বিপদ!

AC কেনার আগে এই বিষয়গুলো মাথায় রাখা দরকার।

ac, ac buying guide, AC guide, how to choose AC, Air Conditioner prices, split ac vs window ac, how to choose ac, inverter ac vs non inverter ac, best ac, best acs under 40000
AC কেনার আগে এই বিষয়গুলো মাথায় রাখা দরকার।

কেরলে বর্ষা ঢুকলেও সেভাবে এখনও দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা নেই। গরমে নাভিশ্বাস অবস্থা আট থেকে আশি সকলের। এই গরমের দিনে একটু আরামে থাকা জন্য এখন অনেকেই AC কেনার পরিকল্পনাও সেরে ফেলেছেন। সারাদিনের অক্লান্ত পরিশ্রমের পর একটু শান্তিতে ঘুমানোর জন্য চাই একটা AC আর সেই AC কিনতে গেলেই আমাদের কয়েকটি বিষয় মাথায় রাখা খুবই জরুরি। কেনার সময় যদি আমরা প্ল্যানিং না করে AC কিনে নি, তাহলে অনেক সময় দেখা যায় সেটা আমাদের চাহিদা ঠিক ঠাক মেটাচ্ছে না। তাই AC কেনার আগে এই বিষয়গুলো মাথায় রাখা দরকার।
কোন ব্র্যান্ডের AC ভাল ?
অর্থাৎ ব্র্যান্ড সিলেকশান সব থেকে জরুরি। বাজারে এখন সব ব্র্যান্ডের মডেল রয়েছে তার মধ্যে থেকে সেরার সেরা AC কিনতে হলে আপনাকে আপনার AC’র মডেলের রেটিংয়ের দিকে আগে ভাগেই খেয়াল রাখতে হবে। সোজা কথায় বললে আপনাকে কাস্টমার ফিড ব্যাকের ওপর নজর রাখতে হবে সে আপনি অনলাইন কিনুন অথবা অফলাইন। ঠিক সেভাবেই, আলাদা আলাদা features এবং functions এর সাথে বিভিন্ন কোম্পানি গুলো বিভিন্ন AC model বাজারে নিয়ে আসেন।
এর পর যেটা মাথায় রাখা দরকার, window AC নাকি split AC
আপনাকে মনে রাখতে হবে আপনার প্রয়োজনের কথা। তবে বর্তমান বাজারে window AC’র তুলনায় split AC’র চাহিদা অনেকটাই বেশি। এমনিতে, স্প্লিট এসির দাম উইন্ডো এসির তুলনায় অল্প বেশি। উইন্ডো এসি হল সেই এসির প্রকার যেখানে এসিটি আপনার জালনার (window) মধ্যে লাগানোর জন্য তৈরি করা হয়েছে। সেক্ষেত্রে এই AC লাগালে আপনার জানলাটি ব্লক হয়ে যাওয়ার সম্ভাবনা থেকেই যায়। Split AC গুলোকে split unit air conditioner বলা হয়ে থাকে। এই AC লাগানোর জন্য ঘরে জানলা থাকা বাধ্যতামূলক নয়। window AC গুলোর তুলনায় এই ধরণের স্প্লিট এসির দাম অল্প বেশি।

ইনভার্টার/নন ইনভার্টার AC
AC কেনার সময় অনেকেই ইলেক্ট্রিসিটি বিল নিয়ে চিন্তিত থাকেন। সেক্ষেত্রে ইনভার্টার AC সেরা বিকল্প। এসিতে compressor motor এর speed নিয়ন্ত্রণ করার জন্য একটি আলাদা inverter থাকে, সেগুলোকেই ইনভার্টার এসি বলা হয়। এগুলি একদিকে যেমন ইলেকট্রিক বিল বাঁচায় তেমনই compressor motor কে ভালভাবে কাজ করতে সাহায্য করে। non-inverter ac সাধারণ ভাবে আপনার ঘর ঠাণ্ডা হলে নিজে থেকে বন্ধ হয়ে যায় আবার ঘর গরম হলে আপনাআপনিই চলতে শুরু করে।

কত টনের AC কিনব?
এটা মাথায় রাখা সব থেকে জরুরি। air conditioner এর ঠাণ্ডা করার ক্ষমতা অনুসারে আপনাকে AC কিনতে হবে। ১০০ থেকে ২০০ স্কোয়ার ফিটের মধ্যে আপনার রুম হলে আপনাকে ১ টন AC কিনতে হবে। ২০০ থেকে ৩০০ স্কোয়ার ফিটের মধ্যে আপনার রুম হলে আপনাকে ১.৫ টনের Ac কিনতে হবে। অন্যদিকে ৩০০ স্কোয়ার ফিটের ওপরে হলে আপনাকে ২ টনের AC কিনতে হবে। সেই সঙ্গে আপনাকে আরও যে বিষয় মাথায় রাখতে হবে আপনি AC কেনার সময় ৫ স্টার ৩ স্টার ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে ভাল করে জেনে নেবেন। কারণ ৫ স্টার AC তে ইলেকট্রিক বিল তুলনায় কম আসবে ৩ স্টার AC-এর তুলনায়।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: How to choose the right air conditioner for your needs