scorecardresearch

বড় খবর

সহজ উপায়েই স্মার্টফোনে পান 5G পরিষেবা, ফাঁদে পা পড়লেই বিপদ

মনে রাখবেন যে কোনও সফ্টওয়্যার আপডেট বা অ্যাপ আপগ্রেডে একটি 4G ফোনকে 5G-তে কনভার্ট করা সম্ভব নয়।

সহজ উপায়েই স্মার্টফোনে পান 5G পরিষেবা, ফাঁদে পা পড়লেই বিপদ
আপনি যদি 5G অভিজ্ঞতা পেতে চান তাহলে আপনাকে একটি 5G সাপোর্টেড মোবাইল ফোন কিনতে হবে।

ভারতে ইতিমধ্যেই 5G পরিষেবা চালু হয়েছে। Airtel এবং Reliance Jio নির্বাচিত শহরগুলিতে তাদের পরিষেবা শুরু করেছে, এবং ২০২৪ সালের মধ্যে সব ইউজাররা এই সুবিধা অ্যাক্সেস করতে পারবেন বলে জানিয়েছে জিও-এয়ারটেল।  5G চালু হওয়ার পর, প্রতারকরাও খুব সক্রিয় হয়ে উঠেছে, এবং 5G-এর নামে মানুষকে ঠকিয়ে লুটে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা।  একাধিক রাজ্যে পুলিশের তরফে এই মর্মে সতর্কতাও জারি করা হয়েছে যা স্মার্টফোন ব্যবহারকারীদের 5G- স্ক্যাম সম্পর্কে সতর্ক করেছে। সেইজন্য ফোনে আপনি কীভাবে 5G নেটওয়ার্ক পাবেন তা জানা খুবই গুরুত্বপূর্ণ এবং হ্যাকাররা যাতে আপনাকে টার্গেট করতে না পারে সেজন্য কী কী বিষয় মাথায় রাখতে হবে।

OTA আপডেট: কোম্পানি বা টেলিকম পরিষেবা প্রদানকারীর দ্বারা জারি করা ওভার-দ্য-এয়ার আপডেটের মাধ্যমে আপনি আপনার স্মার্টফোনে 5G পেতে পারেন। কিছু ফোনে 5G এনেবেল করতে সেটিংসে কিছু পরিবর্তনের প্রয়োজন হতে পারে। আইফোন নির্মাতা সংস্থা অ্যাপল জানিয়েছে যে এক্সলতি বছরের ডিসেম্বরে একটি সফ্টওয়্যার আপডেটের মাধ্যমে আইফোন ব্যবহারকারীদের জন্য 5G এনেবেল করা হবে। একই সঙ্গে স্যামসাং, গুগলের মতো সংস্থা গুলিও একই কথা জানিয়েছে।

এক্সিটিং সিম কার্ড: স্মার্টফোন ব্যবহারকারীদের ফোনে 5G চালানোর জন্য একটি নতুন সিমের প্রয়োজন হবে না। Airtel এবং Reliance Jio জানিয়েছে যে তাদের গ্রাহকরা 4G সিমকে 5G-তে কনভার্ট করতে পারবেন।  অতএব, 4G থেকে 5G-তে আপগ্রেড করার জন্য যদি কোনও বার্তা বা ইমেল আসে, তবে তা এড়িয়ে চলাই শ্রেয়।

পুশ নোটিফিকেশন: ফোনে 5G নেটওয়ার্ক চালানোর জন্য আপনি টেলিকম পরিষেবা প্রদানকারীর দ্বারা পুশ নোটিফিকেশন পাবেন। তবে মনে রাখবেন এই পুশ নোটিফিকেশন কোন ধরনের টেক্সট মেসেজ, হোয়াটসঅ্যাপ বা ইমেলের মাধ্যমে আসবে না। এটি অফিসিয়াল অ্যাপের মাধ্যমে আপনার কাছে উপলব্ধ হবে।

4G এর মতো মূল্য: ব্যবহারকারীদের 5G এর জন্য আলাদাভাবে অর্থপ্রদান করতে হবে না। রিলায়েন্স জিও এবং এয়ারটেল গ্রাহকদের  4G এর প্রায় সমতুল্য দামেই 5G প্ল্যানের সুবিধা দেবে।

ফাঁদে পা দেবেন না: স্ক্যামাররা এসএমএস, হোয়াটসঅ্যাপের মাধ্যমে লিঙ্ক পাঠিয়ে 4G থেকে 5G তে আপডেট করার প্রতিশ্রুতি দিচ্ছে। এয়ারটেল এবং জিও উভয় সংস্থাই গ্রাহকদের এই ধরনের কোনও বার্তার ফাঁদে না পড়ার জন্য সতর্কবার্তা পাঠাচ্ছে, কারণ প্রতারকরা নয়া পরিষেবা নিয়ে  ক্রমাগত লোকদের টার্গেট করছে।

রিমোটলি কখনই 5G পাবে না: মনে রাখবেন যে কেউ যদি আপনাকে OTP শেয়ার করতে বলে, পাশাপাশি আপনার ফোনে্র অ্যাক্সেস নিয়ে ম্যানুয়ালি 5G এনাবেলের কথা বলে, তাহলে বুঝবেন এটি ভুয়ো, হ্যাকিং করার চেষ্টা করা হচ্ছে আপনার ফোন।

4G ফোনে 5G পাওয়া যাবে না: ফোনে 5G চালানোর জন্য আপনার একটি 5G ফোন থাকতে হবে। তাই কেউ যদি আপনার 4G ফোনকে 5G-তে আপগ্রেড করার প্রতিশ্রুতি দেয়, তাহলে আপনাকে সতর্ক থাকতে হবে। মনে রাখবেন যে কোনও সফ্টওয়্যার আপডেট বা অ্যাপ আপগ্রেড একটি 4G ফোনকে 5G-তে কনভার্ট করা সম্ভব নয়।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: How to get 5g network in smartphone