ফোন ক্যামেরাকে ডিএসএলআর বলে চালানোর চেষ্টা হুয়াওয়ের

ক্যামেরায় নেই DSLR এফেক্ট, কিন্তু বিজ্ঞাপনে স্পষ্ট দেখা যাচ্ছে হুয়াওয়ের নোভা থ্রি সিরিজের সেলফি ক্যামেরা দিয়ে তোলা যাবে DSLR মোডের ছবি।

By: Kolkata  August 21, 2018, 8:58:14 PM

ধরা পড়ল বিজ্ঞাপনের মারপ্যাঁচ। ফোনের ক্যামেরায় নেই DSLR-এর ক্ষমতা, কিন্তু বিজ্ঞাপনে স্পষ্ট দেখা যাচ্ছে হুয়াওয়ের নোভা থ্রি সিরিজের সেলফি ক্যামেরা দিয়ে তোলা যাবে DSLR মোডের ছবি। এমন কারচুপি শুধু যে হুয়াওয়েরই, এমনটা ভাবার কোনো কারণ নেই। ক্রমশ স্পষ্ট হয়ে উঠছে যে অধিকাংশ স্মার্টফোন কোম্পানিই লাভ করতে গ্রাহকদের বিজ্ঞাপনের মাধ্যমে ঠকিয়ে থাকে।

সমস্যাটি খুবই সামান্য হিসাবে দেখা হয়েছে, কারণ বিজ্ঞাপনটি তৈরির সময় দৃশ্যে এডিটিং এর কারসাজিতে পর পর রাখা হয়েছে গল্পের পিছনের গল্প। অর্থাৎ প্রথমে দেখানো হচ্ছে যে দুই কপোত কপোতী সেলফি তুলতে ব্যস্ত, তারপরের দৃশ্যে ক্যামেরাবন্দী ছবি। এখানেই গল্প। বাস্তবে, ওই ছবি আসলে অন্য কোনো DSLR এ তোলা হয়েছে।

অভিযোগ তুলে ধরে সোশ্যাল মিডিয়ায় ফাঁস করেছেন এক স্মার্টফোন ব্যবহারকারী। প্রথমে ইনস্টাগ্রামে ও পরে রেডিটে শেয়ার করেন ক্যামেরার যাবতীয় তথ্য। অভিযোগ উঠেছে, হুয়াওয়ে ফোনে রয়েছে Nova 3i ভুয়ো ক্যামেরা। তিনি আরও জানিয়েছেন, দিন দুয়েক আগে হুয়াওয়ে মোবাইল একটি ভিডিও লঞ্চ করেছে। ভিডিওতে থাকা মহিলাটি শুটের নেপথ্যের ছবি শেয়ার করেছেন ইনস্টাগ্রামে। সেখান থেকেই বোঝা যাচ্ছে, যে ছবি তোলা হয়েছে DSLR ক্যামেরায়।

কারচুপি নিজেই পরখ করে নিতে দেখুন ভিডিওটি

তবে হুয়াওয়ের এটি প্রথমবার নয়, এর আগের ফোন P9 এর ক্ষেত্রেও এইরকম বিজ্ঞাপন দেখিয়ে ফোনটির বিজ্ঞাপন করেছিল কোম্পানি। এর আগে এমন ফাঁদে পা দিয়েছিল নোকিয়ার লুমিয়া সিরিজের ক্ষেত্রে। অবশ্য বিজ্ঞাপনেই হাতেনাতেই ধরা পড়েছিল। Lumia 920 ফোনটির ক্ষেত্রে একদৃশ্যে কাঁচে প্রতিফলিত হয়ে দেখা গিয়েছিল যে ক্যামেরা নিয়ে পাশ দিয়ে এক ভ্যানে করে যাচ্ছে একজন। তার ক্যামেরাতেই রেকর্ড হওয়া দৃশ্যই দেখানো হয়েছে ফোনের বিজ্ঞাপনে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Huawei caught using dslr for photos instead of phone in nova 3 advertisement

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বড় খবর
X