হুয়াওয়ের নতুন গ্যাজেট, চশমা দিয়ে বলা যবে কথা

এখন প্রশ্ন, চশমায় চার্জ দেবেন কেমন করে? চশমার সঙ্গে যে বাক্স দেওয়া হবে, সেখানে চশমা রাখলেই প্রয়োজনে অটোম্যাটিক চার্জ হয়ে যাবে।

ফোনে কথা বলার সময় কোনো রকম নয়েজ বাধা হয়ে দাড়াবে না।
মনে আছে ‘দ্য ওয়ার্ল্ড ইজ নট এনাফ’ ছবিতে জেমস বন্ডের এক্স রে চশমার কথা? চশমায় এক্স রে, সে সময় দাঁড়িয়ে অবাস্তব মনে হয়েছিল। কারণ তখন প্রযুক্তির জল এতদূর  গড়ায়নি। কিন্তু এখন যে তা আর অসম্ভব নয়, চশমাও যে ‘স্মার্ট’ হতে পারে, হুয়াওয়ের সদ্য লঞ্চ হওয়া চশমা থেকে তার আঁচ মিলেছে। তবে এই ভাবধারা প্রথম পাওয়া গিয়েছিল গুগল গ্লাসে। গুগল গ্লাস স্মার্টফোনের মতো হ্যান্ডস-ফ্রি তথ্য ডিসপ্লে করে এবং তাতে ভয়েস এর সাহায্যে ইন্টারনেটে প্রবেশ করার পাশাপাশি ব্রাউজ করাও সম্ভব।

তবে হুয়াওয়ে সেই পথে হাঁটেনি। সদ্য লঞ্চ হওয়া চশমা দিয়ে ফোনে আসা কল রিসিভ করা যাবে। শুধু তার জন্য একবার চশমার ফ্রেমটি ছুঁতে হবে। এই ডিভাইসের জন্য ‘Gentle Monster’-এর সঙ্গে জোট বেঁধেছে হুয়াওয়ে। বলা বহুল্যে হেড ফোনের পুনঃস্থাপন হিসাবেই চশমার এই ফ্রেমের ধারণা।

হুয়াওয়ে লঞ্চ ইভেন্টের সময় প্রকাশ্যে নিয়ে আসা হয় ডিভাইসটি, যাতে কোন বোতাম নেই। কোম্পানির দাবি, চশমাতে বিমোফর্মিং প্রযুক্তির সংযোজন ঘটানো হয়েছে। যার ফলে ফোনে কথা বলার সময় কোনো রকম নয়েজ বাধা হয়ে দাড়াবে না। একইসঙ্গে, ভালোভাবে শব্দ শোনার জন্য রয়েছে দুটি স্পিকার।

এখন প্রশ্ন, চশমায় চার্জ দেবেন কেমন করে? চশমার সঙ্গে যে বাক্স দেওয়া হবে, সেখানে চশমা রাখলেই প্রয়োজনে অটোম্যাটিক চার্জ হয়ে যাবে। চশমার ওই বাক্সর সঙ্গে থাকছে একটি USB Type-C port।

হেড ফোনের পুনঃস্থাপন হিসাবেই চশমার এই ফ্রেমের ধারণা

হুয়াওয়ে জানিয়েছে, পুরুষ মহিলা সকলের জন্যই বিভিন্ন ধরণের ফ্রেম নিয়ে এসেছে সংস্থা। তবে গ্রাহকদের হাতে এ জিনিস পৌঁছতে এখনও সময় লাগবে প্রায় চার মাস।

হুয়াওয়েই প্রথম প্রজন্মের ‘স্মার্ট’ চশমা বাজারে আনল বলে দাবি কোম্পানির। হুয়াওয়ের আগেই গুগল এবং স্ন্যাপচ্যাট স্মার্ট চশমা নিয়ে এলেও গ্রাহকের আগ্রহ আকর্ষণ করতে ব্যর্থ হয়েছে। এখন দেখা যাক, হুয়াওয়ে একচেটিয়া সেই জায়গা তৈরি করতে পারে কিনা।

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Huawei smart glasses specification price in india

Next Story
বাড়ির দেওয়ালের মধ্যে পাইপ বা ইলেক্ট্রিক ওয়্যারে সমস্যা? মুশকিল আসান করবে রেডিও ইমাজিন গ্যাজেট!রেডিও ইমাজিন গ্যাজেটের সাহায্যে বাড়ির দেওয়ালের ভিতরের অবস্থা দেখতে পাবেন সহজেই।
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com