খানিক দুশ্চিন্তা মুক্ত হতে পারে হুয়াওয়ের ফোন ইউজাররা

বাতিল পদ্ধতি আপাতত স্থগিত। কাজেই দুশ্চিন্তার বোঝ না সরলেও আরও বেশ কিছুদিন ফোনটি ব্যবহার করতে পারবেন আপনি।

By: New Delhi  May 22, 2019, 2:12:55 PM

হুয়াওয়ের ফোনে চলবে না ‌অ্যান্ড্রয়েড। এই সংবাদে মাথায় আকাশ ভেঙে পরেছিল কোম্পানির কর্মকর্তা সহ ইউজারদের। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চালিত ফোনে যদি ‌অ্যান্ড্রয়েডই না চলে তাহলে উপায় ? গুগল মার্কিন যুক্তরাষ্ট্রের নিয়মের জাঁতাকলে পরে হুয়াওয়ের ‌অ্যান্ড্রয়েড লাইসেন্স বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। তবে সেই বাতিল পদ্ধতি আপাতত স্থগিত। কাজেই দুশ্চিন্তার বোঝ না সরলেও আরও বেশ কিছুদিন ফোনটি ব্যবহার করতে পারবেন আপনি।

মার্কিন বাণিজ্য বিভাগ সাময়িকভাবে বাতিলিকরনে স্থগিতাদেশ দিয়েছে। “বিদ্যমান নেটওয়ার্কগুলি বজায় রাখতে এবং বিদ্যমান হুয়াওয়ে হ্যান্ডসেটগুলিতে সফ্টওয়্যার আপডেট সরবরাহ করার জন্য আমেরিকায় তৈরি পণ্য ব্যবহার করা যাবে। তবে অনুমোদন ছাড়া আমেরিকার নতুন কোনো পণ্য ব্যবহার করা যাবে না।

আরও পড়ুন: ফের ৪৮ মেগাপিক্সেলের ফোন লঞ্চ করল শাওমি
কেন এমন সিদ্ধান্ত নিয়েছিল গুগল ?

‘Entity List’এ হুয়াওয়ে স্মার্টফোন কোম্পানির নাম উল্লেখ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের বর্তমান সরকার। অর্থাৎ এই চিনা কোম্পানি সরকারের থেকে ব্যবসা করার অনুমোদন পায়নি। যে কারণে চাইনিজ টেলিকম সংস্থা হুয়াওয়ের সঙ্গে ব্যবসা করবে না মার্কিন সংস্থা গুগল। অন্যদিকে বিশেষজ্ঞরা মনে করছেন , মূল কারণ, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে চলমান বাণিজ্য যুদ্ধ।

এই মূহুর্তে হুয়াওয়ে ফোন ইউজারদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ খবর, নিশ্চয়ই ভাবছেন আপনার কেনা হুয়াওয়ে ফোনটার ভবিষ্যৎ কী? আপাতত হুয়াওয়ের ফোনগুলিতে অ্যান্ড্রয়েড আপাতত কাজ করবে। আনুষ্ঠানিক বিবৃতিতে অ্যান্ড্রয়েড বলেছে, “সাম্প্রতিক মার্কিন সরকারের নির্দেশ মেনে চলার জন্য আমাদের এই পদক্ষেপ গ্রহণ করতে হয়েছে। Google Play পরিষেবাগুলি সুরক্ষিত রাখতে কিছু আইন মেনে কাজ করতে হবে। অ্যান্ড্রয়েড আশ্বাস দিয়েছে, আপনার হুয়াওয়ে ডিভাইসে গুগলের পরিষেবা যাতে পরবর্তীকালে পাওয়া যায় তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করার চেষ্টা করবে।

Read the full story in English 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Huawei technologies as the us commerce department has temporarily delayed its ban order

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
নজরে পাহাড়
X