স্বাধীনতা দিবসে বিশেষ শ্রদ্ধাজ্ঞাপন গুগল ডুডলের

সমগ্র ডুডলটি দেখলে বোঝা যায়, ভারতের সংস্কৃতির কথা মাথায় রেখে একটি ছন্দে গাঁথা হয়েছে এটি। ভারতীয় রেল থেকে শুরু করে ইসরোর মহাকাশযান, এই বৈচিত্র্যের পুরোটাই ধরা পড়েছে ডুডলে।

By: New Delhi  Published: August 15, 2019, 12:38:36 PM

ভারতে ৭৩ তম স্বাধীনতা দিবসে গুগল ডুডলের বিশেষ বার্তা ‘বৈচিত্র্যর মধ্যে ঐক্য’। বৈচিত্র্যপূর্ণ দেশ ভারতের একতাকে সম্মান জানিয়েই এই বিশেষ ডুডলটি তৈরি করা হয়েছে গুগলের পক্ষ থেকে। সমগ্র ডুডলটি দেখলে বোঝা যায়, ভারতের সংস্কৃতির কথা মাথায় রেখে একটি ছন্দে গাঁথা হয়েছে এটি। ভারতীয় রেল থেকে শুরু করে ইসরোর মহাকাশযান, এই বৈচিত্র্যের পুরোটাই ধরা পড়েছে ডুডলে।

গুগল ডুডলটিতে বলা হচ্ছে, ” ১৯৪৭ সালে আজকের দিনটিতে বিশ্বের অন্যতম প্রাচীন সভ্যতা এবং জাতি ব্রিটিশ শাসন থেকে মুক্ত হয়ে একটি সার্বভৌম রাষ্ট্রে পরিণত হয়। ভারতের ঐতিহ্য এবং বৈচিত্র্যের মধ্যেই যে একতা রয়েছে, চিরাচরিত সেই সুরকে তুলে ধরার চেষ্টা করা হয়েছে ডুডলে। সাহসীকতা এবং সহানুভূতির যে মিলন, তাকেই ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে গুগল ডুডলটিতে।”

আরও পড়ুন, ১৫ অগাস্ট দিনটিতেই কেন পালিত হয় ভারতের স্বাধীনতা দিবস?

প্রসঙ্গত, ব্রিটিশ শাসন থেকে শৃঙ্খলমুক্ত হয়ে ভারতবর্ষ যেভাবে অগ্রগতির দিকে এগিয়ে চলেছে সেই পদক্ষেপকে সম্মান জানাতেই এদিনের ডুডলে তুলে ধরা হয়েছে এমনই কিছু দিক। সেখানে আছে গণতন্ত্র (সংসদ ভবন), বিজ্ঞান (মঙ্গল মিশন), পরিকাঠামোগত বিকাশের চিত্র (মেট্রো, ভারতীয় রেল), সহমর্মিতা (হাত), শক্তি এবং সাহসের প্রতীক (বাঘ), শুদ্ধতা (পদ্ম) এবং অগ্রগতির (সমকামিতাকে স্বীকৃতি দেওয়া) প্রতীকী ছবি। তবে স্বাধীনতা দিবসের এই উদযাপনকে কেন্দ্র করে অমৃতসরের ঘুড়ি ওড়ানোর চিহ্নকেও রাখা হয়েছে ডুডলে। এমনকি ডুডলে রাখা আছে দিল্লির লালকেল্লার লাহোরি গেটও। স্বাধীনতা পাওয়ার পর এই লালকেল্লার গেটের সামনে থেকেই দেশবাসীর উদ্দেশে বার্তা দেন জওহরলাল নেহেরু।

আরও পড়ুন- ১৫ অগাস্টের গুরুত্ব এবং প্রাসঙ্গিকতা

অন্যদিকে, আজ স্বাধীনতা দিবসের ভাষণে সংবিধানের ৩৭০ ধারা বাতিলের প্রসঙ্গ টানলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ প্রসঙ্গে এদিন মোদী বলেন, “৩৭০ ধারা, ৩৫ এ ধারার বিলুপ্তি ঘটিয়েছি আমরা। আমরা সমস্যা কখনও এড়িয়ে যাইনি। গত ৭০ বছর ধরে যে সমস্যার সমাধান করা যায়নি, তা আমরা ক’দিনে করেছি। সংসদের দুই কক্ষেই আমরা সমর্থন পেয়েছি। ৩৭০ ধারা বাতিলের পর এক দেশ, এক সংবিধান।” অন্যদিকে, তিন তালাক প্রথা রদের প্রসঙ্গে মোদী বলেন, “আমাদের মুসলিম মা-বোনেদের তিন তালাকের আতঙ্ক থেকে মুক্তি হয়েছে এখন। পৃথিবীর অন্যান্য মুসলিম দেশে এই রীতি আগেই বাতিল করা হয়েছিল। কিন্তু আমাদের দেশ এ নিয়ে দ্বিধায় ছিল।”

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Independence day 2019 google doodle tribute indias cultural diversity

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং