বড় খবর

২০২২ সালের আগেই ভারতীয়রা যাবে মহাকাশে

মোদী বলেন, যখন ভারত ২০২২ সালে ৭৫ তম স্বাধীনতা দিবস উদযাপন করবে, সেসময় বা তার আগেই সব ঠিকঠাক থাকলে একজন ভারতীয় ছেলে বা মেয়ে জাতীয় পতাকা হাতে নিয়ে Gaganyaan চেপে পাড়ি দেবে মহাশূন্যে।

isro pslv c41 successfully launches INRSS-1I
PSLV-C42 উৎক্ষেপনের ১৭ মিনিট ৪৫ সেকেন্ড পর মহাশূন্যে পৃথিবী থেকে ৫৮৩ কিমি দুরে সূর্য-সমান্তরাল কক্ষপথে স্থাপন করেছে দুই উপগ্রহ।

স্বাধীনতা দিবসের সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লাল কেল্লায় ভাষণ দেওয়ার সময় বলেন, ২০২২ সালে ভারতবাসীরা যাবেন মহাকাশে। এদিন  আমাদের দেশের ‘Gaganyaan’ নামে এক মহাকাশ প্রকল্পের আওতায় স্পেস মিশনের কথা জানান প্ররধানমন্ত্রী। আগামী বছরের লোকসভা নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর বর্তমান মেয়াদে এটা ছিল তাঁর শেষ স্বাধীনতা দিবসের ভাষণ।

মোদী বলেন, যখন ভারত ২০২২ সালে ৭৫ তম স্বাধীনতা দিবস উদযাপন করবে, সেসময় বা তার আগেই সব ঠিকঠাক থাকলে একজন ভারতীয় ছেলে বা মেয়ে জাতীয় পতাকা হাতে নিয়ে Gaganyaan চেপে পাড়ি দেবে মহাশূন্যে।

Gaganyaan হবে ভারতের মহাকাশ গবেষণায় ইসরোর প্রথম মনুষ্যবাহী মহাকাশ অভিযান। যদি সফল ভাবে Gaganyaan মিশন চালু করা সম্ভব হয়, তাহলে আমেরিকা, রাশিয়া ও চীনের পর  চতুর্থ স্থানে থাকবে ভারত।

আরও পড়ুন: IRNSS-1I : দ্বিতীয় প্রচেষ্টায় সফল ইসরো

ভারত প্রথম চাঁদের রহস্য ভেদে চন্দ্রায়ন-১ ২০০৪ সালের অক্টোবর মাসে উৎক্ষেপণ করে। ২০০৯ সাল পর্যন্ত এই অভিযান চালানো হয়। চাঁদের মাটিতে জলের সন্ধান জোগাড় করে আনে চন্দ্রায়ন-১। যে অভিযান গত দুবছর ধরে শেষ হওয়ার কথা ছিল, তা শেষ হয় মাত্র ৩১২ দিনে। তবে ইসরো-র বিজ্ঞানীরা দাবি করেছিলেন, মিশনের প্রায় ৯৫ শতাংশ লক্ষ্যে পৌঁছতে সক্ষম হয়েছিলেন তাঁরা। চলতি বছরে চন্দ্রায়ন-২ উৎক্ষেপণ করার কথা ভেবেছে ইসরো ।  কিন্তু কিছু নকশার পরিবর্তন ঘটায় স্থগিত আছে সেই অভিযান।

২০১৪ সালের ২৪ সেপ্টেম্বর ইসরো তার মঙ্গল অভিযানে উৎক্ষেপণ করেছিল মঙ্গলায়ন নামক এক মহাকাশযান। বর্তমানে মঙ্গলে প্রানের খোঁজে সফল হয়েছেন ইসরো বিজ্ঞানীরা।

Web Title: Independence day 2022 space mission26605

Next Story
Samsung Galaxy Note 9: এবার পালা ভারতেSamsung Note 9 Mobile:
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com