scorecardresearch

বড় খবর

‘বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন উত্পাদন কেন্দ্র ভারত’: রবি শঙ্কর প্রসাদ

শাওমি ইন্ডিয়ার প্রধান মনু কুমার জৈন টুইট করেছেন যে এমআই এবং রেডমি ফোনের ৯৯ শতাংশ ফোন মেড ইন ইন্ডিয়া এবং ৬৫ শতাংশ অংশ স্থানীয় কোম্পানিতে তৈরি হয়।

ভারতের আইন-বিচার, যোগাযোগ, ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ ঘোষণা করেন, ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন প্রস্তুতকারক হিসাবে আত্মপ্রকাশ করেছে। প্রসাদ বলেছেন, গত পাঁচ বছরে দেশে ২০০ টিরও বেশি মোবাইল ফোন ম্যানুফ্যাকচারিং ইউনিট স্থাপন করা হয়েছে।

প্রসাদ তথ্যের সঙ্গে গ্রাফিকাল ছবি পোস্ট করেছেন, যেখানে উল্লেখ আছে, ২০১৪ সালের তুলনায় মোবাইল হ্যান্ডসেট উত্পাদনকারী ইউনিটের সংখ্যা ২০১৯ সালে ২০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। লেখচিত্র জানাচ্ছে, উত্পাদিত মোবাইল ফোনের সংখ্যা আর্থিক বছরে ৩৩ কোটি , যার মোট মূল্য ২০০ কোটি টাকার বেশি।

সোমবার টুইটারে মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদির নেতৃত্বে, ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন প্রস্তুতকারক হিসাবে আত্মপ্রকাশ করেছে। গত ৫ বছরে ২০০ টিরও বেশি মোবাইল ফোন ম্যানুফ্যাকচারিং ইউনিট স্থাপন করা হয়েছে”।

ইলেক্ট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক আরও উল্লেখ করেছেন, “এখন ইন্ডিয়াকে ইএসডিএম খাতের একটি গন্তব্য হিসাবে বিবেচনা করার এবং বিশ্বের পরবর্তী বৃহত্তম প্রযুক্তি কেন্দ্র গড়ে তোলার লক্ষ্যে উপনীত হয়েছে সরকার। #ThinkElectronicsThinkIndia। ‘ইন্ডিয়ান ইলেকট্রনিক্সকে এগিয়ে নিতে’ সরকার ২ জুন দুপুর ১২ টায় নতুন প্রকল্প ঘোষণা করবে।

অ্যাপল সহ বেশ কয়েকটি স্মার্টফোন সংস্থা স্থানীয়ভাবে ফোন উত্পাদন শুরু করার বিষয়ে বিবেচনা করছে। ইতিমধ্যে অনেকে দেশে তাদের পণ্য উত্পাদন শুরু করেছে। শাওমি ইন্ডিয়ার প্রধান মনু কুমার জৈন টুইট করেছেন যে এমআই এবং রেডমি ফোনের ৯৯ শতাংশ ফোন মেড ইন ইন্ডিয়া এবং ৬৫ শতাংশ অংশ স্থানীয় কোম্পানিতে তৈরি হয়।

অ্যাপল ইতিমধ্যে উইস্ট্রন এবং ফক্সকন এর সহযোগিতায় ভারতে স্থানীয়ভাবে কয়েকটি আইফোন মডেল তৈরি করা শুরু করেছে।

Read the full story in English 

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: India now second largest mobile phone manufacturing hub in the world ravi shankar prasad