বড় খবর

“Zoom”কে টক্কর দেশীয় অ্যাপ “VideoMeet”

মিটিং সেশন চলাকালীন কোন পরিবর্তনও করা যেতে পারে এই অ্যাপের মাধ্যমে। থাকছে ব্রেকআউট সেশনও।

দেশীয় আইটি সংস্থাগুলিকে উৎসাহিত করে চলেছে কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রক।

“জুম” অ্যাপকে টক্কর দিতে রীতিমত কোমর বেধে নেমেছে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি নতুন অ্যাপ “ভিডিও মিট”। জয়পুরের একটি আই টি সংস্থার হাত ধরে বাজারে এসেছে সম্পূর্ণ স্বদেশীয় এই অ্যাপটি।যার মধ্যে রয়েছে অত্যাধুনিক কিছু ফিচার। থাকছে ব্রেকআউট রুমস (Breakout Rooms)-এর অপশন। এই অ্যাপের মাধ্যমে মিটিং হোস্ট করা যাবে একেবারেই নিজের ইচ্ছা মতো।

এমনকি মিটিং সেশন চলাকালীন কোন পরিবর্তনও করা যেতে পারে এই অ্যাপের মাধ্যমে। থাকছে ব্রেকআউট সেশনও। জুম অ্যাপের থেকে অনেকবেশি ইউজার ফ্রেন্ডলি হবে এই অ্যাপলিকেশন বলে সংশ্লিষ্ট সংস্থার দাবি। তবে অডিওর ক্ষেত্রে কিছু বাধাবিপত্তি থাকতে পারে।


আইটি সংস্থা সূত্রে খবর, ব্রেকআউট ফিচার দুটি মোডে পাওয়া যাবে একটি ম্যানুয়াল অপরটি আথরাইজড মোড। প্রথমে ম্যানুয়াল মোডে সব কিছু করার পর আথরাইজড অপশন থাকবে। সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো মিটিং হোস্টের ক্ষেত্রে কোন সীমাবদ্ধতা থাকছে না।
“ভিডিওমিট”-এর প্রতিষ্ঠাতা ড.অজয় ডাটা জানিয়েছেন, যে কোন অনলাইন ক্লাস, কর্পোরেট সংস্থা, কোচিং ক্লাস, টিউশনের ক্ষেত্রে ব্রেকআউট রুমস একটি অত্যন্ত কার্যকরী ফিচার।অ্যাপটি উইন্ডোজ পিসি,(Windows P.C) অ্যানড্রয়েড (Android) ও আই ও এস (IOS) অপারেটিং সিস্টেমে বিনামূল্যে ব্যবহার করা যাবে।


গত বছর থেকেই আইটি সুরক্ষার জন্য একাধিক বিদেশি অ্যাপ বন্ধ করে ভারত সরকার, একই সঙ্গে আত্মনির্ভর ভারতের পক্ষেও জোড়ালো সওয়াল উঠতে শুরু করে। এর পর থেকেই দেশীয় আইটি সংস্থাগুলিকে উৎসাহিত করে চলেছে কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রক। ভারতীয় অ্যাপ দেশের নাগরিকদের সুরক্ষার দিকটি প্রায় সম্পূর্ণভাবেই সুনিশ্চিত করে। একই সাথে এই সংস্থাগুলিকে সামনের সারিতে আনছে কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রক। একইসঙ্গে সংস্থাগুলিকে দেওয়া হচ্ছে নানা সরকারি সুবিধা, যাতে তারা আরও বেশি দেশীয় প্রযুক্তি নির্ভর অ্যাপ বাজারে আনতে পারে।


২০২০ সালে নভেম্বর নাগাদ “ভিডিওমিট” একটি ফিচার লঞ্চ করেছিল, নাম রাখা হয়েছিল “প্লেব্যাক”।এর মাধ্যমে হোস্ট তার ইচ্ছা মতো মিটিংয়ের কিছু অংশ রেকর্ড করে রাখতে পারতো। এই অপশনটিও ছিল সম্পূর্ণ বিনামূল্যে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Indian app videomeet now available in more places to compete with zoom google meet

Next Story
মহাজাগতিক সংযোগ শুক্র-চন্দ্র ও মঙ্গলের, আজ সন্ধেয় মিস করবেন না!Venus-Mars Conjunction
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com